adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কাসেম’এর তুরুপের খেলা – ২৫ মিলিয়ন মার্কিন ডলার

mir-kasem-ali-ডেস্ক রিপোর্ট : দীর্ঘ ৭ মাস পর যুদ্ধাপরাধীদের বিচারের শুনানি শুরু করেছিল আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনাল। জামায়াত ইসলামী নেতা মীর কাসেম আলী তুরুপের তাস সাজিয়ে বসেন এ বিচার নস্যাত করার জন্য। জানা যায় ২০১০ সালের অক্টোবর মাসে তার নিজের স্বার্থ রক্ষার জন্য আমেরিকার ও বাংলাদেশের সম্পর্ক নষ্ট করতে অত্যন্ত প্রভাবশালী লবি সংস্থা ‘ক্যাসিডি’ ও ‘এসোসিয়েট’ এর সঙ্গে ২৫ মিলিয়ন মার্কিন ডলারের একটি চুক্তি করেন তিনি।
ওয়াশিংটন ভিত্তিক একজন সাংবাদিক এই বিশাল অঙ্কের অনুসন্ধান করেছিলেন এবং আবিস্কার করতে সক্ষম হন, একক ব্যক্তির তদবিরেই এটি সম্ভব হয়েছিল। ‘দি ডেইলি স্টার’-এর  বরাত দিয়ে ওয়াশিংটন ভিত্তিক ওই সাংবাদিক জানান, এই চুক্তিটি আমেরিকার আইন অমান্য করেই করা হয়েছে। এটি যে রাজনৈতিক স্বার্থ সম্বলিত তা বিষয়টি উল্লেখিত সংস্থাগুলো আমেরিকা সরকারের কাছে চেপে রেখেছিল।
১৯৩৮ সালের ‘ফরেন এজেন্ট রেজিস্ট্রেশন অ্যাক্ট’ অনুযায়ী সং¯’াগুলো যে কোন চুক্তি সম্পর্কে যুক্তরাষ্ট্র সরকারকে জানাতে বাধ্য। চলতি বছর জুলাই মাসে আমেরিকার বিচার বিভাগ পাকিস্তানের দুই ব্যক্তিকে একই অপরাধে অভিযুক্ত করেছে। এখন স্পষ্টই বুঝা যাচ্ছে যে, বিচারের তালবাহানা মীর কাসেম আলীরই তুরুপের খেলা ছিল মাত্র। জনশ্র“তি আছে মীর কাসেম আলী সৌদি আরব সহ আরো কতিপয় মধ্যপ্রাচ্যের দেশ থেকে ডজন খানেক সংস্থার নামে অনুদান ও বিনিয়োগ গ্রহণ করেছেন। যাকাতের নাম করে যে অনুদান আনা হয়েছিল তার সিংহভাগই ব্যয় হয়েছে জামায়াত ইসলামের রাজনৈতিক কর্মকাণ্ডে। বিগত কয়েক বছরে জামায়াত-শিবির ধ্বংসাত্মক সব কর্মকাণ্ডে এই তহবিলের অর্থই ব্যয় করা হয়েছে। ‘ক্যাসিডি’ ও ‘এসোসিয়েট’ এর সাথে কাসেম আলী প্রথমে চুক্তি স্বাক্ষর করলেও পরে তার ভাই মাসুম আলী প্রতিনিধি হিসেবে চুক্তিটি বহাল রাখে। চুক্তি অনুযায়ী ‘ক্যাসিডি’ মার্কিন প্রশাসনের আওতায় দক্ষিণ এশিয়ায় পররাষ্ট্র নীতি নির্ধারক কংগ্রেস/সিনেট সদস্যদের সঙ্গে সরকারের সম্পর্কের ক্ষেত্রে মক্কেলের পক্ষে নিয়োজিত ছিল।

চলতি বছরের মার্চ মাসে একই রকম অন্য একটি সংস্থার সাথে ৫০ হাজার মার্কিন ডলারের একটি চুক্তি হয়। এই চুক্তিটি সম্পন্ন করা হয় ‘আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনাল’-এর কার্যক্রম মীর কাসেম আলীর অনুকূলে রাখার জন্য। ৫০ হাজার মার্কিন ডলারের এই চুক্তিটির মক্কেল বাংলাদেশের দুইটি সংস্থা: ‘শান্তি ও ন্যায়বিচার’ এবং ‘হিউম্যান রাইটস এন্ড ডেভেলপমেন্ট ইন বাংলাদেশ’। আশ্চর্যজনক হলেও সত্যিই চুক্তিতে কাসেম, তার ভাই এবং মক্কেলদ্বয়ের আমেরিকার ঠিকানা একই উল্লেখ করা আছে। মুক্তিযুদ্ধের সময় থেকেই কাসেম আলীকে জামায়াত ইসলামের অর্থের যোগাদাতা বিবেচনা করা হয়। সে জামায়াত ইসলামের সাথে প্রায় এক ডজন লাভজনক সং¯’ার যোগসূত্র স্থাপন করে। ’৭০ এর মাঝামাঝি সময় থেকে এবং স্বাধীনতার পর পুরোদমে তিনি  লাভজনক সংস্থা যেগুলোর সাথে জামায়াত ইসলামে সম্পৃক্ততা আছে সেদিকে মনোনিবেশ করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে ডিগ্রিধারী তার একজন ঘনিষ্ট ব্যক্তির সহযোগে ১৯৮৩ সালে ইসলামী ব্যাংক প্রতিষ্ঠা করেন বর্তমানে যা বাংলাদেশের সর্ববৃহত বাণিজ্যিক ব্যাংক। ব্যাংকিং, স্বাস্থ্য, শিক্ষা ও গণমাধ্যমের যতগুলো আয়ের উৎস ছিল সবগুলো থেকে চাঁদা তুলে জামায়াত ইসলাম তার কার্যক্রম পরিচালনা করত।

গত বছর জুলাই মাসে দায়ের করা পিটিশন ও তার আইনজীবির বক্তব্যে এ বিষয়টি পরিস্কার করে বুঝা যায়। পিটিশনে উল্লেখ আছে, আবেদনকারী সমাজে একজন উচ্চ মর্যাদাসম্পন্ন ব্যবসায়ী এবং উদ্যোক্তা। তার মর্যাদা অনুযায়ী সে নিয়মিতভাবেই আন্তর্জাতিক রাজনৈতিক সম্মেলনে অংশগ্রহণ করে থাকেন।” এতে আরো উল্লেখ আছে, “মীর কাসেম আলী ইসলামী ব্যাংক ফাউন্ডেশনের একজন সদস্য যা ইসলামী ব্যাংকের সহযোগি সংস্থা। তিনি সৌদি রাষ্ট্রদূত‘এর প্রতিষ্ঠিত “ফুয়াদ-আল-খতিব” সেবা সংস্থার সদস্য সচিব। এছাড়াও দেশ বিদেশের ২০টি সংস্থার, ব্যবসার উচ্চ পদে অধিষ্ঠিত। সূত্র :ডেইলি স্টার

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া