adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

মমতাকে কঠিন বার্তা পৌঁছে দিলেন মোদির উপদেষ্টা

imageআন্তর্জাতিক ডেস্ক : পশ্চিমবঙ্গের নিরাপত্তা পরিস্থিতি খতিয়ে দেখতে সোমবার সেখানে গিয়ে হাজির জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল। কলকাতা বিমানবন্দরে তার সঙ্গে নামলেন কেন্দ্রীয়  ন্যাশনাল সিকিউরিটি গার্ড (এনএসজি)-এর ডিজি জয়ন্ত নারায়ণ চৌধুরী, কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের বিশেষ সচিব (অভ্যন্তরীণ নিরাপত্তা) প্রকাশ মিশ্র এবং কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা (এনআইএ)-র ডিজি শরদ কুমার-সহ ওই সংস্থার অন্য আধিকারিকেরা। তারপর সোজা বর্ধমানের খাগড়াগড়ের বিস্ফোরণস্থলে সরেজমিনে পরিদর্শন সারেন তারা। সেখানে প্রবেশাধিকার ছিল না সাংবাদিকদেরও। ঘটনাস্থল পরিদর্শন শেষে তারা মুখ খোলেননি সাংবাদিকদের কাছেও।
খাগড়াগড়ের ওই বাড়ি থেকে তারা বর্ধমানের সার্কিট হাউসে এক উচ্চ পর্যায়ের বৈঠক সারেন। এরপর সোজা কলকাতায় নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের সঙ্গে বৈঠকে বসেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল । এসময় তিনি বর্ধমান বিস্ফোরণ নিয়ে কেন্দ্রের পক্ষ থেকে যে তদন্ত চলছে তাতে সহযোগিতা করার আহবান জানান ডোভাল। এসময় মমতা বন্দোপাধ্যায় ভোলকে বলেন, আইন-শৃঙ্খলা রাজ্যের বিষয়। কাজেই রাজ্যের সঙ্গে সংঘাতের পথে গিয়ে সমস্যার সমাধান হতে পারে না। বরং কেন্দ্র ও রাজ্য যৌথ সহযোগিতার মাধ্যমেই সন্ত্রাস মোকাবিলা সম্ভব।
এ বৈঠকের পর জানা গেল, বিরোধিতার সুর নয়। খাগড়াগড় কাণ্ডে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়েই কাজ করবে পশ্চিমবঙ্গ। সোমবার নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বৈঠকের পর এ কথা জানালেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের বিশেষ সচিব (অভ্যন্তরীণ নিরাপত্তা) প্রকাশ মিশ্র।
এর আগে গত শনিবার ভারতের ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি বা এনআইএ’র প্রধান শারদ কুমার বর্ধমানের ওই বাড়িটি পরিদর্শন করেন। এরপর তিনি জানান, ইতিমধ্যে গ্রেফতারকৃত চার ব্যক্তি সন্ত্রাসী চক্রের সদস্য এবং তারা জামাত উল মুজাহিদিন বাংলাদেশের সঙ্গে জড়িত। এরা বাংলাদেশেও সন্ত্রাসী কার্যকলাপ তৈরি করতে প্র¯‘তি নিচ্ছিল। এমনকি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিএনপি নেত্রী বেগম খালেদা জিয়ার ওপর আক্রমণের পরিকল্পনা করার কথাও ভারতীয় মিডিয়ায় প্রকাশ হয়েছে।
