adv
১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জেনে নিন বাদামের ১০ গুণ

 

 

 

 

 

 

ডেস্ক রিপোর্ট : বিষণœতায় ভুগছেন? বাদাম চিবোতে থাকুন! বিষণœতা কেটে যাবে, মন প্রফুল্ল হয়ে উঠবে! প্রিয়জনের সঙ্গে কাটানো সময় আরও বেশি মধুর করতে চাইছেন? বাদাম নিন এক প্যাকেট! দু’জনে এক প্যাকেট থেকেই বাদাম চিবোতে চিবোতে সময়কেই রাঙিয়ে তুলুন! আর বন্ধু বা কাছের মানুষদের নিয়ে আড্ডা দিচ্ছেন? এই আড্ডাও জম্পেশ করে তুলতে বাদাম তুলে দিন সবার হাতে।
মন প্রফুল্ল করে দেওয়া, সময় রাঙিয়ে দেওয়া, আড্ডা জমিয়ে তোলা বাদামে সৌভাগ্য, আবেগ ও আনন্দ জড়িয়ে থাকে। কেবলই তাই? স্বাস্থ্যবিজ্ঞান মতেও বাদাম স্বাস্থ্যকর ও পুষ্টিকর খাবার।
তাই বলেই কিনা এখন ঈদ, দীপাবলি বা যেকোনো উতসবে উপহার হিসেবেও অনন্য হয়ে উঠছে বাদাম। বিশেষ করে হিন্দু সম্প্রদায়ের মধ্যে বাদাম উপহার দেওয়ার প্রচলনটা অনেক বেশি জনপ্রিয় হয়ে উঠছে।
বিশেষজ্ঞদের মতে, কুড়মুড়ে কাঠ বাদাম, কাজু বাদাম, হিজলি বাদাম, পেস্তা বাদামসহ প্রায় সবরকমের বাদামেই রয়েছে আঁশ, উপকারী চর্বি, নানা প্রকারের ভিটামিন, খনিজ ও অন্যান্য পুষ্টিগুণ।
বিশেষজ্ঞদের উদ্ধৃতি দিয়ে ভারতীয় একটি সংবাদ মাধ্যমে বাদামের অনেক পুষ্টি ও স্বাস্থ্য গুণ বর্ণনা করা হয়েছে। সেসব গুণ থেকে বাছাই করে ১০টি গুণ জানিয়ে দিচ্ছে বাংলানিউজ।

.    বাদাম হৃদপিণ্ডের সুস্থতা ধরে রাখে।
.    বাদাম উচ্চরক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে।
.    পেটের মেদ কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
. সর্বনিম্ন ৫০ গ্রাম বাদাম রক্তে চর্বি এবং সুগার নিয়ন্ত্রণে সাহায্য করে।
. বাদাম হজম হতে সময় নেয় বলে একবার বাদাম খেলে দীর্ঘক্ষণ ক্ষুধামুক্ত থাকা যায়।
.  বাদাম ওজন কমাতে সাহায্য করে।
. কাঠ বাদাম ও কাজু বাদাম মস্তিষ্কের জন্য উপকারী। কাজু বাদাম ওজন কমাতেও সাহায্য করে।
.  কাজু বাদাম নখ এবং চুলের সৌন্দর্য বৃদ্ধি করে।
.    যারা ওজন নিয়ন্ত্রণে রাখতে পরিমিত খাবার খান (ডায়েট করেন) তারা সন্ধ্যার নাস্তা হিসেবে প্লেটে রাখতে পারেন হালকা হলদে রঙের হিজলি বাদাম।
. মাখনের মতো কোমল নোনতা স্বাদের পেস্তা বাদাম মন উতফুল্ল রাখে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া