adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘বিচারে কালক্ষেপণ যুদ্ধাপরাধীদের স্বাভাবিক মৃত্যুর নিশ্চয়তা সৃষ্টি করছে’

imranনিজস্ব প্রতিবেদক : বিচারের ক্ষেত্রে সরকারের কালক্ষেপণ যুদ্ধাপরাধীদের স্বাভাবকি মৃত্যুর নিশ্চয়তা বিধান করছে বলে মনে করে ডা. ইমরান এইচ সরকার সমর্থিত গণজাগরণ মঞ্চ। তাদের মতে, বিচারে কালক্ষেপনের কারণে যুদ্ধাপরাধীরা প্রাপ্য শাস্তি পাচ্ছে না। বিচারাধীন অন্যান্য যুদ্ধাপরাদীদের ক্ষেত্রে যেনো এ ঘটনা না ঘটে সে বিষয়ে সজাগ দৃষ্টি রেখে যুদ্ধাপরাধীদের বিচারের বিষয়টি দ্রুত সম্পন্নের দাবি ইমরানপন্থী গণজাগরণ মঞ্চের। শনিবার বিকালে শাহবাগ প্রজš§ চত্বরে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেছেন ডা. ইমরান এইচ সরকার।
তিনি বলেন, ইতিহাস লিখবেÑ শহীদুল্লাহ কায়সার, মুনীর চৌধুরীসহ মুক্তিযুদ্ধে শহিদ অন্যান্য বুদ্ধিজীবীগণকে হত্যা করেছিল এই রাজাকার, আল-বদররা; কিন্তু স্বাধীন বাংলাদেশে এইসব যুদ্ধাপরাধীদের স্বাভাবিক মৃত্যু ঘটেছে। মুক্তিযুদ্ধের চেতনার কথা বলে ক্ষমতায় থাকা মুক্তিযুদ্ধে নেতৃত্বদানকারী সরকারও তাদের বিচারের ক্ষেত্রে সর্বোচ্চ শাস্তির বিধান নিশ্চিত করতে পারেনি। ট্রাইব্যুনাল কর্তৃত ঘোষিত গোলাম আযমের রায় কিংবা উচ্চ আদালত থেকে ঘোষিত রাজাকার সাঈদীর রায় কী আমাদের মনে এ প্রশ্ন জাগায় না, ন্যুরেমবার্গ ট্রায়াল, রুয়ান্ডা ট্রায়ালের চেয়ে আমাদের ট্রাইব্যুনালের এই অতি মানবিকতার কারণ কী?
ডা. ইমরান আরো বলেন, সম্প্রতি অনুষ্ঠেয় মৃত কীট গোলাম আযমের জানাজার প্রশ্নটি। আমরা আশ্চর্য হয়ে লক্ষ্য করলাম, পুলিশি পাহারায় এই কীটকে বাংলাদেশের জাতীয় মসজিদে জানাজা পড়ানোর অনুমতি দিল সরকার। এই অনুমতি কীসের ইঙ্গিত বহন করে? জাতীয় মসজিদ বায়তুল মোকারমে হেফাজত জামাত-শিবিরের যে তাণ্ডব আমরা দেখেছি বিভিন্ন সময়ে, তার বিষয়ে সরকারের হিমশীতল নীরবতার কারণ কী? সরকারের এ ধরণের আচরণ স্বাভাবিক অর্থেই জনমনে নানা প্রশ্নের জš§ দিয়ে চলেছে। গণহত্যা আর সকল অশুভ শক্তির প্রতীক গোলাম আযমের স্বাভাবিক মৃত্যু আমাদের ন্যায়বিচারের পথকে অনিশ্চিত করে তুলছে। এভাবে বিচারাধীন অব¯’ায় যদি একে একে সব যুদ্ধাপরাধীরই স্বাভাবিক মৃত্যু হতে থাকে, তাহলে তা হবে জাতি হিশেবে আমাদের জন্য লজ্জা আর ঘৃণার। আমরা বিশ্বাস করি, ১৯৭১ সালে যারা হত্যাকে উতসব ভেবে পাকিস্তানি বর্বর বাহিনীর প্রত্যক্ষ ও পরোক্ষ দালালি করেছে, তাদের জন্য নতুন প্রজšে§র মনে আজীবন চলবে ঘৃণার চাষাবাদ। গণজাগরণ মঞ্চ তাই গতকাল থেকেই শাহাবাগের প্রজš§ চত্বরে রাজাকার গোলাম আজমের মুক্তিযুদ্ধ ও তদ-পরবর্তী সময়ে বাংলাদেশ-বিরোধী অপততপরতার দলিল-দস্তাবেজ উপস্থাপন করছে- ‘অভিশাপ দিচ্ছি শিরোনামে। কবি শামসুর রাহমানের ‘অভিশাপ দিচ্ছি’ কবিতাটির যে তাতপর্য, তাই হয়ে উঠেছে আমাদের আজকের অবস্থা। এই কর্মসূচীর মধ্য দিয়ে আমরা নতুন প্রজš§কে জানিয়ে দিতে চাই, গত পরশুদিন রাতে মানবতার বিরুদ্ধে অপরাধের দায়ে অভিযুক্ত যে আসামির স্বাভাবিক মৃত্যু হয়েছে, আর আজ বাংলাদেশের জাতীয় মসজিদ বায়তুল মোকারমে যার জানাজা অনুষ্ঠিত হয়েছে- সে আসলে একজন নরপিশাচ, রাজাকার। আমরা তার স্বাভাবিক মৃত্যু নয়, সর্বোচ্চ শাস্তি চেয়েছিলাম।

তিনি আরো বলেন, শহিদ জননী জাহানারা ইমামের নেতৃত্বে গঠিত গণ-আদালতেই এই কুখ্যাত গোলাম আযমের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড দেয়া হয়েছিল। কিন্তু ২০১৩ সালের ১৫ জুলাই আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ এই যুদ্ধাপরাধীর নব্বই বছরের কারাদণ্ডের রায় প্রদান করে। গোলাম আযমের বিরুদ্ধে পাঁচ ধরণের ৬১টি অভিযোগ প্রমাণিত হলেও তার বয়স বিবেচনায় তাকে নব্বই বছরের কারাদণ্ড দিয়েছিল আদালত। এ রায়ে গণজাগরণ মঞ্চসহ মুক্তিযুদ্ধের চেতনার প্রতিটি ব্যক্তি ও সংগঠনের জন্যই ছিল হতাশাব্যঞ্জক। ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের সময় যে জঘন্য অপরাধ সে করেছে, তার সমুচিত শাস্তির বিধান স্বাধীন বাংলাদেশ করতে পারেনি।
প্রসঙ্গত, গত শুক্রবার থেকে শুরু হওয়া ‘অভিশাপ দিচ্ছি’ শিরোনামের এই কর্মসূচি চলবে আগামী সোমবার রাত দশটা পর্যন্ত।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া