এনডিটিভি বলছে বন্ধু প্রতীম বাংলাদেশে অস্থিতিশীল পরিবেশ সৃষ্টি করতে এধরনের সন্ত্রাসী চক্র তৎপর রয়েছে এবং এ বিষয়টি ইতিমধ্যে বাংলাদেশ সরকারকে জানানো হয়েছে। এদিকে জাতীয় নিরাপত্তা উপদেষ্টার ওই সফর উপলক্ষে খাগড়াগড়কে কার্যত দুর্গে পরিণত করা হয়। ঘটনাস্থলে মোতায়েন ছিলেন রাজ্য পুলিশের পাশাপাশি এনএসজি কম্যান্ডোরাও। বর্ধমান শহরের বুকে বিস্ফোরণ এবং তার সূত্র ধরে জঙ্গি নাশকতার বিষয়টি সামনে আসার পর থেকে কড়া পদক্ষেপ নিতে শুরু করেছে ভারতের কেন্দ্রীয় সরকার। ভারত সরকার এই বিস্ফোরণের সঙ্গে পশ্চিমবঙ্গ তো বটেই, দেশ এবং দেশের বাইরে সেই জাল ছড়িয়ে পড়ার নানা তথ্য কেন্দ্রীয় গোয়েন্দাদের হাতে আসায় বিষয়টিকে আর গুরুত্ব দিচ্ছে।

বর্ধমান শহরের উপকণ্ঠে খাগড়াগড়ে গত ২ অক্টোবরের ওই বিস্ফোরণের পর রাজ্য পুলিশ এবং গোয়েন্দাদের ভূমিকা নিয়ে প্রশ্ন ওঠে। প্রথম দিকে বিষয়টিকে স্রেফ ‘বিস্ফোরণ’ বলে চালিয়ে দেয় রাজ্য পুলিশ। কেন্দ্র স্বতঃপ্রণোদিত ভাবে এই বিস্ফোরণের তদন্তের দায়িত্ব নিতে চাইলে কেন্দ্র-রাজ্যের ‘বিরোধ’ চরমে ওঠে। অবশেষে গত ৯ অক্টোবর জাতীয় তদন্তকারী সং¯’া (এনআইএ) তদন্ত শুর“ করে। তদন্তে নেমে তাদের চক্ষু তো চড়ক গাছ! কারণ, যে বিস্ফোরণকে রাজ্য প্রশাসন ‘সামান্য’ বলে উড়িয়ে দেওয়ার চেষ্টা করেছিল, তদন্তে নেমে তার ভয়াবহতা টের পায় এনআইএ। বিস্ফোরণ¯’ল থেকে উদ্ধার হয় প্রচুর ইম্প্রোভাইসড এক্সপ্লোসিভ ডিভাইস(আইইডি), আধুনিক অস্ত্র এবং বোমা তৈরির মালমশলা। বর্ধমানের পাশাপাশি তদন্তে উঠে আসে বীরভূম ও মুর্শিদাবাদ জেলাও। জঙ্গি নেটওয়ার্ক এই সব জেলায় যে নীরবে কাজ করে গিয়েছে, এনআইএ-র হাতে আসে সেই প্রমাণও।

ওই বিস্ফোরণে নিহত হয় দু’জন শাকিল আহমেদ এবং শেখ সুভান। গুর“তর জখম হয় আব্দুল হাকিম নামের এক জন। নিহত শাকিলের স্ত্রী রাজিয়া বিবি এবং হাকিমের স্ত্রী আলেমা বিবিকে গ্রেফতার করা হয়। এই কাণ্ডে জড়িত থাকার সন্দেহে পরে গ্রেফতার করা হয় হাসেম মোল্লা নামের এক যুবককে। খাগড়াগড় বিস্ফোরণ-কাণ্ডে এখনও পর্যন্ত আব্দুল হাকিম-সহ মোট চার জনকে গ্রেফতার করা হয়েছে।

