adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

‘আমাদের সঙ্গে ভালো আচরণ করছে না দাতারা’

আবুল মাল দাতারা আমাদের সঙ্গে ভালো আচরণ করছে নানিজস্ব প্রতিবেদক : ‘বিশ্বায়নের প্রক্রিয়ায় স্বল্পোন্নয়ন দেশগুলোর মধ্যে বাংলাদেশ ভালো করলেও দাতা দেশগুলো সে অনুযায়ী আমাদের সঙ্গে ভালো ব্যবহার করছে না।’ এমন মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।
বাংলাদেশ সরকার ও ইউএন এসকেফ (ইউনাইটেড ন্যাশনস ইকোনোমিক অ্যান্ড সোশ্যাল কমিশন ফর এশিয়া অ্যান্ড প্যাসিফিক) আয়োজিত ‘এশীয় প্যাসিফিক অঞ্চলে অর্থনৈতিক সাবলম্বিতায় দুর্বলতা’ শীর্ষক তিন দিনব্যাপী সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন। অর্থমন্ত্রী বলেন, ‘বিশ্বায়নের প্রক্রিয়ায় স্বপ্লোন্নত দেশগুলোর মধ্যে বাংলাদেশ অনেক ভালো করছে। কিন্তু দাতা দেশগুলোর কাছ থেকে যে ধরনের সহযোগিতা দরকার তা তারা আমাদের করছে না। এট খুবই দুঃখজনক।’
তিনি বলেন, ‘স্বল্পোন্নত দেশের কাতার থেকে বের হয়ে আসতে হলে সামনে ৫টি চ্যালেঞ্জ মোকাবিলা করা দরকার। এ পাঁচটি চ্যালেঞ্জ হলো- সম্পদের উন্নয়ন, দেশের আভ্যন্তরীণ সম্পদের উন্নয়ন তরান্বিত করা, দারিদ্র বিমোচন, প্রযুক্তিগত ও মানবসম্পদ উন্নয়ন। অর্থমন্ত্রী এ সময় আশা প্রকাশ করে বলেন, ‘২০২০ সালের মধ্যে স্বল্পোন্নত ৪৮টি দেশের মধ্য থেকে ১৫ শতাংশ বের হয়ে আসতে পারবে।’
মন্ত্রী বলেন, ‘জলবায়ু ঝুঁকি মোকাবেলায় বাংলাদেশ অনেক উদ্যোগ নিয়েছে। সময় হয়েছে সেগুলো কতটা কাজ করছে তা খতিয়ে দেখার। পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, ‘স্বল্পোন্নত দেশগুলোর আন্তর্জাতিক বাজার প্রসার, বিনিয়োগ বড়ানো, সক্ষমতা বৃদ্ধি, প্রযুক্তিগত উন্নয়নসহ বিভিন্ন বিষয়ে বেশি মনোযোগ দেয়া প্রয়োজন।
এ সময় আরো উপস্থিত ছিলেন অর্থ প্রতিমন্ত্রী মো. আব্দুল মান্নান, এসকেফের সেক্রেটারি জেনারেল শামসদ আখতার, অর্থসচিব মো. মেজবাউদ্দীন প্রমুখ।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া