adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

নিজামী-কাদের মোল্লার বিচার শুরু হয় একইদিনে

niaমাহমুদুল আলম: আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে নিজামীর মামলার বিচার চলেছে সবচেয়ে দীর্ঘ সময় ধরে। একই দিনে ট্রাইব্যুনাল-১-এ মতিউর রহমান নিজামী ও ট্রাইব্যুনাল-২-এ আবদুল কাদের মোল্লার বিরুদ্ধে মামলার বিচার শুরু হয়েছিল।
গত বছর ৫ ফেব্র“য়ারী কাদের মোল্লার মামলার রায় ঘোষণা করে ট্রাইব্যুনাল। এরপর গত বছর ১৭ সেপ্টেম্বর ওই মামলার আপিল নিষ্পত্তি হয়ে মৃত্যুদণ্ডের রায়ও কার্যকর হয়ে গেছে গত ডিসেম্বরে। অথচ একইদিনে শুরু হওয়া নিজামীর মামলার বিচারিক আদালতের রায় হতে যাচ্ছে বুধবার।
নিজামীর মামলার কার্যক্রম প্রথম দফায় শেষ হয় গত বছরের ১৩ নভেম্বর। নিজামীর আইনজীবীরা চূড়ান্ত যুক্তি উপস্থাপনের নির্ধারিত তারিখে বারবার আবেদন করে সময় নিয়ে প্রত্যেকবারই ট্রাইব্যুনালে অনুপস্থিত থাকেন। এমতাবস্থায় ওই তারিখে মামলাটি প্রথম বারের  মতো রায়ের জন্য অপেক্ষমাণ রাখে ট্রাইব্যুনাল। পরে আসামিপক্ষ যুক্তি উপস্থাপনের সুযোগ চেয়ে আবেদন করলে ট্রাইব্যুনাল তা মঞ্জুর করে। ২০ নভেম্বর আবারও মামলার কার্যক্রম শেষ হয় এবং দ্বিতীয় বারের মতো মামলাটি রায়ের জন্য অপেক্ষমাণ রাখে ট্রাইব্যুনাল। কিন্তু অপেক্ষার একমাস বারদিন পার হলেও মামলাটির রায় না দিয়েই গত বছরের ৩১ ডিসেম্বর চাকরি থেকে অবসরে যান ট্রাইব্যুনাল-১-এর ততকালীন চেয়ারম্যান বিচারপতি এ টি এম ফজলে কবীর। নতুন চেয়ারম্যানের নেতৃত্বাধীন ট্রাইব্যুনাল যুক্তি শুনে গত ২৪ মার্চ তৃতীয় দফায় মামলার রায় অপেক্ষমাণ রাখে। তাই বলা যায় শেষ দফায় বরাবর তিন মাস অপেক্ষার পর হলেও মূলত সাত মাস ১০ দিন অপেক্ষার পর গত ২৪ জুন মামলাটির রায়ের দিন ধার্য করে ট্রাইব্যুনাল। কিš‘ কারাগারে ‘অসু¯স্থ হওয়ায় কারণ দেখিয়ে নিজামীকে পরদিন রায়ের জন্য ধার্য তারিখে ট্রাইব্যুনালে আনা হয়নি। আসামির অনুপস্থিতিতে রায় ঘোষণা না করার সিদ্ধান্ত জানিয়ে ট্রাইব্যুনাল-১ আবার রায় অপেক্ষমাণ রাখে। সর্বশেষ গতকাল মঙ্গলবার ট্রাইব্যুনাল-১ মামলাটির রায় ঘোষণার জন্য আজ বুধবার দিন ধার্য করে আদেশ দেয়।
কাদের মোল্লার মামলার সাথে একইদিনে বিচার শুরু হওয়া নিজামীর মামলাটিতে দীর্ঘসূত্রীতার আরও কারণ আছে। এই মামলায় সাক্ষ্য গ্রহণই চলেছে প্রায় দেড় বছর। এ ছাড়া নিজামী ১০ ট্রাক অস্ত্র  চোরাচালান মামলার আসামি হওয়ায় তাকে সপ্তাহে দুই দিন ওই মামলার বিচারিক কাজে চট্টগ্রামে নিয়ে যাওয়া হতো। এ জন্যও এই মামলার কার্যক্রম কিছুটা ব্যাহত হয়। গত ৩০ জানুয়ারি ১০ ট্রাক অস্ত্র মামলার রায়ে নিজামীসহ ১৪ জনের বিরুদ্ধে মৃত্যুদণ্ডাদেশ দেয় চট্টগ্রামের আদালত।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া