adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ছেড়ে দে মা, কেঁদে বাঁচি

police/ছবিতে পুলিশি হেফাজতে চিকিৎসাধীন কামাল হোসেন। বাবাকে ধরে ঘুমিয়ে আছে ৩ বছরের শিশু রুম্মান/
ডেস্ক রিপোর্ট : কামাল হোসেন কোনো রাজনৈতিক দলের কর্মী নন, তিনি কোনো রাজনীতিও করেন না। কিন্তু গত ১ অক্টোবর জেলা বিএনপির ডাকা মানববন্ধন কর্মসূচি চলাকালে যশোর প্রেসক্লাব সংলগ্ন দোকানের সামনে পুলিশের গুলিতে আহত হন তিনি। পরে পুলিশ তাকে আটক করে। মৃত্যুর দুয়ার থেকে বেঁচে আসা কামাল হোসেন ২৮ দিন ধরে পুলিশি হেফাজতে চিকিৎসা নি”েছন। পুলিশের গুলিতে আহত হয়ে উল্টো পুলিশের দায়ের করা দুটি মামলার আসামি তিনি। এ অবস্থায় মামলার জাল থেকে মুক্তির পথ খুঁজে পাচ্ছেন না তিনি।
পরিবারের সদস্যদের আকুতি, কারো বিরুদ্ধে তাদের কোনো অভিযোগ নেই। তাই কামালের নামে দায়ের করা মামলা দুটি প্রত্যাহার করে নেয়া হোক। এতেই তারা সন্তুষ্ট।
মঙ্গলবার বিকালে যশোর মেডিকেল কলেজ হাসপাতালের মডেল ওয়ার্ডে গিয়ে দেখা যায়, দুইজন পুলিশ পাহারায় ভর্তি আছেন কামাল হোসেন। তার পাশে বাবাকে জড়িয়ে ধরে ঘুমিয়ে আছে ছোট্ট রুম্মান (৩)। বাবার কোলে যেন নিরাপদ আশ্রয় পেয়ে একটু বেশি ঘুম পেয়েছে তার। কিন্তু সে হয়তো জানে না, তার বাবা সুস্থ হলে জেলে যেতে হবে।
পাশে দাঁড়িয়ে ছিলেন স্ত্রী মেরিনা আক্তার। চোখ ছলছল। কামাল হোসেন সাংবাদিকদের সঙ্গে কথা বলতে রাজি হননি। তাই তার স্ত্রীও নীরব ছিলেন। পরিবারটি কতটা অসহায়, সেটা দেখেই বোঝা গেল। পরে অবশ্য কথা না বলার কারণ জানা গেল। পুলিশের ভয়ে তারা কথা বলতে রাজি হননি।
এক পর্যায়ে কথা হয় কামালের ছোট ভাই সাইফুল ইসলাম জামালের সঙ্গে। তিনি জানান, তার ভাই কোনোদিন কোনো রাজনৈতিক দলের সঙ্গে জড়িত ছিলেন না। গত ১ অক্টোবর বিএনপির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ চলাকালে কামাল দোকান বন্ধ করছিলেন। এমন সময় তার বুকে গুলি লাগে। কামাল প্রেসক্লাব এলাকার ফার্স্ট রেজ গার্মেন্টস নামের দোকানের কর্মচারী। তাকে অনেক পত্রিকায় বিএনপির কর্মী বলা হয়েছে। কিন্তু এটা ঠিক নয়।
তিনি আরো জানান, গুলিবিদ্ধ হওয়ার পর কামালকে প্রথমে যশোরে এবং পরে ঢাকায় নেয়া হয়। ১৪ অক্টোবর থেকে যশোর হাসপাতালে চিকিতসাধীন রয়েছেন তিনি। এখন তার শারীরিক অবস্থার কিছুটা উন্নতি হয়েছে। তার চিকিতসার জন্য দুই লাখ টাকা খরচ হয়ে গেছে। পারিবারিকভাবে তার চিকিতসার ব্যয় বহন করা হচ্ছে। একজন নিরীহ মানুষ হয়েও দুটি মামলার আসামি হয়ে পুলিশি নজরদারিতে চিকিৎসা নিতে হচ্ছে তাকে। এটা অমানবিক। তারা শুধু বলেছেন, পুলিশের দায়ের করা মামলা দুটি প্রত্যাহার করে কামালকে মুক্ত করে দেয়া হোক। তার বুকে গুলি লেগেছে। এজন্য তারা কারো বিরুদ্ধে অভিযোগ করছেন না। কপাল খারাপ, তাই এমনটি হয়েছে। তাদের সান্ত্বনা, দুর্ঘটনায়ও কামালের অবস্থা এমন হতে পারত। অবিলম্বে মামলা থেকে অব্যাহতির আবেদন করেছেন তারা। 
এ বিষয়ে দৃষ্টি আকর্ষণের জন্য গতকাল সকালে সংবাদ সম্মেলন করেছেন। যশোর কোতোয়ালি মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইনামুল হক জানান, মামলার তদন্ত চলছে। তদন্তে যদি তিনি নির্দোষ প্রমাণিত হন, তাহলে আইনগত ব্যবস্থা নেয়া হবে।
প্রসঙ্গত, গত ১ অক্টোবর যশোর প্রেসক্লাবের সামনে মানববন্ধন চলাকালে বিএনপির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়। এ ঘটনায় কোতোয়ালি থানার এসআই আজগর আলী বাদী হয়ে ১২৬ জনের নাম উল্লেখসহ অজ্ঞাত আসামিদের বিরুদ্ধে দুটি মামলা করেন। ওই মামলায় গুলিবিদ্ধ কামাল হোসেনকেও আসামি করা হয়।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া