adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘দেশে বিদ্যুত বিপর্যয়ে উৎপাদন ব্যাহত ১৪০০ কোটি টাকার’

‘বিদ্যুৎ বিপর্যয়ে ১৪০০ কোটি টাকার উৎপাদন ব্যাহত’ ডেস্ক রিপোর্ট : সারাদেশে সাড়ে ৯ ঘণ্টার বিদ্যুত বিপর্যয়ে প্রায় ১ হাজার ৪০০ কোটি টাকার উৎপাদন ব্যাহত হয়েছে বলে মনে করেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. মির্জ্জা আজিজুল ইসলাম।
বাংলাদেশের মোট দেশজ উৎপাদনের (জিডিপি) লক্ষ্যমাত্রার ওপর ভিত্তি করে রবিবার সন্ধ্যায় তিনি এ কথা জানান।
জাতীয় গ্রিডে বিপর্যয়ে সারাদেশ প্রায় সাড়ে ৭ ঘণ্টা বিদ্যুৎহীন ছিল। এতে অনেক শিল্পকারখানা, ব্যবসায় প্রতিষ্ঠান বন্ধ হয়ে যায়। মির্জ্জা আজিজুল ইসলাম বলেন, ‘বিদ্যুৎ বিপর্যয়ে কী পরিমাণ ক্ষতি হয়েছে, তা বলা মুশকিল। এর নির্দিষ্ট কোনো মাপকাঠি নেই। তবে কী পরিমাণ উৎপাদন লক্ষ্যমাত্রা ব্যাহত হয়েছে, তা বলা সম্ভব। আমাদের মোট জিডিপিকে ৩৬৫ দিয়ে ভাগ করে যা হয়, তা থেকে অর্ধেক পরিমাণ উৎপাদন ব্যাহত হয়েছে।’
২০১২-১৩ অর্থবছরে জিডিপি ছিল ১০ হাজার ৩৪০ বিলিয়ন ডলার। এ হিসেবে এক দিনে উৎপাদন ছিল ২৮ দশমিক ৩২ বিলিয়ন ডলার। সে হিসাবে এক দিনের অর্ধেক উৎপাদনের পরিমাণ দাঁড়ায় ১৪ দশমিক ১৬ বিলিয়ন (১ হাজার ৪২১ কোটি টাকা)।
অন্যদিকে ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সাবেক সভাপতি আনিসুল হক জানান, ‘বিদ্যুৎ বিপর্যয়ে এক বছরের জিডিপি শূন্যের কোটায় নেমে আসতে পারে। একমাত্র আল্লাহই এ বিপর্যয় থেকে আমাদের রক্ষা করতে পারেন।’
অন্যদিকে এফবিসিসিআই সভাপতি কাজী আকরাম উদ্দিন আহমদ বলেন, ‘বিদ্যুৎ বিপর্যয়ে আমাদের অনেক ক্ষতি হয়েছে। কিন্তু কী পরিমাণ ক্ষতি হয়েছে, তা বলা মুশকিল। তবে এক বছরে আমাদের যে পরিমাণ রফতানি হয় তার ৩০০ ভাগের একভাগ ক্ষতি হয়েছে- এটা নিশ্চিত। তার এ হিসাবে জাতীয় গ্রিডে এই বিদ্যুৎ বিপর্যয়ের ফলে একদিনে ক্ষতি হয়েছে প্রায় ১১ দশমিক শূন্য ৬ কোটি ডলার (৮৮৫ কোটি টাকা)।
কারণ চলতি বছরে রফতানি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৩৩ হাজার ২০০ মিলিয়ন ডলার (৩ হাজার ৩২০ কোটি ডলার)।
বিকেএমইএর সাবেক সভাপতি ফজলুল হক জানান, বিদ্যুৎ বিপর্যয়ে তৈরি পোশাকশিল্পে কী পরিমাণ ক্ষতি হয়েছে, তা বলা কষ্টকর। কারণ বিদ্যুৎ যাওয়ার পরেও অনেকেই জেনারেটর দিয়ে ৩ থেকে ৪ ঘণ্টা কারখানা চালু রেখেছিল। তবে বছরে ২৪ বিলিয়ন ডলারের তৈরি পোশাক রফতানি হয়। এ হিসাবে দিনে উৎপাদন ব্যাহত হয়েছে ৫২৫ কোটি ৬০ লাখ টাকা (৬ কোটি ৫৭ লাখ ডলার)।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া