adv
১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

স্তন ক্যানসার ভালো করতে এ কেমন চিকিতসা

প্রতীকী ছবিআন্তর্জাতিক ডেস্ক : স্তন ক্যানসার ভালো হতে যে প্রতিষেধকের নাম বলা হচ্ছে, সেটি শুনলে চোখ কপালে ওঠার মতো। সেটির নাম হচ্ছে আর্সেনিক। যে আর্সেনিকের ভয়াবহতা নিয়ে শঙ্কিত মানুষ, সে আর্সেনিক নাকি স্তন ক্যানসার প্রতিরোধে প্রতিষেধক! বিস্ময়কর এমন তথ্যই জানাচ্ছেন গবেষকরা। তাদের মতে, বিষাক্ত এই রাসায়নিক স্তন ক্যানসারের মৃত্যুহার নামিয়ে আনতে পারে অর্ধেকে।
 
যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার বিজ্ঞানীরা অবাক করা এই গবেষণাটির কথা জানান। গবেষক দলের প্রধান অধ্যাপক অ্যালান স্মিথ জানান, জনস্বাস্থ্যে আর্সেনিকের দীর্ঘমেয়াদি প্রভাব নিয়ে গবেষণা চলছে।
 
সেখানে দেখা গেছে, ১৯৫৮ সালে আন্দিজ পর্বতে সৃষ্ট প্রাকৃতিক জলাশয়ের কারণে আন্তোফাগাস্তা শহরের পানিতে আর্সেনিকের মাত্রা বেড়ে দাঁড়ায় প্রতি লিটারে ৮০০ মাইক্রোগ্রাম। কয়েক বছরের মধ্যে সেখানকার বাসিন্দাদের মধ্যে আর্সেনিকের ক্ষতিকর প্রভাব দেখা দিতে শুরু করে। ১৯৭০-এর দশকে সেখানে একটি আর্সেনিক বিদূরক প্ল্যান্ট বসানো হয়।
 
অন্যদিকে গবেষকরা এটাও দেখতে পেয়েছেন, স্তন ক্যানসার সৃষ্টিকারী কোষগুলোকে মেরে ফেলে আর্সেনিক। সে সঙ্গে এর প্রভাবে স্বাভাবিক কোষের বৃদ্ধিও ত্বরান্বিত হয়। উত্তর চিলির আন্তোফাগাস্তা শহরের খাওয়ার পানিতে আর্সেনিকের মাত্রা বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্ধারিত মাত্রার চেয়ে ৮০ গুণ বেশি। অথচ এই শহরে ষাটোর্ধ্ব নারীদের মৃত্যুহার কমেছে ৭০ শতাংশ।
 
অবশ্য এর অনেক আগে থেকেই চিকিতসায় আর্সেনিক ব্যবহার হয়ে আসছে। ২০০০ সালে আমেরিকার ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন লিউকেমিয়া চিকিৎসায় আর্সেনিক ব্যবহার করে সাফল্যও পায়। গবেষকরা এখন স্তন ক্যানসার চিকিৎসায় সরাসরি এর প্রয়োগ করতে চাইছেন।
 মনে করা হচ্ছে, এই গবেষণা স্তন ক্যানসার চিকিৎসায় নতুন দিগন্ত উন্মোচন করবে। গবেষণাটি প্রকাশ করা হয়েছে ওপেন এক্সেস জার্নাল ইবায়োমেডিসিন-এ।
 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া