adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গ্রাম-শহরের বৈষম্য কমাতে ইসলামী ব্যাংকের এসএমই বিনিয়োগ

গ্রাম ও শহরের বৈষম্য কমিয়ে বিনিয়োগ সম্প্রসারণের মাধ্যমে গ্রামীণ অর্থনীতি শক্তিশালী করতে কাজ করছে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড। এ লক্ষ্যে গ্রামীণ আমানত স্থানীয়ভাবে বিনিয়োগের মাধ্যমে গ্রামে সম্ভাবনাময় খাত আবিস্কার, নতুন উদ্যোক্তা তৈরী ও উন্নয়ন, নারীর ক্ষমতায়ন এবং সুবিধা বঞ্চিত মানুষদেরকে আর্থিক খাতে অন্তর্ভূক্ত করতে কাজ করছে এ ব্যাংক। বিনিয়োগ বিকেন্দ্রীকরণের মাধ্যমে ইসলামী ব্যাংক বৃহৎ ও মাঝারি বিনিয়োগের পাশাপাশি চেয়ে ক্ষুদ্র বিনিয়োগের উপর বেশী গুরুত্ব দিচ্ছে। বর্তমানে এ ব্যাংকের ১ লাখ ৭ হাজার ৪ শত ৮১ জন এসএমই বিনিয়োগ গ্রহীতা রয়েছেন। এর মধ্যে শুধুমাত্র ক্ষুদ্রবিনিয়োগ গ্রাহকের সংখ্যা ৫৭ হাজার। যার ৮০ শতাংশই নারী।   

ইসলামী ব্যাংক এসএমই খাতে একক সর্ববৃহত বিনিয়োগকারী আর্থিক প্রতিষ্ঠান হিসেবে দেশের সার্বিক উন্নয়নে কাজ করছে। এ প্রকল্পের আওতায় ব্যাংকের মোট বিনিয়োগ ১৮ হাজার ১ শ’ কোটি টাকা যা ব্যাংকের মোট বিনিয়োগের প্রায় এক-তৃতীয়াংশ। জাতীয় পর্যায়ে এসএমই ঋণ বিতরণে এককভাবে এ ব্যাংকের অব¯’ান ১৭ শতাংশ এবং বেসরকারী খাতে ২৭ শতাংশ। ব্যাংকের এসএমই বিনিয়োগ প্রকল্প একটি সার্বজনীন সেবা এবং প্রকৃত উদ্যোক্তার জন্য উš§ুক্ত। বিশেষ খাতের উপর গুরুত্ব দিয়ে ইসলামী ব্যাংকের রয়েছে নারী উদ্যোক্তা বিনিয়োগ প্রকল্প, ক্ষুদ্র শিল্প বিনিয়োগ প্রকল্প, যানবাহন বিনিয়োগ প্রকল্প, ক্ষুদ্র ব্যবসা বিনিয়োগ প্রকল্প, প্রবাসী উদ্যোক্তা বিনিয়োগ প্রকল্পের মত বেশ কিছু এসএমই প্রোডাক্ট।

কর্মসংস্থান সৃষ্টি এবং জাতীয় অর্থনীতিতে এসএমই’র ভূমিকা বিবেচনা করে ইসলামী ব্যাংক স্বতন্ত্র দু’টি এসএমই বিভাগের মাধ্যমে এই প্রকল্পের কার্যক্রম পরিচালনা করছে। ব্যাংক এইচপিএসএম, বাই-মুরাবাহা, বাই মুয়াজ্জাল, মুদারাবা ও মুশারাকা পদ্ধতির মাধ্যমে এসএমই খাতে মেয়াদী বিনিয়োগ, চলতি মূলধন ও ব্যবসায় বিনিয়োগ প্রদান করে থাকে। একক ও যৌথ মালিকানা, প্রাইভেট লিমিটেড কোম্পানী, যাদের ব্যাংকের বিনিয়োগ পরিশোধ করার মত যথেষ্ট নগদ অর্থ প্রবাহ ও সামর্থ্য আছে, যাদের উৎপাদিত পণ্যের সুনির্দিষ্ট বাজার আছে এবং ব্যবসা বৃদ্ধির সম্ভাবনা আছে, প্রয়োজনীয় অবকাঠামো, জনবল, যোগ্যতা  ও সংশ্লিষ্ট বিষয়ে অভিজ্ঞতা রয়েছে কেবল তারাই ব্যাংকিং নিয়ম অনুযায়ি এসএমই বিনিয়োগ পেতে পারেন।
উতপাদনশীল খাত যেমন- খাদ্য, কৃষিজাত, চামড়া, বস্ত্র, হস্তশিল্প, ইলেক্ট্রনিক্স এবং পুন:প্রক্রিয়াজাতকরণ, ট্রেডিং খাত যেমন- আমদানি ও রপ্তানি খাতসহ সব ধরনের শরী‘আহ অনুমোদিত পাইকারী ও খুচরা ব্যবসা এবং সেবা খাত যেমন- টেলিকমিউনিকেশন, ট্রান্সপোর্ট, ইনফরমেশন টেকনোলজি, হোটেল ও রেস্টুরেন্ট ওয়ার্কশপ ইত্যাদিতে এসএমই বিনিয়োগ প্রদান করা হয়। ক্ষুদ্র উদ্যোক্তা বিনিয়োগের পরিমান ৫০ হাজার থেকে ৫০ লাখ টাকা এবং মাঝারি উদ্যোক্তা বিনিয়োগের পরিমান ৫০ লাখ থেকে ১০ কোটি টাকা। ব্যবসার ধরণ এবং বিনিয়োগের প্রকারভেদ ও পরিমাণের উপর ভিত্তি করে জামানতের চাহিদা নিরুপিত হয়।
ক্ষুদ্র ও মাঝারি শিল্প এবং মহিলা উদ্যোক্তা উন্ন্য়নে ইসলামী ব্যাংকের রয়েছে বিভিন্ন কর্মসূচী। উদ্যোক্তা প্রশিক্ষণ, গণমাধ্যমে প্রচারনা, এসএমই মেলা, রোড শো, সেমিনার, কর্মশালা ইত্যাদির মাধ্যমে জনগণের মধ্যে এর প্রয়োজনীয়তা এবং সচেতনতা সৃষ্টি করা ব্যাংকের নিয়মিত কার্যক্রমের অংশ। ইসলামী ব্যাংক প্রতিষ্ঠার শুরু থেকে পরিবেশ বান্ধব বিনিয়োগকে উৎসাহিত করে। যেসব ব্যক্তি বা প্রতিষ্ঠান পরিবেশ বান্ধব এসএমই বিনিয়োগের মাধ্যমে দেশের উন্নয়নে এগিয়ে আসবে তাদেরকে ব্যাংকের পক্ষ থেকে অগ্রাধিকার দেয়া হবে।
দেশব্যাপী ব্যাংকের সকল শাখার মাধ্যমে এসএমই সেবা কার্যক্রম চলছে। এসএমই বিনিয়োগ প্রকল্পের গ্রাহকগণ প্রয়োজনীয় সহযোগিতা ও তথ্যের জন্য ব্যাংকের নিকট¯’ শাখা বা প্রধান কার্যালয়ে যোগাযোগ করতে পারেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া