adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সপ্তাহজুড়ে দরপতন

ডেস্ক রিপোর্ট : গত সপ্তাহে এর আগের সপ্তাহের চেয়ে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্রড ইনডেস্ক বা ডিএসইএক্স সূচক কমেছে ১৩১ পয়েন্টের উপরে। একই সঙ্গে কমেছে অধিকাংশ শেয়ারের দর ও মূল্যসূচক।
অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) মূল্যসূচক ও অধিকাংশ শেয়ারের দর কমেছে। 
গত সপ্তাহে ডিএসইতে লেনদেন (টাকার হিসাবে) কমেছে প্রায় এক হাজার ৫৩৬ কোটি ৭৩ লাখ ৩৫ হাজার ৮৯৬টাকা এবং সিএসইতে ৬৯ কোটি ৫০ লাখ টাকা।
 গত সপ্তাহে ডিএসইর ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স এবং ডিএসই শরীয়াহ ও ডিএসই-৩০ সূচক সবগুলোই কমেছে। ডিএসইএক্স সূচক কমেছে ২ দশমিক ৪৯ শতাংশ ও ডিএসই শরীয়াহ সূচক ২ দশমিক ১১ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক কমেছে ২ দশমিক ৭১ শতাংশ।
এদিকে সিএসসিএক্স সূচক কমেছে ২ দশমিক ৩৬ শতংশ। তবে সিএসই-৩০ সূচক কমেছে ২ দশমিক ৩০ শতাংশ। 
 গত সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার ডিএসইর ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স ছিল ৫ হাজার ২৮৫ পয়েন্ট। সপ্তাহ শেষে বৃহস্পতিবার সূচক কমে দাঁড়ায় ৫ হাজার ১৫৪ পয়েন্টে। অর্থাত এক সপ্তাহের ব্যবধানে সূচক (ডিএসইএক্স) কমেছে ২ দশমিক ৪৯ শতাংশ।
গত সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার সিএসইর সিএসসিএক্স সূচক ছিল ৯ হাজার ৯১১ পয়েন্টে। সপ্তাহ শেষে বৃহস্পতিবার সূচক কমে দাঁড়ায় ৯ হাজার ৬৭৭ পয়েন্টে।
অর্থাত এক সপ্তাহের ব্যবধানে সিএসসিএক্স সূচক কমেছে ২ দশমিক ৩৬ শতাংশ। অপরদিকে গত সপ্তাহে ডিএসইতে মোট লেনদেন কমেছে ৩১ দশমিক ৯৫ শতাংশ। লেনদেন হয়েছে মোট তিন হাজার ২৭৩ কোটি ৫৫ লাখ ১৯ হাজার ৭৮৬ টাকা। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল চার হাজার ৮১০ কোটি ২৮ লাখ ৫৫ হাজার ৬৮২ টাকা।
গত সপ্তাহের ৫ কার্যদিবসে ডিএসইর ৩১৫টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৫৫টির, কমেছে ২৫১টির ও অপরিবর্তিত ছিল ৫টির দাম। লেনদেন হয়নি ৪টি প্রতিষ্ঠানের।
এর আগের সপ্তাহে লেনদেন হওয়া প্রতিষ্ঠাগুলোর মধ্যে দাম বেড়েছিল ১৯৯টির, কমেছিল ১০৭টির ও অপরিবর্তিত ছিল ৬টির দাম। আর লেনদেন হয়নি ৩টি প্রতিষ্ঠানের।
 
ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এসব তথ্য জানা গেছে। এদিকে মোট ৫ কার্যদিবসে ডিএসইর দৈনিক গড় লেনদেন কমেছে। গত সপ্তাহে দৈনিক গড় দাঁড়ায় ৬৫৪ কোটি ৭১ লাখ টাকা। এর আগের সপ্তাহে গড় লেনদেন ছিল ৯৬২ কোটি ০৫ লাখ টাকা। 
অর্থাৎ গত সপ্তাহে এর আগের সপ্তাহের চেয়ে গড় লেনদেন কমেছে ৩১ দশমিক ৯৫ শতাংশ। সাপ্তাহিক দাম বাড়ার ভিত্তিতে ডিএসইর শীর্ষ দশ কোম্পানি হলো- শাহজিবাজার পাওয়ার কোম্পানি লিমিটেড, সাইফ পাওয়ারটেক, এফএএস ফিন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট, পপুলার লাইফ, খুলনা প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিং, মেঘনা সিমেন্ট, খুলনা পাওয়ার, রতনপুর স্টিল রি-রোলিং মিলস, স্টাইল ক্রাফট ও অ্যাপেক্স ফুটওয়্যার।
অন্যদিকে সপ্তাহ শেষে দাম কমার ভিত্তিতে ডিএসইর শীর্ষ কোম্পানিগুলো হলো-  ইবিএল এনআরবি মিউচ্যুয়াল ফান্ড, সপ্তম আইসিবি মিউচ্যুয়াল ফান্ড, ফু-ওয়াং সিরামিক, বাংলাদেশ ওয়েল্ডিং ইলেক্ট্রোডোরস, অ্যাপোলো ইস্পাত, ডেসকো, পদ্মা ইসলামী লাইফ ইন্স্যুরেন্স, পূরবী জেনারেল ইন্স্যুরেন্স, ফারইস্ট ইসলামী লাইফ ও অগ্নি সিস্টেমস।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া