adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মন্ত্রীর বিয়ের খরচ প্রায় ৫০ লাখ টাকা

10689619_740902885983775_3409784379311082171_nনাশরাত আর্শিয়ানা চৌধুরী : রেলমন্ত্রী মুজিবুল হকের বিয়ে হচ্ছ বেশ ধমুধাম করেই। ২৯ অক্টোবর গায়ে হলুদ হয়েছে। ৩১ অক্টোবর বিয়ে। ১৪ নভেম্বর বৌভাতের অনুষ্ঠান। ওই দিন বৌভাতের অনুষ্ঠানে উপস্থিত হবেন পাঁচ হাজার অতিথি। সব মিলিয়ে বেশ বড় অনুষ্ঠান হচ্ছে। এযাবতকালে মন্ত্রী পরিষদের কোন সদস্যর এত জাঁকজমকভাবে বিয়ে হচ্ছে। তবে অনেকেই এনিয়ে আলোচনা করছেন রেল মন্ত্রীর তো টাকা নেই তাহলে এত বড় আয়োজনের  বিয়ের খরচ কে দিচ্ছেন?
কেউ কেউ বলছেন তার বিয়ে বৌভাত সব মিলিয়ে কোটি টাকা ছাড়িয়ে যাবে। তারা এটাও বলেছেন যেই মন্ত্রীর একটি গাড়ি কেনার টাকা নেই, এই জন্য বন্ধু ও আতœীয়দের সহায়তা নেন। তার নিজের পক্ষে পুরোপুরি নির্বাচনী খরচও বহন করা সম্ভব হয় না। এই জন্য প্রধানমন্ত্রীর কাছ থেকে, দল থেকে নির্বাচনী ব্যয়ের আর্থিক সহায়তাও নেন। এছাড়া নির্বাচনের জন্য বন্ধু বান্ধব ও পরিবারের সদস্যদের কাছ থেকে টাকা নেন। তার বিয়েতে এত টাকা খরচ কোথা থেকে আসছে।
এই ব্যাপারে রেল মন্ত্রী মজিবুল হক বলেছেন, এটা সত্য যে আমার অনেক টাকা নেই। সীমিত আয়ের মানুষ। আমার বিয়েতে ঠিক কত টাকা খরচ হবে সেটা এখনও বলতে পারছি না। যখন যেখানে যে টাকা লাগছে সবই করছি। এখনও জানি না আরো কত খরচ হবে। তবে এখানে এই কথাটি না বললেই নয়, তাহলো আমার বিয়ের সব খরচ আমি দিচ্ছি না। আমার বিয়ের খরচ দিচ্ছেন অনেকেই। এরমধ্যে আমার ভাইয়েরা, ভাতিজা, ভাতিজির জামাইরা খরচ দিচ্ছে। আমার পরিবারে আমি সবচেয়ে ছোট ছেলে। আমার পরিবারের সদস্য সংখ্যা সব মিলিয়ে প্রায় তিন’শ জনের মতো। এরমধ্যে অনেকেই খরচ দিচ্ছে। যে যতখানি তার সামর্থ্য আছে সেই সমর্থ্য অনুযায়ী দিচ্ছে। এর সমন্বয় করছেন আমার বড় ভাই। সব টাকা তার কাছে জমা দিচ্ছে তিনি খরচ করছেন। 
মন্ত্রী হিসাবে আপনি আপনার বিয়ের খরচ কতটা দিয়েছেন জানতে চাইলে তিনি বলেন, এখন পর্যন্ত কমই গেছে। তবে কোন বাজেট নেই। ২- ৫ লাখ যাই লাগুক সেটাই খরচ করবো।
বিয়ের কাবিন করছেন কত টাকা জানতে চাইলে বলেন, এখনও কাবিনের টাকা ঠিক করি নাই। মেয়েদের কোন ডিমান্ড নেই। এই কারণে মেয়ের বাড়িতে বিয়ে করতে যাওয়ার পর তারা যেটা দাবি করবে সেটাই দেব। এটা নিয়ে আমি কোন দরকষাকষিতে যেতে চাই না। কাবিনের টাকা কি বিয়ের দিনই পরিশোধ করে দিবেন কিনা জানতে চাইলে বলেন, আইন অনুযায়ী যেটা করতে হবে সেটাই করবো।
বিয়ের কেনাকাটা কোথা থেকে করলেন জানতে চাইলে বলেন, সবই দেশে থেকে কিনেছি। বিদেশি কিছু থাকলেও থাকতে পারে সেটা আমার ভাই- ভাবী জানেন। তবে সেটা কসমেটিক্স হবে। শাড়ি দেশ থেকে কেনা হয়েছে। বিয়ের শাড়ি কেনা হয়েছে ৪০ হাজার টাকায় আর বৌভাতের শাড়ি কেনা হয়েছে বিশ হাজার টাকায়। বিয়ের গহনা এখনও কেনা হয়নি। ৩০ অক্টোবর কিনবো।
কত ভড়ির সেট কিনবেন জানতে চাইলে বলেন, সেটা হতে পারে ১০-১২ ভড়ি। আর মার্কেটে গেলে যেটা পছন্দ হয়। ডায়মন্ডের কোন আংটি কিনবেন কিনা জানতে চাইলে বলেন, এখনও কিনিনি। বাজারে যাওয়ার পর দেখে পছন্দ হলে নিতেও পারি।
