adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

২০১৯ সালের আগে নির্বাচন হবে না : প্রধানমন্ত্রী

11111নিজস্ব প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, যারা ব্যর্থ তারা সরকারের ভালো কাজকে ব্যর্থতা হিসাবে দেখে। প্রধানমন্ত্রীর সংযুক্ত আরব আমিরাতের সফর ব্যর্থ বিএনপির পক্ষ থেকে এমন দাবি প্রত্যাখ্যান করে তিনি বলেন, তারা নিজেরা ব্যর্থ, নির্বাচনে আসতে ব্যর্থ হয়েছে, আন্দোলন করতে ব্যর্থ হয়েছে, তো তারা কেবল সরকারের ব্যর্থতাকেই দেখবে। এটা তাদের স্বভাব ও মজ্জাগত। তারা বাংলাদেশকে ব্যর্থ রাষ্ট্রে পরিণত করেছিল, আমরা সে জায়গা থেকে বাংলাদেশকে ফিরিয়ে নিয়ে এসেছি। প্রধানমন্ত্রী বৃহস্পতিবার বিকেলে গণভবনে সংযুক্ত আরব আমিরাতে তার সফর নিয়ে এক সাংবাদিক সম্মেলনে এ কথা বলেন।
প্রধানমন্ত্রী বলেন, সংযুক্ত আরব আমিরাত ছাড়াও মধ্যপ্রাচ্যের দেশগুলোর সঙ্গে বাণিজ্য কিভাবে বৃদ্ধি করা যায়, ওসব দেশ বাংলাদেশে এসে যাতে বিনিয়োগ করে সরকার তার ওপর জোর দি”েছ। একই সঙ্গে যুদ্ধাপরাধের বিচারে সংয্ক্তু আরব আমিরাত কোনো প্রশ্ন তোলেনি ও এব্যাপারে কোনো আলোচনা হয়নি বলে জানান, প্রধানমন্ত্রী।
সাংবাদিক সম্মেলনে যুদ্ধাপরাধীর বিচারে মৃত্যুদণ্ড রহিত করার ব্যাপারে ইউরোপিও ইউনিয়নের আহবানকে প্রত্যাখ্যান করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আন্তর্জাতিক আইনের প্রতি নজর রেখেই আমার দেশের আইনে যুদ্ধাপরাধের বিচার হচ্ছে। মানবাধিকার লঙ্ঘনের কথা ইউরোপিও ইউননিয়ন এখন বললেই যখন গাজায় ইসরায়েল শিশু ও গর্ভবতী নারীদের হত্যা করেছে তখন মানবাধিকার কোথায় ছিল।
প্রধানমন্ত্রী বলেন, ১৯৭১ সালের মানবতাবিরোধী কর্মকাণ্ডে জড়িতদের বিচার চলছে। যুদ্ধে যারা বাংলাদেশের নারী-পুরুষকে হত্যা করল, গ্রামের গ্রামের পর জ্বালিয়ে দিল, তাদের বিচারের জন্য আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল গঠন করা হয়েছে। মানবতাবিরোধীদের শাস্তি দিলেই ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) উদ্বেগ প্রকাশ করে। ১৯৭১ সালে মানুষ হত্যা করে তারা মানবাধিকার লঙ্ঘন করে নাই। যারা মানবাধিকার লঙ্ঘন করে তাদের পক্ষে তাঁরা (ইইউ) উদ্বেগ প্রকাশ করেন কীভাবে।
আরব-আমিরাত সফর ব্যর্থ, বিএনপির এমন দাবি প্রসঙ্গে সাংবাদিকেরা জানতে চাইলে প্রধানমন্ত্রী বলেন, ‘যারা প্রতি পদে পদে ব্যর্থ, তারা এমনভাবেই সবকিছুকে দেখবে। তারা তো বাংলাদেশকে ব্যর্থ রাষ্ট্র বানিয়েছিল। তারা জ্বালিয়ে-পুড়িয়ে নির্বাচন বানচাল করতে না পেরে এমন কথা বলছে।
প্রধানমন্ত্রী বলেন, সাংবিধানিক বাধ্যবাধকতার জন্য নির্বাচন করতে হয়েছে। নির্বাচনে বিএনপিকে আনার জন্য আমরা সব ধরনের ব্যবস্থা করেছিলাম। কিন্তু তারা নির্বাচনে অংশ তো নেয়নি বরং নির্বাচন বানচাল করার চেষ্টা করেছে। প্রধানমন্ত্রী বলেন, নির্বাচন না হলে কী হতো? ১/১১-এর ধাক্কা তো এর আগে সামলাতে হয়েছে। তিনি বলেন, একটি নির্বাচন যখন হয়েছে আরেকটি নির্বাচনও হবে, আর সেটা নির্দিষ্ট সময়েই হবে। কে কী বুঝল, তাতে কিছু আসে-যায় না। যেকোনো সময় নির্বাচন দেওয়ার ক্ষমতা সরকারের থাকে। যে যার মতো যা বুঝতে চায়, বুঝে নিক। আমি তো বুঝিয়ে দিতে পারব না।
