adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘এরপর কি ? সুপার র‌্যাব না গডফাদার?’

MN20090520-BD-advised-to-disband-RAB-DGFI-pixযায়নুদ্দিন সানী  : বাজারে এখন ‘ভবিষ্যত বাণী’র সিজন চলছে। রায় ঘোষণার তারিখ জানানোর পর থেকেই শুরু হয়ে যায়। কেউ কেউ করেন সত্যিকারের ‘ভবিষ্যদ্বাণী’ আবার কেউ কেউ এর সঙ্গে যোগ করেন এনালাইসিস তার দেয়া ভবিষ্যদ্বাণী কিসের ভিত্তিতে। নতুন গজিয়ে ওঠা এসব ‘প্রফেসার হাওলাদার’দের মধ্যে দুটো গ্র“প আছে ‘আগ্রাসী’ আর ‘মৃদু’ গ্র“প। আগ্রাসী গ্র“প নিজের কথা যে শেষকথা তা প্রমাণে আশ্রয় নেন গালিগালাজের। আর মৃদু গ্র“প, দুকলম লিখে চুপ করে বসে থাকেন। দুটো গ্র“পেরই আছে আবার আওয়ামী আর অ-আওয়ামী সাব গ্র“প।
ফেসবুক থাকলে, এই ভবিষ্যদ্বাণীগুলো নিয়মিতভিত্তিতে চোখের সামনে ভাসতে থাকে। ‘জামায়াত’ যেহেতু আগেই জানিয়েছে যে, রায় বিপক্ষে গেলে হরতাল দেবে, তাই অনেকেই বাণী দিয়েছিলেন যে, ফাঁসি হতে যাচ্ছে। কারণ সাঈদীর পরের রায়ের দিন ঘোষণার পর, হরতাল করবে কিনাÑ সে ব্যাপারে জামায়াত কোনো আগাম নোটিস দেয়নি। কারো কারো মতে, আযম সাহেবের মৃত্যুর পরে, যুদ্ধাপরাধ বিষয়ে সবার মনে আবার যেভাবে ‘চেতনা’ জেগেছে, এই মুহূর্তে মনে হয় না, যাবজ্জীবনের মতো রায় আসবে। হয়তো আপাতত ফাঁসি, পরে.. সাঈদী এক্সাম্পলতো আছেই।
এরপর শুরু হলোÑ ‘প্রফেসার হাওলাদার’দের দ্বিতীয় অধ্যায়। কে কে আগেই বলেছিল, ফাঁসি হবে, কে ভবিষ্যত গণনায় কতটা দক্ষ হয়ে উঠেছে, তার প্রচারণা। কীভাবে সে এই সিদ্ধান্তে এসেছিল, আওয়ামীদের সত্যিকারের গেম প্ল্যান কি এসব বক্তব্য আসতে লাগল। আওয়ামী ব্লগার আর ফেসবুকাররা এখন ময়দান দাবড়াচ্ছে। কিছুদিন আগে চুপ ছিল, বিশেষ করে, আযম সাহেবের মৃত্যুর পর। সবচেয়ে আরামে আছে অ-আওয়ামী বামরা। ইচ্ছে হলে আওয়ামীবিরোধী কিছু বলতে পারছে, মন চাইলে আওয়ামীদের পিঠ থাবড়ে দিচ্ছে।
সবকিছু থেকে যে ধারণাটা খুব স্পষ্ট হচ্ছে তা হলোÑ রায় নিয়ে সন্দেহ। কি রায় হবে, তা নিয়ে সবাই একেকটা ফর্মুলা তৈরি করে ফেলেছেন। এবং মজার ব্যাপার হচ্ছেÑ সব ফর্মুলায় একটা ব্যাপার বেশ ‘কমন’। সেটা হচ্ছে, রায় বিচারালয় থেকে আসছে না বা বিচারালয় নির্ভয়ে এই রায় দিচ্ছেন না। এই ধারণা তৈরিটা ইচ্ছাকৃত না পরিস্থিতির কারণে তৈরি হচ্ছে, খুব বোধগম্য না হলেও একটি ব্যাপার নিশ্চিত করে বলা যায়, ধারণা তৈরির এই প্রবণতা বিচারালয়ের জন্য খুব সুখকর কোনো ঘটনা না। ‘আমাদের ওপর কোনো চাপ নেই’ বা ‘সরকারের তরফ থেকে কোনো চাপ নেই’Ñ এ ধরনের বক্তব্য দেয়ার প্রয়োজন যখন পড়ে, ধরে নেয়া যায়, এই ধারণাকে বিশ্বাস করতে শুরু করেছেন, এমন লোকের সংখ্যা নেহাত কম না।
আমাদের বিচারব্যবস্থার ধীরগতি কিংবা স্বচ্ছতার অভাব, একসময় ‘ক্রসফায়ার’কে জনপ্রিয় করেছিল। মনে হয়েছিল, দেশে প্রতিনিয়ত বেড়ে চলা এই সন্ত্রাস আর দুর্নীতির বিরুদ্ধে যদি কার্যকরভাবে লড়তে পারে, তবে এই র‌্যাবই পারবে। বিশ্বাস এতটাই প্রকট হয়ে গিয়েছিল যে, র‌্যাবের প্রতিদিনের সেই ‘বন্দুকযুদ্ধে নিহত হয়’ গল্পকে অলীক ভেবেও মেনে নিচ্ছিল। কে মারা গেল, তা নিয়ে কেউই মাথা ঘামাত না, ‘র‌্যাব যখন মেরেছে, নিশ্চয়ই সন্ত্রাসী হবে’। এরপর একে একে ‘লিমন এপিসোড’ আর নুর হোসেন। মতামত পাল্টাতে শুরু করল।
