adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রাশিয়াকে যুক্তরাষ্ট্রের হুঁশিয়ারি

জন কেরিডেস্ক রিপোর্ট : ইউক্রেনের পূর্বাঞ্চলীয় শহরগুলোয় রুশপন্থী বিদ্রোহীরা যে নির্বাচনের ঘোষণা দিয়েছে, সে ব্যাপারে রাশিয়াকে সতর্ক করেছে যুক্তরাষ্ট্র। ইউক্রেনে গত ২৭ অক্টোবর পার্লামেন্ট নির্বাচনের আগের দিন রোববার রুশপন্থীদের নিয়ন্ত্রণাধীন স্বঘোষিত দোনেৎস্ক ও লুহানস্কে আঞ্চলিক নেতা ও পার্লামেন্ট সদস্য নির্বাচনের জন্য ভোটের ঘোষণা দেওয়া হয়।
 
সোমবার রুশপন্থীদের এ নির্বাচনে সম্মতি দেয় রাশিয়া। তবে রাশিয়ার এ সিদ্ধান্তকে আন্তর্জাতিক আইন ও চুক্তির পরিপন্থী বলে হুঁশিয়ারি দিয়েছে যুক্তরাষ্ট্র। ইউক্রেনের পশ্চিমাপন্থী প্রেসিডেন্ট পেত্রো পোরোশেঙ্কো বলেছেন, এ ভোট গ্রহণ কিয়েভের সঙ্গে শান্তি আলোচনাকে বাধাগ্রস্ত করবে। এটি এ অঞ্চলে সহিংসতার মাত্রা আরো উসকে দেবে।  
 কানাডা সফররত মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি মঙ্গলবার সংবাদ সম্মেলনে জানান, ইউক্রেনের জনগণ গণতন্ত্রের জন্য ভোট দিয়েছেন। এটি তাদের বলিষ্ঠ সিদ্ধান্ত। কারা সরকার পরিচালনা করবে- এটি জনগণ নির্ধারণ করবে। আর সেটি করেছেও। বিদ্রোহীদের ভোটের ব্যাপারে কেরি বলেন, এ সিদ্ধান্ত দেশটির শান্তিচুক্তির জন্য দেওয়ার প্রতিশ্রুতির লঙ্ঘন। যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক সম্প্রদায় তাদের এ ভোটকে স্বীকৃতি দেবে না। ইউক্রেনের প্রেসিডেন্ট দেশটির পূর্বাঞ্চলের জন্য যে ধরনের কাঠামো অনুমোদন করবেন, সেটিই তাদের মেনে নিতে হবে।
 
যদিও বিদ্রোহী নিয়ন্ত্রিত ওই এলাকাগুলোতে পার্লামেন্ট নির্বাচনের ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়নি। মে মাসে দেশটির প্রেসিডেন্ট নির্বাচনেও সেখানে ভোট নেওয়া সম্ভব হয়নি। এর আগে সোমবার রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ জানান, ইউক্রেনের বিদ্রোহীরা যে নির্বাচনের ঘোষণা দিয়েছে, মস্কো তা মেনে নেবে।     
 গত ফেব্র“য়ারিতে ইউক্রেনের রুশপন্থী প্রেসিডেন্ট ভিক্তর ইয়ানুকোভিচকে ক্ষমতাচ্যুত করার প্রতিবাদে বিদ্রোহ শুরু করে তার সমর্থকরা। দেশটির পূর্বাঞ্চলে সরকার ও রুশপন্থীদের মধ্যে সংঘর্ষ অব্যাহত রয়েছে।
 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া