adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

২ নভেম্বর জেএসসি ও জেডিসি পরীক্ষা শুরু

জেএসসি জেএসসি-জেডিসি পরীক্ষা শুরু রোববারনিজস্ব প্রতিবেদক : চলতি বছরের ২ নভেম্বর থেকে ৫ম বারের মতো জেএসসি ও জেডিসি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। এ বছর উভয় পরীক্ষায় অংশ নেবে ২০ লাখ ৯০ হাজার ৬৯২ শিক্ষার্থী। এর মধ্যে জেএসসিতে ১৭ লাখ ৬৪ হাজার ৫৯৫ জন এবং জেডিসিতে ৩ লাখ ২৬ হাজার ৯৭ জন। বুধবার সচিবালয়ে আয়োজিত এক সংবাদ সম্মোলনে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ একথা জানান।
শিক্ষামন্ত্রী জানান, এ বছর জেএসসি পরীক্ষায় ছাত্র ১ লাখ ৩০ হাজার ২৫৬ জন। ছাত্রী ৯ লাখ ৩৪ হাজার ৩৩৯ জন। আর জেডিসি পরীক্ষায় ছাত্র ১ লাখ ৫৪ হাজার ৯২৭ জন এবং ছাত্রী ১ লাখ ৭১ হাজার ১৭০ জন। উভয় পরীক্ষায় কেন্দ্র সংখ্যা ২ হাজার ৫২৫ এবং প্রতিষ্ঠানের সংখ্যা ২৭ হাজার ৯২৫টি।
সংবাদ সম্মেলনে নাহিদ বলেন, ‘এ বছর বিদেশে ৮টি কেন্দ্রে পরীক্ষা হবে। সেখানে ৫৩৩ জন শিক্ষার্থী অংশ নেবে। মন্ত্রী জানান ২০১৪ সালের জেএসসি- জেডিসি পরীক্ষায় আগের চেয়ে ১ লাখ ৮৭ হাজার ৯৪৬ জন পরীক্ষার্থী বেড়েছে। কেন্দ্র বেড়েছে ১০৫টি এবং আর প্রতিষ্ঠান ১৭৭টি।
তিনি আরও বলেন, ‘এ বছর গণিত বিষয়ে সৃজনশীল প্রশ্নপত্রে পরীক্ষা হচ্ছে। বাংলা ২য় পত্র এবং ইংরেজি ১ম ও ২য় পত্র ছাড়া সকল বিষয়ে সৃজনশীল পদ্ধতিতে পরীক্ষা দিতে হবে।’ পরীক্ষাটি আনন্দপূর্ণ ও নকল মুক্ত পরিবেশে হবে বলে শিক্ষামন্ত্রী আশা করেন।
প্রশ্নপত্র ফাঁসের বিষয়ে কোনো ব্যবস্থা নেয়া হয়েছে কি না সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ‘প্রশ্নপত্র ফাঁসের ব্যাপারে ব্যবস্থা নেয়া হয়েছে। এই বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কেও সম্পৃক্ত করা হয়েছে। এ বছর প্রশ্নপত্র ফাঁসের চেষ্টা করলে কেউ রেহাই পাবে না।’
তিনি আরও জানান, প্রশ্নপত্র ফাঁস রোধে ডিসি এবং এসপিকে চিঠি দেয়া হয়েছে। ইতিমধ্যে কোচিং সেন্টারগুলোতে নজরদারি শুরু হয়েছে। ফেসবুকের মাধ্যমে প্রশ্নপত্র ফাঁসের বিষয়েও ব্যবস্থা নেয়া হয়েছে বলে মন্ত্রী জানান।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া