এনডিটিভি বলছে, পশ্চিমবাংলার বিরুদ্ধে বর্ধমান বিস্ফোরণ নিয়ে তদন্তে অপব্যবহারের অভিযোগ ওঠায় এ বিষয়ে আরো গুরুত্ব ও মনোযোগি হতে বলা হবে মমতা বন্দোপাধ্যায়কে। বাংলাদেশ সীমান্ত সংলগ্ন বর্ধমানে আইন শৃঙ্খলা পরিস্থিতির অবনতির জন্যেও বিশেষ নজর রাখছে কেন্দ্র। সেখানে যে দুজন বোমা বিস্ফোরণে মারা যায় ভারতের পক্ষ থেকে দাবি তোলা হয়েছে তারা বাংলাদেশের নাগরিক। এরপর দুই মহিলা সহ চারজনকে গ্রেফতারের পর ব্যাপক জিজ্ঞাসাবাদ চলছে।

আনন্দবাজার বলছে, জামাত জঙ্গিদের সাহায্য নিয়ে আগামী বছরের গোড়ার দিকে তালিবান জঙ্গিরা পশ্চিমবঙ্গে বড় ধরনের নাশকতা ঘটাতে পারে বলে জানতে পেরেছেন গোয়েন্দারা। তাঁদের আশঙ্কা, কলকাতা শহরের কোনও বড় বাড়ি, এমনকী মার্কিন কনস্যুলেটও জঙ্গিদের আক্রমণের লক্ষ্য হতে পারে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বৈঠকের সময়ই এ বিষয়ে বিস্তারিত তথ্য তাঁকে জানান জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালের নেতৃত্বে ওই প্রতিনিধি দল।
এছাড়া রাজ্যে জঙ্গি কার্যকলাপ নিয়ে নবান্নে ডোভালের সঙ্গে মমতার এ  এই বৈঠকের আগেই মুখ্যমন্ত্রীর সঙ্গে বিষয়গুলি নিয়ে অন্তত তিন বার কথা বলেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহ। এ বারের বৈঠকের আগে প্রধানমন্ত্রীর দফতর থেকে যথেষ্ট ‘হোমওয়ার্ক’ করা হয়েছে। রাজ্যের বর্তমান মুখ্যসচিব (যিনি একদা যুগ্ম-সচিব হিসেবে প্রধানমন্ত্রীর সচিবালয়ে দীর্ঘদিন কর্মরত ছিলেন) সঞ্জয় মিত্রও বিষয়গুলি নিয়ে প্রধানমন্ত্রীর প্রিন্সিপাল সেক্রেটারি নৃপেন মিশ্রর সঙ্গে যোগাযোগ রেখে চলছেন। ডোভালের আসার প্রস্তাব রাজ্য সরকারের কাছে পেশ করা হলে এক কথায় রাজি হয়ে যান মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁদের নবান্নে আসার সাদর আমন্ত্রণও জানান তিনি। সূত্রের খবর, কেন্দ্র ও রাজ্যের বিভিন্ন গোয়েন্দা সং¯’া এবং বাংলাদেশ থেকে পাওয়া তথ্য একত্রিত করে একটি রিপোর্ট তৈরি করেছে জাতীয় নিরাপত্তা উপদেষ্টার অফিস। সেই রিপোর্টের তথ্য মমতাকে জানানো হয়েছে।
মুখ্যমন্ত্রীর সচিবালয় সূত্র থেকে জানা যাচ্ছে, কেন্দ্র যেমন রাজ্যকে তালিবান সংক্রান্ত সবিস্তার তথ্য দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে, তেমনই মমতাও সিদ্ধান্ত নিয়েছেন যে কেন্দ্রকে এ বিষয়ে সব রকম ভাবে সাহায্যের আশ্বাস দেবেন তিনি। এক প্রশ্নের জবাবে মুখ্যমন্ত্রী বলেন, সন্ত্রাসের সঙ্গে ধর্মের কোনও সম্পর্ক নেই। সন্ত্রাস নিয়ে রাজনীতি কাঙ্খিত নয়। সন্ত্রাস মোকাবিলার জন্য সকলকে একজোট হতে হবে।
