adv
১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিশেষ রিপোর্ট- গোলাম আযম, একজন ভাষা সংগ্রামী থেকে যুদ্ধাপরাধী

নিজস্ব প্রতিবেদক : রাষ্ট্রভাষা বাংলার দাবিতে সংগ্রাম করেছিলেন জামায়াতে ইসলামীর সাবেক আমীর অধ্যাপক গোলাম আযম। সেই বাংলা জাতি রাষ্ট্র প্রতিষ্ঠায় বিরোধিতার কারণে মানবতাবিরোধী অপরাধে ৯০ বছরের কারাদণ্ডপ্রাপ্ত হন। অবশেষে একজন যুদ্ধাপরাধী হিসেবে কারাদণ্ড ভোগরত অবস্থায় বৃহস্পতিবার রাতে মারা যান।
অপরদিকে গোলাম আযমের মৃত্যুর পর বৃহস্পতিবার সংবাদপত্রে পাঠানো এক বিবৃতিতে তার সঠিক জীবনী প্রকাশের অনুরোধ জানিয়েছে ছাত্রশিবির।
গোলাম আযমের জন্ম ১৯২২ সালের ৭ নভেম্বর (বাংলা ১৩২৯ সালের ৫ অগ্রহায়ণ) ঢাকার লক্ষ্মীবাজারের শাহ সাহেব বাড়ি। তার নানা শাহ সৈয়দ আব্দুল মোনায়েম শাহ সাহেব নামে পরিচিত ছিলেন।
গোলাম কবির ও সৈয়দা আশরাফুন্নিসার সন্তান গোলাম আযমের গ্রামের বাড়ি ব্রাহ্মণবাড়িয়া জেলার নবীনগর উপজেলার বীরগাঁও গ্রামে। তবে ঢাকার বড় মগবাজারের কাজী অফিস লেনের বাড়িতেই দীর্ঘদিন ধরে তারা স্থায়ীভাবে বসবাস করেন তার পূর্বপুরুষ শায়খ জাকি (র.) মধ্যপ্রাচ্য থেকে ধর্মপ্রচারের উদ্দেশ্যে বাংলাদেশে আসেন এবং ব্রাহ্মণবাড়িয়ায় বসবাস করেন। ধর্মীয় ভাবগাম্ভীর্যপূর্ণ পরিবারে জন্মগ্রহণ করা গোলাম আযম বীরগাঁও প্রাথমিক বিদ্যালয়ে লেখাপড়া শুরু করলেও একটি মাদ্রাসা থেকে অষ্টম শ্রেণী পাস করেন। পরবর্তী সময়ে ঢাকার সরকারি ইসলামিক ইন্টারমিডিয়েট কলেজ (বর্তমান কবি নজরুল কলেজ) থেকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পাস করেন। এর পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগ থেকে বিএ ও এমএ পাস করেন।
ব্রিটিশ উপনিবেশের বিদায় লঘ্নে সংস্কৃতি আন্দোলনের মধ্য দিয়ে পূর্ব বাংলার জাতীয় জীবনের রাজনৈতিক অভিজ্ঞতায় জড়িয়ে পড়েন অধ্যাপক গোলাম আযম। এরই ধারাবাহিকতাই ১৯৪৮ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদ বা ডাকসুর জিএস হিসেবে দায়িত্ব পালন করেন। তখন ভাষা আন্দোলনে অসামান্য অবদান রাখায় সবার উপরে নিজের স্থান করে নিয়েছিলেন। পাকিস্তানের রাষ্ট্রভাষা ‘বাংলা’র দাবিতে প্রধানমন্ত্রী লিয়াকত আলী খানকে দেওয়া স্মারকলিপি পাঠ করে ভাষাসৈনিক হিসেবে ইতিহাসের পাতায় জায়গা করে নেন গোলাম আযম।
১৯৫১ সালে রংপুরের কারমাইকেল কলেজে শিক্ষকতা শুরু করার পর থেকে তবলীগ জামায়াতের সঙ্গে সম্পৃক্ত হয়ে বিভিন্ন মসজিদে গিয়ে বক্তব্য তুলে ধরতেন গোলাম আযম। ১৯৫৪ সালে সৈয়দ আবুল আলা মওদুদী দ্বারা প্রভাবিত হয়ে জামায়াতে ইসলামীর রাজনীতির সংস্পর্শে আসেন।
ইসলাম প্রচার, ইসলামী রাজনীতি ও গণতন্ত্র পুনরুদ্ধার আন্দোলনে নেতৃস্থানীয় ভূমিকা পালন করা গোলাম আযম ১৯৫৫ সালে গ্রেফতার হন। ১৯৬৪ সালে আইয়ুব খান মৌলবাদী ধর্মীয় কাজকর্মের জন্য জামায়াতে ইসলামীকে নিষিদ্ধ ঘোষণা করেন ও গোলাম আযম দ্বিতীয়বার গ্রেফতার হন। তাকে আট মাস আটক করে রাখা হয়। ১৯৬৯ সালে তিনি তদানীন্তন পূর্ব পাকিস্তান জামায়াতে ইসলামীর আমীর (সভাপতি) পদে অধিষ্ঠিত হন।
গোলাম আযম ১৯৭১ সালে যুদ্ধকালে পাকিস্তানের পক্ষে অবস্থান বাংলাদেশের স্বাধীনতার বিরোধিতা করেন এবং পাকিস্তানের হানাদারবাহিনীর সাথে নানা অপরাধমুলক কর্মকান্ডে জড়িয়ে পড়েন। এজন্য আন্তর্জাতিক অপরাধ আদালত মানবতা বিরোধি অপরাধের‘সুপ্রীম কমান্ড রেসপনসিবিলিট’র দায়ে তাকে ৯০ বছরের কারাদণ্ড দেন। স্বাধীনতার বিরুদ্ধে অবস্থান নেওয়ার কারণে তিনি ও তার দল জামায়াতে ইসলামী মুক্তিযুদ্ধকালীন আন্তর্জাতিক অপরাধের জন্য দায়মোচনে বাধ্য।
এর ফলে ২০১৩ সালের ১৫ জুলাই অধ্যাপক আযমের বিরুদ্ধে আদালত দণ্ডাদেশ ঘোষণা করেন। তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালের প্রিজন সেলে দণ্ড ভোগকালে সেখানেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।
১৯৭১ সালের নভেম্বর থেকে গোলাম আযম পাকিস্তানে থাকলেও ১৯৭৮ সালে বাংলাদেশে ফেরেন। জেনারেল এরশাদের সময় দেশে রাজনৈতিক দৈন্যদশা দেখা দিলে নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের রূপরেখা দিয়েছিলেন তিনি। ১৯৯১ সালে তাকে বাংলাদেশ জামায়াত ইসলামীর আমীর ঘোষণা করা হলে দেশে ব্যাপক আন্দোলন দেখা দেয়। তবুও ২০০০ সাল পর্যন্ত এই পদে আসীন ছিলেন। রাজনীতির বাইরে শতাধিক বইও লিখেছেন গোলাম আযম।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া