adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৮০ কোটি মানুষ এখনো অভুক্ত থাকে-বিশ্বে ৩০ শতাংশ খাবার নষ্ট হয়

FOOD বিশ্বে ৩০ শতাংশ খাবার নষ্ট হয়আন্তর্জাতিক ডেস্ক : বছরে বিশ্বে উতপাদিত মোট খাদ্যের ৩০ শতাংশই নষ্ট হয়ে যায়। আর নষ্ট হয়ে যাওয়া এই খাবার দিয়ে পৃথিবীব্যাপী দুইশ কোটি মানুষ খেতে পারতো। অথচ এখনও বিশ্বে ৮০ কোটি মানুষ অভুক্ত অবস্থায় জীবনযাপন করছে। সম্প্রতি জাতিসংঘের খাদ্য এবং কৃষি সংস্থার (এফএও) প্রকাশিত এক রিপোর্টে এই তথ্য পাওয়া যায়।

সংস্থাটির রিপোর্ট মতে, প্রতিবছর প্রায় ১৩০ কোটি টন খাবার নষ্ট হয়ে যায়। এই সমস্যা সামাধানে কোনো পদক্ষেপ নেয়া হচ্ছে কিনা তা রিপোর্টে বলা হয়নি। প্রায় চল্লিশ ভাগ ভূমিজ শস্য, সবজি এবং ফল, বিশ শতায়শ তেল বীজ ও পয়ত্রিশ শতাংশ মাছ অভুক্ত মানুষের কাছে পৌছায় না।

যুক্তরাষ্ট্রের জাতীয় সম্পদ প্রতিরক্ষা কাউন্সিলের বিজ্ঞানী ডানা গুন্ডারস বলেন, ‘মানুষের খাদ্য উতপাদন এবং ভোগের মধ্যে যে শূণ্যতা আছে তা পূরণ করার জন্য উতপাদক এবং ভোক্তার মধ্যকার পার্থক্য দূর করতে হবে। তাই প্রাথমিকভাবে সচেতনতা বৃদ্ধি করাই মূল কাজ হওয়া উচিত।’

উন্নত দেশগুলোতেই মূলত খাদ্য অপচয়ের হার বেশি। বাসা-বাড়ি এবং রেস্টুরেন্টগুলোতে এই অপচয় হয়। যখন ভোক্তারা খাবার গ্রহনে অনিচ্ছুক হয় সেই খাবারটি পুরোটাই ফেলে দেয়া হয়। এছাড়াও অনেক জায়গায় খাবারের প্যাকেজিং খারাপ হওয়ার কারণেও খাবার ফেলে দেয়া হয়। পাশাপাশি বাজারজাতকরণের সময় পরিবহনে সমস্যা হওয়ার কারণেও অনেক খাবার নষ্ট হয়।

তবে সমস্যা সমাধানে ইতোমধ্যেই বেশ কয়েক জায়গায় বিভিন্ন প্রকল্প নেয়া হয়েছে। বিশ্ব খাদ্য সংস্থার আওতায় উগান্ডায় খাবার উতপাদন প্রক্রিয়ায় বিভিন্ন পন্থা অবলম্বন করা হচ্ছে এবং খাবার সংরক্ষণে বিশেষ ব্যাগের ব্যবস্থা করা হয়েছে। প্রাথমিকভাবে ৯০ দিনের পাইলট প্রকল্প নেয়া হয়েছে দেশটিতে। এই প্রকল্প সফল হলে তা বিশ্বের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে দেয়া হবে বলে জানা গেছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া