প্রশ্ন উঠেছে, বর্ধমান বিস্ফোরণের পর যখন এনআইএ নাশকতার বিষয়টি নিয়ে তদন্ত চালাচ্ছে, তখন হঠাত অজিত ডোভাল মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠক করতে চাইলেন কেন? বিজেপির রাজ্য নেতাদের মধ্যেও কেউ কেউ এ নিয়ে কেন্দ্রের কাছে প্রশ্ন তুলেছিলেন। প্রধানমন্ত্রীর সচিবালয় সূত্রে বলা হচ্ছে, এই সফরের সঙ্গে বিজেপি বনাম তৃণমূল রাজনীতির কোনও সম্পর্ক নেই। বর্ধমানের ঘটনা কেন্দ্র ও রাজ্য দু’পক্ষেরই বহু বিষয়ে চোখ খুলে দিয়েছে। জঙ্গিদের বিষয়ে বাংলাদেশ সরকার ইতিমধ্যেই বহু তথ্য প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে পাঠিয়েছে। এর আগে দিল্লিতে কর্মরত বাংলাদেশের বিদায়ী হাইকমিশনার তারিক করিম পশ্চিমবঙ্গে জঙ্গিদের সক্রিয় হয়ে ওঠা নিয়ে সতর্ক করেছিলেন মনমোহন সিংহের সরকারকেও। কেন্দ্রীয় সরকারের একটি সূত্রের বক্তব্য, শেখ হাসিনার সরকার যে ভাবে ভারত সরকারকে সহযোগিতা করছে, তাতে নরেন্দ্র মোদীর সরকার কৃতজ্ঞ।
এদিকে প্রধানমন্ত্রীর সচিবালয় সূত্র বলছে, পশ্চিমবঙ্গ যে ভাবে একটা ঘুমন্ত বারুদের স্তূপ হয়ে রয়েছে, সেটা মুখ্যমন্ত্রীকে সবিস্তার জানানোটা  বিশেষ জরুরি। গোয়েন্দাদের বক্তব্য, বাংলাদেশের জামাতুল মুজাহিদিন (জেএমবি) গোষ্ঠীটি যথেষ্টই সক্রিয়। এই গোষ্ঠীর সেøাগান ‘আমরা হব তালিবান, বাংলাদেশ হবে আফগানিস্তান।’ চট্টগ্রামের গ্রেনেড হামলা, বাংলাদেশের ব্রিটিশ হাইকমিশনের উপর আক্রমণ এবং শেখ হাসিনা প্রধানমন্ত্রী হওয়ার পর বিডিআর-বিদ্রোহ এর সবগুলির পিছনেই জেএমবি-সহ একাধিক মৌলবাদী গোষ্ঠী যুক্ত ছিল। অজিত ডোভালদের রিপোর্ট অনুসারে, আল কায়দার শাখা সংগঠন হিসেবেই এই সব গোষ্ঠী বিকশিত হয়েছে। যখনই সরকার এগুলিকে নিষিদ্ধ করেছে, তখনই এরা নতুন নাম নিয়ে ফের নেমে পড়েছে।

রাজ্যের বক্তব্য, দীর্ঘদিন ধরেই পশ্চিমবঙ্গ জঙ্গিদের নিশানায় রয়েছে। এবং এর অন্যতম কারণ হল, পশ্চিমবঙ্গের চার পাশে বাংলাদেশ, নেপাল-সহ একাধিক রাষ্ট্রের উপ¯ি’তি। এদের মাধ্যমে পরোক্ষে চীন ও মিয়ানমারের সঙ্গেও যোগাযোগ রাখতে পারে জঙ্গিরা। এই কারণেই কেন্দ্রও বিষয়টি নিয়ে যথেষ্ট উদ্বিগ্ন। পরি¯ি’তির গুর“ত্ব বুঝেই তারা খাগড়াগড় নিয়ে এতটা সক্রিয় হয়েছে। খাগড়াগড়-তদন্তের গোড়ার দিকে রাজ্য ভরসা রেখেছিল সিআইডি-র উপরে। কেন্দ্রীয় তদন্তে তাদের আপত্তিও ছিল। কিন্তু জঙ্গিদের বাড়বাড়ন্তে উদ্বিগ্ন কেন্দ্র তদন্তের ভার তুলে দেয় এনআইএ-র হাতে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহের কথায়, ‘এনআইএ-কে দিয়ে যে তদন্ত করা হয়েছে, তা রাজ্য সরকারকে জানিয়েই করা হয়েছে।  