adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

খোকসায় জিংক সমৃদ্ধ ধান প্রদর্শনী মাঠ দিবস অনুষ্ঠিত

yyyyyকুষ্টিয়া প্রতিনিধি : খোকসায় এগ্রিকালচারাল এডভাইজরী সোসাইটি (আস) ও হারভেষ্টপ্লাস বাংলাদেশের উদ্যোগে জিংক সমৃদ্ধ ধান বিস্তারে মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। শনিবার বিকালে খোকসা উপজেলার খোর্দ্দ সাধুয়া এলাকায় মাঠ দিবস অনুষ্ঠিত হয়। মাঠ দিবসে সভাপতিত্ব করেন কুষ্টিয়া জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ কিংকর চন্দ্র দাস।
প্রধান অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ ধান গবেষণা ইন্সটিউিটের মহাপরিচালক ড. জীবন কৃষ্ণ বিশ্বাস। বিশেষ অতিথি ছিলেন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রাক্তন উপ-পরিচালক এবিএম ফজলুর রহমান, ব্রি আঞ্চলিক কুষ্টিয়া কার্যালয়ের প্রধান ও প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা মোঃ মোসাদ্দেক হোসেন, ব্র্ িএর প্রাক্তন বিশিষ্ট বিজ্ঞানী খন্দকার আমিনুল কবীর, সদর উপজেলা কৃষি অফিসার প্রবীর কুমার বিশ্বাস, হারভেস্ট প্লাস বাংলাদেশের এআরডিও সাইফুল ইসলাম, ডিএআইসিও মোঃ হাবিবুল্লাহ, খোকসা উপজেলা কৃষি অফিসার সেলিম আহম্মেদ, আসের কো-অর্ডিনেটর সাইফুল ইসলাম, ও সুব্রত কুমার ঘোষ প্রমুখ।
অনুষ্ঠানটি পরিচালনা করেন আস এর নির্বাহী পরিচালক হারুন-অর রশিদ।
বক্তারা বলেন, মানবদেহে জিংকের অভাব পূরণ করতে এই ধানে জিংকের মাত্রা বাড়িয়ে দেয়া হয়েছে। এই ধানে অন্য ধানের চেয়ে দ্বিগুণ পরিমাণ জিংক রয়েছে। এই ধানের ভাত খেলে মেধা বিকাশের পাশাপাশি শারীরিক বৃদ্ধি ঘটবে। বক্তারা আরো বলেন,  আমাদের ছেলে-মেয়েরা অসুস্থ হলে ডাক্তার জিংক সিরাপ খেতে বলেন কেননা তাদের দেহে জিংকের ঘাটতি রয়েছে। আমাদের জাতিকে জিংকের অভাব থেকে মুক্ত করতে হলে জিংক সমৃদ্ধ ফসল উতপাদনের বিকল্প নাই। এ সকল জিংক সমৃদ্ধ ফসলের জাতের চাষ বৃদ্ধি করে দেশের জনগনের জিংকের ঘাটতি পূরণে সকল কৃষক ভাইদের এগিয়ে আসার আহ্বান জানান। এছাড়া উপ-সহকারী কৃষি অফিসার ও কৃষাণ-কৃষাণীগণ উপস্থিত ছিলেন।

 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া