প্রধানমন্ত্রী আরও বলেন, জনগণ ভোট দিয়ে পাঁচ বছরের জন্য সরকার নির্বাচন করে। এর আগে কোনো সরকারই পাঁচ বছর ক্ষমতায় থাকেনি। ১৯৯৬-২০০১ সাল পর্যন্ত টানা পাঁচ বছর ক্ষমতায় থেকে আমরাই দৃষ্টান্ত স্থাপন করেছিলাম।
যে কোন সময় নির্বাচন দেয়ার ক্ষমতা সরকারের থাকে বলেও জানান, প্রধানমন্ত্রী। তিনি বলেন, একটি নির্বাচন যখন হয়েছে আরেকটি নির্বাচনও হবে আর সেটা নির্দিষ্ট সময়েই হবে। কে কি বুঝল তাতে কিছু আসে যায় না। এসময় তিনি বলেন, ৫ জানুয়ারির নির্বাচনে যেন বিএনপি অংশগ্রহণ করে সেজন্য সব চেষ্টাই করেছে সরকার। বিএনপিকে অনেকবার নির্বাচনে অংশগ্রহণের আহবান জানানো হয়েছে। কিন্তু তারা অংশ নেয়নি।
মধ্যবর্তী নির্বাচনের দাবি প্রসঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সময়মত নির্বাচন হয়েছে। নির্বাচন হলে তো আরেকটা নির্বাচন আসবেই। নির্বাচন সময়মতোই হবে। যে যার মতো যা বুঝতে চায়, বুঝে নিক। আমি তো বুঝিয়ে দিতে পারব না।এটাই স্বাভাবিক। তিনি বলেন, গণতান্ত্রীক বিধি ব্যাবস্থায় যে কোন সময় নির্বাচন দিতে পারে। কেউ আগে দেন কেউ মেয়াদ পূর্ণ করেন। সংবিধান রক্ষায় নির্বাচন দিতে হয়েছে। নির্বাচনে বিএনপিকে অংশগ্রহণের জন্য আমি চেষ্টা করেছি। তাদের সঙ্গে সব রকমের আলোচনা করেছি। টেলিফোনে কথা বলেছি। কিন্তু তারা  তো নির্বাচনে আসবেই না বরং নির্বাচন হতেও দেবে না বলে হুমকি দিয়েছিল। এ অবস্থায় নির্বাচন ছাড়া বিকল্প কিছু ছিল না। শেখ হাসিনা বলেন, ৫ই জানুয়ারি নির্বাচন না হলে কী হতো! তিনি বলেন, বাংলাদেশে পাঁচ বছর পুরো মেয়াদে রাষ্ট্রক্ষমতায় থাকার দৃষ্টান্ত একমাত্র আওয়ামী লীগ সরকারই দেখিয়েছে। প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশে আমরাই ১৯৯৬ সালে নজির স্থাপন করেছিলাম। মেয়াদ শেষে ক্ষমতা হস্তান্তর করেছিলাম। এবারো তাই হবে। ২০১৯ সালের আগে নির্বাচন হবে না।
আমিরাত সফর সফল দাবি করে প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশীদের জন্য ভিসা সমস্যা সমাধানে দেশটির পক্ষ থেকে আশ্বাস পাওয়া গেছে। আলোচনার মাধ্যমে এই সমস্যার সমাধান করা হবে। জমি বিক্রি করে বিদেশ না গিয়ে সেই টাকায় দেশে ব্যবসা-বাণিজ্য করার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, আমরা বিদেশে দক্ষ শ্রমিক পাঠানোর চেষ্টা করছি।’ তিনি বলেন, বাংলাদেশ মধ্য আয়ের দেশ হবে। ২০২১ সালের আগেই তা হবে। এরপর আমার ছুটি।

মানবতাবিরোধী অপরাধীদের জন্য প্রেসিডেন্টের ক্ষমার বিধান সংশোধনের সম্ভাবনা আছে কিনা এমন প্রশ্নে প্রধানমন্ত্রী জানিয়েছেন, জনগণের অধিকার রক্ষার জন্যই প্রেসিডেন্টকে এই ক্ষমতা দেয়া আছে। রাষ্ট্রপতির এ অধিকার থাকতেই হবে।
তিনি জানান, বাংলাদেশে সংযুক্ত আরব আমিরাতের সহযোগিতা ভবিষ্যতেও অব্যাহত থাকবে। তারা আমাদের দেশ থেকে বিনামূল্যে নারী শ্রমিক নেওয়ার প্রতিশ্র“তি দিয়েছে। তাদের এজন্যে কোনো টাকা পয়সা দিতে হবে না। সরকার তাদের প্রশিক্ষণ দিয়ে পাঠাবে। সংবাদ সম্মেলনে সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী, প্রবাসী কল্যাণ মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন, পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী উপস্থিত ছিলেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া