রাজ্য আমাদের যে চিঠি দিয়েছে, তাতে এই তদন্তের বিষয়ে আনুষ্ঠানিক ভাবে কোনও আপত্তি জানায়নি তারা। আইন-শৃঙ্খলা রাজ্যের বিষয়। কিন্তু সন্ত্রাস জাতীয় বিষয়। সেই কারণে এই সংস্থার মাধ্যমে তদন্ত করা হচ্ছে। প্রয়োজনে তারা দোষীদের সরাসরি গ্রেফতারও করতে পারে। ইতিমধ্যেই কয়েক জনকে গ্রেফতার করা হয়েছে। প্রয়োজনে আরও হবে।
বিজেপির রাজ্য সভাপতি রাহুল সিনহা প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে অভিযোগ করেছেন, শাসক তৃণমূল এবং পশ্চিমবঙ্গ সরকার ভোটব্যাঙ্কের রাজনীতি এবং দুর্নীতির জন্য জামাতের মতো গোষ্ঠীকে মদত দিচ্ছে। এই বিষয়ে রাজ্যসভার সদস্য আহমেদ হাসান ইমরানের বিরুদ্ধে সরব হয়েছে তারা। যার পাল্টা হিসেবে বিজেপির পশ্চিমবঙ্গের দায়িত্বপ্রাপ্ত নেতা সিদ্ধার্থনাথ সিংহর বিরুদ্ধে আদালতে মামলা করেছেন ইমরান। এ প্রসঙ্গে সিদ্ধার্থনাথ বলেন, আমাদের অনুমান, আগামিকাল সুকৌশলে কেন্দ্র মমতাকে জানিয়ে দেবে যে, ইমরান ও তাঁর কার্যকলাপ সম্পর্কে কেন্দ্র অবহিত। যে হেতু ইমরান রাজ্যসভার দলীয় সদস্য, তাই তাঁর বিষয়ে প্রকৃত তথ্য মুখ্যমন্ত্রীকে জানানোটা কেন্দ্রের কর্তব্য।
১৯৯৩ সালে মুম্বইয়ে ধারাবাহিক বিস্ফোরণের কারিগর ছিল মাফিয়া ডন দাউদ ইব্রাহিম। সেই বিস্ফোরণের পর পশ্চিম উপকূলবর্তী এলাকায় নিরাপত্তা ব্যবস্থা কঠোর করা হয়। কেন্দ্রীয় গোয়েন্দাদের নজরদারিও বাড়ে। তার পর থেকেই তালিবান ও পাক জঙ্গিরা কৌশল বদলে পূর্ব উপকূলবর্তী এলাকাকে নিশানা করে। তখন থেকেই কেন্দ্র বারবার রাজ্যকে সতর্ক করেছে। বুদ্ধদেব ভট্টাচার্যের আমলে মার্কিন তথ্যকেন্দ্রে হামলা হয়েছে। মমতা মুখ্যমন্ত্রী হওয়ার পর রাজ্যে এসে হিলারি ক্লিন্টন জানান, জঙ্গিরা কী ভাবে বাংলাদেশের জমিকে ব্যবহার করে পশ্চিমবঙ্গকে নিশানা করছে। শেখ হাসিনার সরকার জঙ্গি দমনে কতটা ইতিবাচক ভূমিকা নিয়েছে, তা-ও কেন্দ্র ও রাজ্য সরকারকে জানিয়েছিলেন হিলারি। প্রশ্ন উঠেছে, এত সতর্কবার্তা সত্ত্বেও এত বছরে পশ্চিমবঙ্গ কেন ব্যবস্থা নেয়নি? রাজ্যের পাল্টা অভিযোগ, পশ্চিমবঙ্গের সঙ্গে বাংলাদেশের দীর্ঘ সীমান্ত রয়েছে। যার অনেকটাই অরক্ষিত। সীমান্ত দেখার দায়িত্ব বিএসএফের। তাদের দুর্বলতার সুযোগ নিয়েই জঙ্গিরা চোরাপথে এ রাজ্যে ঢুকছে। আগামিকালের বৈঠকে এ সব প্রশ্ন নিয়ে বোঝাপড়ার চেষ্টা হবে। এনডিটিভি, আনন্দবাজার থেকে

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া