adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আবুধাবি টেস্টে পাকিস্তানের যতো রেকর্ড

পাকিস্তানের ক্রিকেটার আবুধাবি টেস্টে পাকিস্তানের যতো রেকর্ড স্পোর্টস ডেস্ক : মরুভূমির মরা উইকেটে একটু পেস-বাউন্সের জন্য হাতড়ে মরেছে অস্ট্রেলিয়ান পেসাররা। সফরকারী দলের ব্যাটসম্যানরাও কোনো সমাধান টানতে পারেননি। পাকিস্তানের বিষাক্ত স্পিন আর চঞ্চল পেস ব্যাটারির সামনে নিরুত্তর মনে হয়েছে মাইকেল ক্লার্ক, ক্রিস রজার্স ও স্টিভ স্মিথদের।
অথচ ইউনিস খান, মিসবাহ উল হক ও আজহার আলিদের কাছে ব্যাটিংটা মনে হয়েছে উপভোগের সরল মন্ত্র। গোটা সিরিজে ধারাবাহিক ভাবে রান করেছেন পাক এই ত্রয়ী। এর ফলাফলটাও প্রত্যাশিত। ২০ বছর বাদে দাপটের সঙ্গে সিরিজ জিতেছে পাকিস্তান।
তবে আমিরশাহীতে সিরিজ জেতার সাথে সাথে বেশ কিছু গর্বের রেকর্ডও গড়েছে ‘দ্য আনপ্রেডিক্টেবল’ পাকিস্তান। আসুন পাকিস্তানের সিরিজ জয়ের দ্বিতীয় টেস্ট ও সদ্য শেষ হওয়া টেস্ট সিরিজের গুরুত্বপূর্ণ কিছু রেকর্ডে চোখ বুলিয়ে নেই-
১. আবুধাবি টেস্টে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৩৫৬ রানের জয় নিজেদের টেস্ট ইতিহাসে সবচেয়ে বড় জয় পাকিস্তানের। এর আগে ২০০৬ সালে করাচি টেস্টে ভারতকে ৩৪১ রানে হারিয়েছিল পাকরা। যা এতোদিন পাকিস্তানের সবচেয়ে বড় টেস্ট জয় হিসেবে বিবেচিত হয়ে আসছিল।

২. দুই ম্যাচের এই টেস্ট সিরিজে পাকিস্তানের ব্যাটসম্যানরা নয়টি সেঞ্চুরি উপহার দিয়েছে। যা একটি বিশ্বরেকর্ড। এর আগে টেস্ট ক্রিকেটে কোনো দলই শীর্ষ আট টিমের বিপক্ষে ছয়টির বেশি শতক হাঁকানোর নজির দেখাতে পারেনি।

৩. মিসবাহ উল হক এখন যৌথভাবে ইমরান খান ও জাভেদ মিয়াদাদের সঙ্গে পাকিস্তানের সবচেয়ে বেশি টেস্ট বিজয়ী অধিনায়ক। মাত্র ৩১টি টেস্টে ১৪ ম্যাচ জিতেছেন তিনি। অথচ এই একই কীর্তি স্পর্শ করতে জাভেদ মিয়াদাদ ও ইমরান খানের লেগেছিল ৩৪ ও ৪৮টি টেস্ট।

৪. ২০ বছর বাদে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ জিতলো অস্ট্রেলিয়া। সর্বশেষ ১৯৯৪ সালে ঘরের মাঠে অস্ট্রেলিয়াকে সিরিজ হারিয়েছিল পাকরা। সেবার তিন ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে জয় পেয়েছিল তারা। এর মাঝে অস্ট্রেলিয়ার কাছে ছয়টি টেস্টে হেরেছে পাকিস্তান, ড্র করেছে বাকি একটি।

৫. এশিয়ার মাটিতে টানা ছয়টি টেস্ট সিরিজে হারলো অস্ট্রেলিয়া। সর্বশেষ ১০ বছরে কেবলমাত্র একটি সিরিজ জিতেছে দ্য ক্যাঙ্গারুরা। অবশ্য এর মাঝে বাংলাদেশের বিপক্ষে খেলা টেস্টের পরিসংখ্যান অন্তভূক্ত করা হয়নি। এই সময়ে ১৬টি টেস্ট খেলে ১১টি টেস্টে হার মানে তারা। একমাত্র জয়টি শ্রীলঙ্কার বিপক্ষে, ২০১১ সালে।

৬. সাম্প্রতিক সময়ে সংযুক্ত আরব আমিরাতে নন-এশিয়ান দলগুলোর বিপক্ষে সাতটি টেস্ট খেলে ছয়টিতেই জয় তুলে নিয়েছে পাকিস্তান। মিসবাহ উল হকের দল এই সময়ে অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ডকে পরাস্ত করে। তাদের একমাত্র হারটি প্রোটিয়াসদের বিপক্ষে।
 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া