adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জামায়াতের সঙ্গে বিএনপির রাজনৈতিক টানাপোড়েন – পরিস্থিতি পর্যবেক্ষণে তারেক রহমান

BNPযুক্তরাজ্য থেকে প্রতিনিধি : জামায়াতে ইসলামীর আমীর মাওলানা নিজামীর মৃত্যুদণ্ডের রায়, যুদ্ধাপরাধের ইস্যুতে জামায়াতের শীর্ষ নেতারা যখন একের পর এক দণ্ডিত হচ্ছেন তখন তাদের পুরনো মিত্র বিএনপি নীরব।
জোটের প্রধান দল বিএনপির শীর্ষ নেতৃত্বের রহস্যময় নিরবতায় খোদ জোটের রাজনীতিতেই চলছে অন্তরাল তোলপাড়। সন্দেহ আর  অবিশ্বাস এখন বিএনপি-জামায়াতের জোটেই। গোলাম আজমের মৃত্যুর পর জানাজায় বিএনপির শীর্ষ নেতাদের অনুপস্থিতি জন্ম দিয়েছে নানা প্রশ্নের।
বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান লন্ডন থেকেই জামায়াত-যুদ্ধাপরাধ সংশ্লিষ্ট ইস্যুতে নিজের দলের শীর্ষ নেতাদের আপাতত নিরব থাকার নির্দেশনা দিয়েছেন- এমন খবরও প্রচারিত হয় দেশের গনমাধ্যমে। সর্বশেষ গোলাম আজমপুত্র সাবেক সেনা কর্মকর্তা বিগ্রেডিয়ার জেনারেল আজমীর একটি ফেসবুক ষ্টাটাস সে বিতর্কে যোগ করেছে নতুন মাত্রা। তবে সরকারের সাথে জামায়াতের আতাঁত কি আসলেই হয়েছে, নাকি সরকার অবিশ্বাস সৃষ্টির খেলা খেলছে বিএনপি-জামায়াতকে নিয়ে এ প্রশ্নও তুলছেন অনেকে।
বিএনপি-জামায়াত একসাথে রাজনীতির জোট বাধবার ১৩ বছর পেরিয়ে কেন হঠাত এই টানাপোড়েন, অবিশ্বাস, আর সরকারের সাথে জামায়াতের সমঝোতা-সমঝোতা বাঘবন্ধি খেলার গুঞ্জন ? এমন প্রশ্নের জবাবের খোজেঁ যোগাযোগের চেষ্টা করা হয় বিএনপির হাইকমান্ডের সাথে।
বিএনপির নীতিনির্ধারনী পর্যায়ের একজন নেতা এ প্রতিবেদককে নিশ্চিত করেছেন, পর্দার আড়ালে জামায়াত সরকারের এক ধরনের অদৃশ্য সমঝোতা হয়েছে। আর এ সমঝোতার কারণেই গোলাম আজমের জানাজায় নতুন করে জামায়াত আরো একবার বায়তুল মোকাররমে নিজেদের জনসমর্থনের প্রমাণ দেখাতে পেরেছে কোন বাধাবিঘœ ছাড়াই।  পুলিশসহ আইনশৃংখলা বাহিনী নিয়োজিত ছিল জানাজায় যাতে বিঘœ না ঘটে এ জন্য। আর মাওলানা নিজামী দশ ট্রাক অস্ত্র মামলায় আগেই মৃত্যুদণ্ডে দণ্ডিত।
বিএনপির ঐ নেতা আরো জানান, জামায়াতের শীর্ষ নীতিনির্ধারক ব্যারিষ্টার আব্দুর রাজ্জাকের সাথে প্রধানমন্ত্রীর একজন উপদেষ্টার একাধিকবার যোগাযোগের খবর তারা জেনেছেন। আর এ কারণেই সরকার এখন জামায়াতের ব্যাপারে বিভিন্ন ইস্যুতে কৌশলী আচরন করছে। এছাড়া যুদ্ধাপরাধের দায়ে মৃত্যুদণ্ডে দণ্ডিত ব্যাক্তি রাষ্ট্রপতির কাছে প্রানভিক্ষা চাইবার পথও সরকারের তরফে কৌশলে খোলা রাখা হয়েছে।
এর আগেও কাদের মোল্লার ফাসিঁ কার্যকরের পরও নীরব ছিল বিএনপি। যদিও যুদ্ধাপরাধের বিচার শুরুর সময় এ বিচারের মান ও প্রক্রিয়া নিয়ে প্রশ্ন তুলেছিল বিএনপি। আর এখন জামায়াতের আমীরের মৃত্যুতে সমবেদনা না জানানোর মধ্য দিয়ে বিএনপির জামায়াতের প্রতি অবিশ্বাস আর আস্থার সংকটের বিষয়টি নতুন করে উঠে এসেছে আলোচনায়।
বিএনপির সিনিওর ভাইস চেয়ারম্যান তারেক রহমানের সাথে সম্পর্কিত একটি সুত্র এ প্রতিবেদককে জানায়, যুদ্ধাপরাধ ইস্যুতে বক্তব্য দিয়ে মুক্তিযুদ্ধের চেতনার বিরুদ্ধে দাড়াতে চায় না বিএনপি। দেশের তরুন প্রজন্মের মনোভাব,আগামী নির্বাচন সহ কয়েকটি বিষয়কে সামনে রেখেই এ ব্যাপারে এখন বিএনপি নীরব। স্বাধীনতার চার দশকের বেশি সময় পরে এসেও দেশে স্বাধীনতার পক্ষ আর বিপক্ষের শক্তির নামে আওয়ামীলীগ রাজনৈতিক সুবিধা নিচ্ছে- বলে মনে করেন তারেক রহমান সহ বিএনপির শীর্ষ নেতৃত্ব। আর আওয়ামীলীগ যেহেতু যুদ্বাপরাধের বিচার শেষ করার বিষয়টিকে রাজনৈতিক কৌশল হিসেবেই নিয়েছে, সে কারনে সরকারের ফাদেঁ আপাতত পা না দেওয়াকেই নিরাপদ মনে করছেন তারা।
আগামী নির্বাচনের আগেই যুদ্ধাপরাধের বিচারের ইস্যুটি নিস্পন্ন হোক,অন্তত বিএনপি এতে বাধাঁ নয়-এ বার্তাটিই জনগনকে কৌশলে জানাতে চায় বিএনপির শীর্ষ নেতৃত্ব। আর একই সাথে জামায়াতের সাথে জোটগত সম্পর্ক ছিন্ন করার পক্ষেও নয় বিএনপি। জামায়াতের যুদ্ধাপরাধে অভিযুক্ত নেতাদের বিচার সম্পন্ন হলে জামায়াতে ইসলামীকে যুদ্ধাপরাধীদের দল বলে আর রাজনৈতিক সু্িবধা নিতে পারবে না সরকার, এমনটিই মনে করছেন বিএনপির নীতিনির্ধারকরা।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া