adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

উতক্ষেপণের পরই ধ্বংস হয়ে গেল নাসা’র রসদবাহী রকেট

5db03dd122bc4e454940fcc4b5b3de28_XLআন্তর্জাতিক ডেস্ক : মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা ‘নাসা’র একটি রকেট উতক্ষেপণের পরই বিস্ফোরণ ঘটে ধ্বংস হয়ে গেছে। অ্যান্টারেস নামের এ রকেটে কোনো মহাকাশযাত্রী ছিলেন না এবং ভার্জিনিয়া অঙ্গরাজ্যের একটি বাণিজ্যিক উৎক্ষেপণ মঞ্চ থেকে রকেটটি ছোঁড়া হয়েছিল।
রকেটটি সিগনাস নামের একটি মহাকাশ যান বহন করছিল। মহাকাশে অবস্থিত আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্র বা আইএসএস’এর ক্রুদের জন্য রসদ, যন্ত্রাংশ এবং গবেষণার কাজের ব্যবহৃত যন্ত্রপাতি ছিল এই মহাকাশ যানে।
নভোখেয়া বা স্পেস শাটল কর্মসূচি বন্ধ হয়ে যাওয়ার পর আইএসএস’এ মালামাল পাঠানোর জন্য দু’টি কোম্পানিকে ভাড়া করেছে নাসা। ভার্জিনিয়া ভিত্তিক অরবিটাল সায়েন্স করপোরেশন এর অন্যতম। নাসার সঙ্গে এ কোম্পানির ১৯০ কোটি ডলারের চুক্তি রয়েছে। চুক্তি অনুযায়ী এ কোম্পানিকে আটটি রকেট উতক্ষেপণ করতে হবে। এ পর্যন্ত দু’ দফা সফল ভাবে রকেট ছুঁড়তে পারলেও তৃতীয়টি বিধ্বস্ত হয়ে গেল।
রকেটটি ধ্বংসের কারণ তাতক্ষণিক ভাবে বের করা যায়নি বলে জানিয়েছেন নাসার মিশন কমান্ডার ড্যান হুট। এর আগে, নিষিদ্ধ নিরাপত্তা এলাকায় একটি নৌকা ঢুকে পড়ায় রকেটটির উতক্ষেপণে একদিন বিলম্ব হয়েছে। রেডিও তেহরান

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া