আপনার বাগদত্তা কি ধরনের গহনার বায়না ধরেছেন জানতে চাইলে বলেন, তার কোন ডিমান্ড নেই। আমি যেটা দেব সেটাই পছন্দ করবে।  বিয়ের পর হানিমুনে কোথায় যাবেন জানতে চাইলে বলেন,এখনও ঠিক করিনি। যেতেও পারি, নাও যেতে পারি। তবে দেখা যাক পরে কি সিদ্ধান্ত হয়।
বিয়ের পর বেইলী রোডের এক নম্বর বাড়ির দোতলার একটি ফ্ল্যাটে উঠবেন। বাসা ঠিক হয়ে গেছে প্রায়। মন্ত্রীর স্ত্রী কেমন করে চলাফেরা করবে গাড়ি কিনেছেন কিনা জানতে চাইলে বলেন, আমি গাড়ি একটি কিনেছি। ওই গাড়ি কেনার সুযোগ পেয়েছিলাম করমুক্ত গাড়ি কেনার সুযোগ পাওয়ার সুবাদে। গাড়ি কেনার জন্য বেশি টাকা লাগেনি। টয়েটার একটি জিপ কেনার জন্য ব্যাংক থেকে লোন নিয়েছিলাম। আর এছাড়াও বাকি টাকা আর ভাই ও বন্ধুরা দিয়েছে। তিনি বলেন, আমার পরিবারের সদস্যরা আমাকে বিভিন্ন ভাবে সব সময় সহযোগিতা করে। আমার অত টাকা নেই। কিন্তু তাদের কাছ থেকে সহযোগিতা পাই বলে কোন সমস্যা হয় না। তবে এও ঠিক আমাকে তারা স্বেচ্ছায় সহযোগিতা করে। অনেকেই আমাকে প্রস্তাব দেয় বলে আপনার জন্য কি কি করা লাগবে বলবেন আমরা সহযোগিতা করতে চাই। তারা করেও। আমিও নেই। কোন সমস্যা হয়না। বিয়েতেও বাজেট নাই। যত লাগবে খরচ হবে। সবাই দিবে। তবে বেশি খরচ হোক তা চাইছি না। কোটি টাকা নাকি ছাড়িয়ে যাবে জানতে চাইলে তিনি বলেন, সেটা হবে না।
তার বিয়েতে প্রধানমন্ত্রী আসবেন কিনা জানতে চাইলে বলেন, আমার বিয়ের ব্যাপারে প্রধানমন্ত্রীর কাছ থেকে যথেষ্ট সহযোগিতা পেয়েছি। শুধু বিয়ে বলে কথা নেই। সার্বিকভাবে তিনি আমাকে সহায়তা করেন। বিয়েতে তাকে আসার জন্য অনুরোধ করেছি। তিনি আসলে আমি কৃতার্থ হবো। আশা করি আমাদেরকে দোয়া করার জন্য আসবেন। তবে এরপরও কথা থাকে তিনি আসবেন কি আসবেন না সেটাতো তার একান্তই ইচ্ছে।
আগামী ১৪ নভেম্বরের বৌভাতের জন্য সাড়ে তিন হাজার অতিথিকে আমন্ত্রণ জানানো হয়েছে জানিয়ে রেলমন্ত্রী বলেন, কার্ড দিয়েছি সাড়ে তিন হাজার। এর বাইরে আরো অনেকই আছেন। তারাও বিয়ের দিন এসে হাজির হবেন। মনে হয় সব মিলেয়ে পাঁচ হাজারের বেশি হবে অতিথি। জন প্রতি খাবারের বাজেট কত জানতে চাইলে তিনি বলেন সাড়ে তিন’শ চার’শ হবে কমপক্ষে। এর বেশিও হতে পারে। এখনও ঠিক জানি না। 
১৭-২০ লাখ টাকা লাগবে কেবল খাওয়ার খরচ। এই ব্যাপারে মন্ত্রী বলেন, সেটা লাগবে। তিনি বলেন, দাওয়াত দিয়েছি খাওয়াতে হবে না। এই টাকা খরচ হলে সমস্যা নেই। আর একটু বেশিও হতে পারে।
বিয়ের দিনে খরচ কেমন জানতে চাইলে বলেন, ওই দিন আমার তেমন কোন খরচ নেই। ওই দিন মেয়েদের খরচ হবে। আমার খরচ কম। কিছু খরচ হবে। সেটা সহনীয়। তিনি বলেন, গায়ে হলুদের অনুষ্ঠানে যা খরচ হয়েছে এরমধ্যে আমার এক লাখ সাইত্রিশ হাজার টাকা খরচ হয়েছে বলে হিসাব করেছি।
তিনি বলেন, আমার অত টাকা নেই। সবাই সহযোগিতা করে বলে সব কিছুই অনেক সহজ হয়ে যায়। যেমন আমি যে নির্বাচন করি এই নির্বাচনের জন্যও আমাকে অনেকেই সহায়তা করেন। এরমধ্যে পার্টির তহবিল থেকেও আমার নেত্রী আমাকে খরচের একটা অংশ দেন। যদিও তা খরচের তুলানায় সামান্য অংশও। তারপরও বলবো সবাই দিলে সমস্যা হবে না।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া