adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

টিভিতে নাটক দেখার অপরাধে জনসম্মুখে ৫০ জনের ফাঁসি!

প্রতীকী ছবিআন্তর্জাতিক ডেস্ক : বিনোদনের জন্য ছবি, নাটক, সিনেমা কে না দেখে। আর এ বিনোদনের জন্য যদি মৃত্যুদণ্ড দেয়া হয়, তখন কেমন লাগবে আপনার। ভাববেন এও কি সম্ভব! এমন কাণ্ডও কি আজকাল কেউ করে। হ্যাঁ অনেক কিছুই পৃথিবী ঘটে।
শত্র“ দেশ দক্ষিণ কোরিয়ার নির্মিত নাটক আর ছবি দেখায় গত বছর সব মিলিয়ে ৫০ জনকে জনসম্মুখে ফাঁসি দিয়েছে উত্তর কোরিয়া সরকার। দক্ষিণ কোরিয়ার গোয়েন্দা সংস্থা (এনআইএস) জানিয়েছে, দক্ষিণ কোরিয়া নির্মিত চলচ্চিত্র দেখার অপরাধে উত্তর কোরিয়ার ওয়াকার্স পার্টির ১০ নেতাকে জনসম্মুখে ফাঁসি দিয়েছে উত্তর কোরিয়া সরকার।
দক্ষিণের সঙ্গে উত্তর কোরিয়ার বিরোধ এতই বেশি যে, উত্তর কোরিয়ার সব টিভি-চ্যানেলে দক্ষিণ কোরিয়ার কোন চলচ্চিত্র না দেখানেরা জন্য কঠোর নিষেধাজ্ঞা রয়েছে। সরকারের পক্ষ থেকে মিডিয়াগুলোতে নিয়ন্ত্রণ করা হচ্ছে কড়া নজরদারিতে। কেবল উত্তরে কোরিয়া নয় সম্প্রতি বছরগুলোতে বিদেশি অন্যান্য দেশেরও ছবি দেখানো নিষেধ করা হয়েছে। উওর কোরিয়া সরকারের ধারণা, নিষেধাজ্ঞা স্বত্ত্বেও গোপনে কালোবাজারে ইন্টারনেট, ভিডিও, ডিভিডি, মেমোরি কার্ডের মাধ্যমে দেশে বাইরের জিনিস আমদানি হচ্ছে।

গত বছর চ্যানেল-৪ কে দেয়া সাক্ষাতকারে উত্তর কোরিয়া সরকারের এক বিরোধী বলেন, আমি মাশরুম আমাদানির ছদ্মবেশে দেশে রেডিও, ইএসবি স্টিকস, ডিভিডি ও অনান্য বিনোদনের জিনিস দেশে নিয়ে আসি।
তিনি বলেন, সাধারণ মানুষ অ্রাকশন মুভি দেখতে পছন্দ করে।মহিলারা পারিবারিক নাটক, সিনেমা দেখতে ভালোবাসে।যদি বেশী মানুষকে নিয়ন্ত্রণ করা হচ্ছে, ততো তারা এর থেকে বের হয়ে আসতে চাচ্ছে। জনগণ সরকারের শাসনে অতিষ্ঠ হয়ে যাচ্ছে।
 উত্তর কোরিয়া সরকার তার দেশের জনগণকে বাইরের দেশের ভিডিও, সম্প্রচার কিংবা চলচ্চিত্র দেখতে নিষেধ করছে।সরকারে আশঙ্কা, বাইরের সংস্কৃতির সঙ্গে পরিচিত হলে দেশের মানুষ তাদের আদর্শের বাইরে চলে যেতে পারে। ইন্ডিপেন্ডেন্ট

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া