adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

খেলা দেখার কারণে সেই ইরানি তরুণীর জেল

Iran খেলা দেখার কারণে ব্রিটিশ তরুণীর জেলআন্তর্জাতিক ডেস্ক : ইরানে ভলিবল খেলা দেখার চেষ্টা করায় আটক ব্রিটিশ বংশোদ্ভূত এক ইরানি তরুণীর কারাদণ্ড দিয়েছেন আদালত। রোববার ইরানের আদালত ঘনচেহ ঘাভামি নামের ২৫ বছরের ওই তরুণীকে এক বছরের বিনাশ্রম কারাদণ্ড দেন। ঘাভামির আইনজীবী আলীজাদেহ তাবাতাবেই ইরানের গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তাবাতাবেই অভিযোগ করেন, ‘কী কারণে তার মক্কেলকে কারাদণ্ড দেয়া হয়েছে আদালত এ ব্যাপারে কিছু জানায়নি।’ তবে ইরানের সরকারি সূত্র জানায়, নিরাপত্তাজনিত কারণে তাকে ভলিবল মাঠ থেকে গ্রেপ্তার করা হয়েছিল।

এদিকে ঘাভামির কারাদণ্ডের বিরুদ্ধে সোচ্চার হয়ে উঠেছে দেশটির মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। তারা অবিলম্বে তার মুক্তির দাবি জানিয়েছে। সাত লাখ লোক ঘাভামির মুক্তির দাবি জানিয়ে অনলাইন পিটিশনে সই করেছেন।

এছাড়া ব্রিটেনের পররাষ্ট্র দপ্তর এ ব্যাপারে উদ্বেগ প্রকাশ করেছে। অপরদিকে তার পরিবার ও বন্ধুরা একই দাবিতে ফেসবুকে প্রচারণা চালিয়ে যাচ্ছেন। জানা গেছে, গত ২০ জুন তেহরানের আজাদি স্টেডিয়ামে ইতালির সঙ্গে অনুষ্ঠিত জাতীয় পুরুষ দলের ভলিবল খেলা দেখতে মাঠে প্রবেশের চেষ্টা করলে তাকে আটক করে পুলিশ।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল জানায়, ইরান শুধু পুরুষদের কোনো খেলায় নারীদের মাঠে প্রবেশ নিষিদ্ধ করেছে। ঘাভামি সেই নিষেধাজ্ঞার প্রতিবাদ জানাতেই কয়েকজন বান্ধবীকে নিয়ে মাঠে প্রবেশের চেষ্টা করেন। কিন্তু পুলিশ শুধু তাকেই গ্রেপ্তার করে।

উল্লেখ্য, ২০১২ সাল থেকে ইরান নারীদের পুরুষদের ভলিবল খেলা নিষিদ্ধ করে। পুরুষ ফ্যানদের থেকে নিরাপদে রাখার লক্ষ্যে দেশটি এ সিদ্ধান্ত গ্রহণ করেছে বলে সরকারিভাবে জানানো হয়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া