adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বীরশ্রেষ্ঠ শহীদ হামিদুর রহমানের শাহাদত বার্ষিকী আজ

ডেস্ক রিপোর্ট : বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী হামিদুর রহমানের ৪৩তম শাহাদত বার্ষিকী মঙ্গলবার। ১৯৭১ সালের এই দিনে ভোররাতে মৌলভীবাজার জেলার কমলগঞ্জ উপজেলার মাধবপুর ইউনিয়নের ধলই সীমান্ত চৌকিতে পাকিস্তানি হানাদার বাহিনীর সঙ্গে সম্মুখযুদ্ধে শহীদ হন বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী হামিদুর রহমান। 
স্বাধীন বাংলার জন্য তার বীরত্ব গাথা অকুতোভয় যুদ্ধ ও নিশ্চিত মৃত্যু জেনেও শত্র“র ক্যাম্প উড়িয়ে দিয়ে শহীদ হওয়ায় ‘বীরশ্রেষ্ঠ’ উপাধিতে ভূষিত হন সিপাহী হামিদুর রহমান। তার বাড়ি ছিল ঝিনাইদহ জেলার মহেশপুর উপজেলার খোরদা খালিশপুর গ্রামে। তার বাবার নাম আক্কাছ আলী মন্ডল ও মায়ের নাম কায়ছুন্নেছা।  
জানা যায়, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের ৪নং সেক্টরের একটি সাব-সেক্টর ভারতের ত্রিপুরা রাজ্যের কমলপুর থেকে ২৪ অক্টোবর শেষ রাত হতে ২৮ অক্টোবর ভোর পর্যন্ত কমলগঞ্জ উপজেলার ধলই সীমান্তে ইপিআর, পরবর্তীতে বিডিআর ফাঁড়ির সামনে থাকা পাকিস্তানি সেনাদের সঙ্গে তুমুল যুদ্ধ চলে মুক্তিবাহিনীর। ধলই সীমান্তে আক্রমণকারী মুক্তিবাহিনীর প্লাটুনের অ্যাসল্ট অফিসার ছিলেন মেজর (অব.) কাইয়ুম চৌধুরী। আর সিপাহী হামিদুর রহমান ছিলেন কাইয়ুম চৌধুরীর রানার। 
চারদিকে চা-বাগান, মাঝখানে ধলই সীমান্ত চৌকি। চৌকি থেকে দক্ষিণ-পূর্ব দিকে ত্রিপুরার কমলপুর সাব-সেক্টর ক্যাম্প থেকে সব প্রস্তুতি নিয়ে ২৮ অক্টোবর ভোরে কাইয়ুমের নেতৃত্বে মুক্তিযোদ্ধাদের একটি দল পাকিস্তানি সেনাদের ওপর চতুর্দিক থেকে সাঁড়াশি আক্রমণ চালায়। ব্যাপক আক্রমণে পাকিস্তানি সেনাদের ক্যাম্পে আগুন ধরে যায়। প্রচণ্ড গুলিবর্ষণ ও পাকিস্তানি বাহিনীর পুঁতে রাখা মাইন বিষ্ফোরিত হলে বেশ কয়েকজন মুক্তিযোদ্ধা হতাহত হন।
১৯৯২ সালে ততকালীন বিডিআর বর্তমান বিজিবির উদ্যোগে সর্ব প্রথম ধলই সীমান্ত চৌকির পাশে নির্মাণ করা হয় বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান স্মরণী। ২০০৬ সালে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের অর্থায়নে ১০ শতাংশ জায়গার ওপর সাড়ে ১৪ লাখ টাকা ব্যয়ে গণপূর্ত বিভাগ নির্মাণ করে বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী হামিদুর রহমান স্মৃতিস্তম্ভ। 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া