এবার কি হবে? বিচারব্যবস্থার কোনোরকম সংস্কার? না আরেকটি র‌্যাব? না নিজেরাই আইন হাতে তুলে নেয়া। এলাকাভিত্তিক কোনো গডফাদার তৈরি হওয়া। হিন্দি সিনেমায় প্রায়ই এই ব্যাপারটা দেখা যায়। কেউ একজন, একটি এলাকার দ্বায়িত্বে, সেই মানুষটি যদি নায়ক হয়, তবে সেই এলাকার সব অন্যায় সে সামলায়, আর ভিলেন হয় তবে সেই এলাকার সব অন্যায় সেই করে। যদিও শেষে দেখানো হয়, এই সিস্টেমটা ঠিক না, নায়ক ভালো কাজ করলেও অবশেষে এই পথ থেকে ফিরে আসে আর নয়তো মারা যায়। আর ভিলেন এই কাজ করলে নায়ক তার পতন ঘটায়।
ইদানীং বেশ চল শুরু হয়েছে, ‘বিবেক’ সাজার। ‘অমুক’কে শহীদ মিনারে যেতে দেব না। আইনে কোনো বারণ আছে কি নেই, তাদের এই হুকুমে আইন অমান্য হচ্ছে কি না তা নিয়ে ভাবার কোনো প্রয়োজন নেই। যা জরুরি, এর পক্ষে কতজন আছে আর সরকারের আশীর্বাদ আছে কিনা। কিংবা এমন কোনো হুকুম তামিল করতে গেলে বড়সড় কোনো সমস্যা হতে পারে কিনা। শহীদ মিনারের হুকুম বেশ নির্বিঘেœই পার হলো। কারণ অপর পক্ষ নেহাত দুর্বল। কোনো দলের সক্রিয় সদস্য না। তার হয়ে মাঠে নামার মতো তেমন কেউ নেই। কিংবা নামলেও রাজনৈতিক কোনো লাভ হবে না। ফলে হুকুম তামিলে, সরকারও মত দিল।
উতসাহী হুকুমদাতারা এবার বাইতুল মোকাররমের জন্যও হুকুম দিলেন। এবার গুড়ে বালি পড়লো। পরিস্থিতি উল্টো। হুকুমদাতাদের পিঠ চাপড়াতে গেলে ক্ষতি বেশি। ঝামেলাতো হবেই, তারওপর রাজনৈতিক লাভও তেমন নেই। বিদেশি চাপতো আছেই। ফলে জানাজা হলো এবং সরকারি প্রতিরক্ষার অধীনেই হলো। হুকুমদাতারা নিজেদের মুরোদ না বুঝলেও দেশবাসী বুঝে গেল। সবকিছু চেতনার নাম করে চালালেও, সত্যিকারের শক্তি, সরকারের আশীর্বাদ। সেটা পেলে তারা বাঘ আর নয়তোৃ ।
মূল প্রশ্নটা হচ্ছেÑ আমরা কি এটাই চাই? বিচারালয়ের কাছে গিয়ে সুবিচার পাব না, এই ধারণাটা কি এতটাই পোক্ত হয়ে গেছে যে, আমরা কেবল ভিন্ন পন্থার খোঁজে ঘুরছি। একবারও ভেবে দেখছি না, মূল সমস্যা শোধরানো ছাড়া এ থেকে পরিত্রাণের কোনো উপায় নেই। র‌্যাবের আদি পিতা, ‘সম্মিলিত বাহিনীর অভিযান’ যখন প্রথম প্রথম মাঠে নামে এবং প্রচুর সন্ত্রাসী নিধন করে তখন অনেকেই এর বিরোধিতা করে, সবার চক্ষুশূল হয়েছিলেন। তারা তখন বলার চেষ্টা করেছিলেন, ‘এ সমাধান নয়’। খুব কাজে দেয়নি। বরং সেই অভিযান এতটাই জনপ্রিয় হয় যে, র‌্যাব গঠনের পর সবাই আশায় বুক বাধেৃ ‘এবার একটা কিছু হবে’।
অবশেষে আমরা এসে পৌঁছলাম বর্তমান পরি¯ি’তিতে। র‌্যাব রাখা হবে, না বিলুপ্ত করা হবেÑ এসব ব্যাপার এখন আলোচনায় আসতে শুর“ করেছে। শেষ পর্যন্ত কি হবে, তা নিশ্চিত না। তবে যে ব্যাপারটা নিশ্চিত, তা হচ্ছে র‌্যাব, আস্থাহীন বিচারব্যবস্থার বিকল্প না। অপছন্দ করলেও, আস্থা হারালেও, আমাদের ফিরে যেতে হবে সেই বিচারব্যবস্থার কাছেই। যা করা সম্ভব, তা হচ্ছে এই ব্যবস্থার সংস্কার। বিচারক নিয়োগে স্বচ্ছতা, বিচার পদ্ধতির স্বচ্ছতা এবং সবচেয়ে জরুরি হচ্ছে আধুনিকায়ন। কে কাজটা করবেন, কিভাবে করবেন কিংবা আদৌ কেউ করবেন কিনাÑ জানি না। হয়তো আরেকটি ‘সুপার র‌্যাব’ দিয়ে মানুষের এই হতাশা ধামাচাপা দেয়ার চেষ্টা হবে। কিংবা হিন্দি সিনেমার মতো শুরু হবে এলাকাভিত্তিক গডফাদার। 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া