adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চুরি যাওয়া ল্যাপটপ ফিরে পাবার উপায়

laptopডেস্ক রিপোর্ট : সময়ের সঙ্গে ল্যাপটপ এখন আমাদের অনেকের জীবনেরই অবিচ্ছেদ্য অংশে পরিণত হয়েছে। ল্যাপটপে জমা থাকে দাপ্তরিক অনেক গুরুত্বপূর্ণ তথ্য ছাড়াও ব্যক্তিগত অনেককিছু। ল্যাপটপ চুরি গেলে তাই আর্থিক ক্ষতির থেকেও বেশি দুশ্চিন্তায় পড়তে হয় হার্ডডিস্কে জমা থাকা তথ্যাদি হারিয়ে যাওয়া কিংবা পাসওয়ার্ড হ্যাক হওয়ার ভয়ে। চুরি হওয়া ল্যাপটপ ফিরে পেতে, কিছু উপায় অবলম্বন করা যেতে পারে।

সিরিয়াল এবং মডেল নম্বর নিরাপদে রাখা-
আপনার প্রিয় ল্যাপটপটির নিরাপত্তার জন্য সবসময় এর সিরিয়াল এবং মডেল নম্বরটি স্মরণে রাখুন বা কোথাও লিখে রাখুন। হারিয়ে যাওয়া ল্যাপটপটি উদ্ধারে এই নম্বরগুলো আপনাকে যথেষ্ট সাহায্য করবে।

ল্যাপটপের লোকেশন ট্র্যাক প্রোগ্রাম চালু রাখা –
কে আপনার ল্যাপটপ চুরি করেছে তা জানার সবচেয়ে কার্যকরী উপায় হিসেবে, আপনার ল্যাপটপে ‘লোকেশন ট্র্যাক’ এর প্রোগ্রামটি ব্যবহার করুন। এর ফলে চোর ল্যাপটপটি কোনো ওয়াই-ফাই জোনে চালু করার চেষ্টা করলে মুহূর্তেই খবরটি পেয়ে যাবেন আপনি। কেননা লোকেশন ট্র্যাক জায়গাটি নির্দিষ্ট করার পাশাপাশি ল্যাপটপের ওয়েবক্যামের মাধ্যমে চোরের ফটোও আপনার ই-মেইলে পৌঁছে দেবে।

ল্যাপটপ কপ ইনস্টল করে রাখা-
আপনার ল্যাপটপটিতে যদি ‘ল্যাপটপ কপ’ নামক একটি প্রোগ্রাম ইনস্টল করে রাখেন, তাহলে খুব সহজেই ব্যবহারকারীর কর্মকান্ড ই-মেইলের মাধ্যমে ধরে ফেলতে পারবেন। এটি আপনাকে ব্যবহারকারীর বিভিন্ন কর্মকান্ডের স্ক্রিনশট মেইলে জানিয়ে দেবে। এই স্ক্রিনশটগুলোকে কাজে লাগিয়ে আপনি আইনের সাহায্যে চোরকে ধরে ফেলুন।

নিয়মিত পাসওয়ার্ড বদলান –
আপনি যদি ল্যাপটপটির মাধ্যমে কোনো সোশ্যাল মিডিয়াতে কাজ করেন তাহলে খেয়াল করে দেখবেন ব্রাউজারটিমাঝে মাঝে লগইন হয়েই থাকে। এর জন্য আপনি আপনার পাসওয়ার্ডটি কিছুদিন পরপর পরিবর্তন করতে পারেন।

হার্ডওয়্যারে নাম লিখে রাখুন –
যদিও এই উপায়টি খোয়া যাওয়া ল্যাপটপ উদ্ধারে খুব বেশি জোরদার নয় তবুও এই কাজটি করে রাখতে পারেন। হার্ডওয়্যারে আপনার নামটি লিখে রাখুন এবং এর জন্য শক্ত পাসওয়ার্ড ব্যবহার করুন।

ইনবক্স থেকে পাসওয়ার্ড ডিলিট করুন-
আপনার পাসওয়ার্ডটি স্মরণে রাখার জন্য তা কখনই ইনবক্সে সেভ করে রাখবেন না। এটি মারাত্মক ভুল।

তথ্যের ব্যাকআপ রাখুন –
ল্যাপটপ হারিয়ে যাওয়া অনেক কষ্টকর কিন্তু এতে থাকা বিভিন্ন ডকুমেন্টস, ছবি হারিয়ে যাওয়া আরো বেশি কষ্টকর। তাই আপনার ল্যাপটপে থাকা যাবতীয় কিছুর ব্যাকআপ রাখুন। ল্যাপটপ চুরি হলেও তথ্য যেন না হারায়। ইন্টারনেট

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া