adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গ্যাস ও বিদ্যুতের মূল্যবৃদ্ধির প্রস্তাব ফেরত দিলো বিইআরসি

ডেস্ক রিপোর্ট : বিধি সম্মত না হওয়ায় গ্যাসের মূল্য বৃদ্ধির প্রস্তাব ফেরত দিয়েছে এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। অন্যদিকে বিদ্যুতের মূল্যবৃদ্ধির প্রস্তাবে তথ্য ঘাটতি থাকায় সেটিও ফেরত দেওয়া হয়েছে বলে জানা গেছে।
বিইআরসি সূত্র জানিয়েছেন, গ্যাস বিতরণ ও সরবরাহের আইন অনুযায়ী সংশ্লিষ্ট বিতরণ কোম্পানিগুলোর স্ব-স্ব অবস্থান থেকে দাম বাড়ানোর প্রস্তাব দেওয়ার বিধান রয়েছে। কিন্তু পেট্রোবাংলা এককভাবে সব কোম্পানির পক্ষে একটি মাত্র প্রস্তাব জমা দিয়েছে। এ প্রস্তাব অনুযায়ী গ্যাসের দাম বাড়ানোর কার্যক্রম সম্ভব নয় বলে বিইআরসির পক্ষ থেকে পেট্রোবাংলাকে জানিয়ে দেওয়া হয়েছে।
 
বিইআরসি সূত্র জানিয়েছে, পেট্রোবাংলার অধীনে পাঁচটি গ্যাস বিতরণ ও একটি সঞ্চালন কোম্পানি আলাদা আলাদাভাবে প্রস্তাব পেশ করেনি। পেট্রোবাংলা এককভাবে সব কোম্পানির পক্ষ থেকে এ প্রস্তাব জমা দিয়েছে। ফলে নিয়ম অনুযায়ী আবার নতুন করে আলাদা আলাদাভাবে প্রস্তাব জমা না দিলে বিইআরসি গ্যাসের দাম বাড়ানোর প্রক্রিয়া শুরু করতে পারবে না।
বিইআরসির সদস্য সেলিম মাহমুদ জানান, বৃহস্পতিবার প্রস্তাবটি আমরা পেয়েছি। তবে বিইআরসি থেকে লাইসেন্স নেওয়া সব প্রতিষ্ঠানের হিসাবসহ গ্যাসের দাম বাড়ানোর প্রস্তাব নতুন করে দেওয়ার পরামর্শ দেয়া হয়েছে।

পেট্রোবাংলার আবাসিক খাতে এক চুলার গ্যাসের দাম ৪০০ থেকে বাড়িয়ে ৮৫০ টাকা এবং দুই চুলা গ্যাসের দাম ৪৫০ থেকে বাড়িয়ে এক হাজার টাকা করার প্রস্তাব করেছে। এছাড়া পেট্রোবাংলার পক্ষ থেকে আবাসিকে মিটার ব্যবহারকারীদের ক্ষেত্রে প্রতি হাজার ঘনফুট ১৪৬ টাকা ২৫ পয়সা থেকে বাড়িয়ে ২৩৫ টাকা বা ৬০ দশমিক ৬৮ শতাংশ বাড়ানোর প্রস্তাব করা রয়েছে।

সিএনজিতে প্রতি হাজার ঘনফুটে ৮৪৯ টাকা ৫০ পয়সা থেকে বাড়িয়ে এক হাজার ১৩২ টাকা ৬৭ পয়সা করার প্রস্তাব দেওয়া হয়েছে। শিল্প গ্রাহকদের ১৬৫ টাকা ৯১ পয়সা থেকে বাড়িয়ে ২২০ টাকা (৩২ দশমিক ৬০ শতাংশ)।

বিদ্যুতকেন্দ্রে প্রতি হাজার ঘনফুট গ্যাসের জন্য ৭৯ টাকা ৮২ পয়সা থেকে বাড়িয়ে ৮৪ টাকা(৫ দশমিক ২৪ শতাংশ), বাণিজ্যিক গ্রাহকদের ক্ষেত্রে ২৬৮ টাকা শূন্য ৯ পয়সা থেকে বাড়িয়ে ৩৫০ টাকা (৩০ দশমিক ৫৫ শতাংশ।

চা বাগানে ১৬৫ টাকা ৯১ পয়সা থেকে বাড়িয়ে ২০০ টাকা (২০ দশমিক ৫৫ শতাংশ), ক্যাপটিভে ১১৮ টাকা ২৬ পয়সা বাড়িয়ে ২৪০ টাকা (১০২ দশমিক ৯৪ শতাংশ) এবং সার কারখানায় ৭২ টাকা ৯২ পয়সা থেকে বাড়িয়ে ৮০ টাকা (৯ দশমিক ৭১ শতাংশ) করার প্রস্তাব করা হয়েছে।

অন্যদিকে, ১৫ অক্টোবর বিদ্যুতের পাইকারি মূল্য ১৮.১২ শতাংশ বাড়ানোর প্রস্তাব জমা দিয়েছে বিদ্যুত উন্নয়ন বোর্ড। সেই প্রস্তাবে কিছু তথ্য অসম্পূর্ণ থাকায় ফেরত পাঠানো হয়েছে বলে বিইআরসি সূত্র নিশ্চিত করেছে। বা-নি

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া