adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দেড় লাখ মানুষের একটি শৌচাগার !

তোফাজ্জল হোসেন :  রাজধানী ঢাকা শহরে পথচারি মানুষের জন্য গণশৌচাগারের সংখ্যা শ’খানেক! গড়ে প্রতি দেড় লাখ মানুষের জন্য একটি করে শৌচাগার। এর মধ্যে ৬৯টি বাকিগুলো বিভিন্ন এনজিওর ভ্রাম্যমান টয়লেট। এছাড়াও দুই ডিসিসি পরিসংখ্যানে জানা গেছে, রাজধানীতে ৪ হাজার ৭০০টি বস্তিতে আলাদা করে আরবান প্রকল্পের মাধ্যমে প্রতিটি বস্তিতে ভ্রাম্যমান টয়লেট বসানো হয়েছে। 
ডিসিসি সূত্রে জানা গেছে, নগরীর বিভিন্ন স্থানে পাবলিক টয়লেট স্থাপনের জন্য দুই ডিসিসির পরিকল্পনা থাকার পরেও জায়গার অভাবে টয়লেট স্থাপন করা যাচ্ছে না। এ কারণে সমস্যা সমাধান করার প্রচেষ্টা থাকার পরেও করা যাচ্ছে না। তবে ডিসিসি দক্ষিণ বাংলামটর পান্থকুঞ্জতে পাবলিক টয়লেট নির্মানের কাজ চলমান রয়েছে। জনসংখ্যার তুলনায় গণশৌচাগার আপ্রতুল হলেও নোংরা পরিবেশ এর সবসীমা ছাড়িয়ে গেছে। 
ঢাকা সিটি কর্পোরেশনের মালিকানাধীন এসব শৌচাগারগুলোতে মানুষ মলমূত্রত্যাগ করার জন্য শুধুমাত্র পুরুষ পথচারীরা টয়লেট ব্যবহার করতে  পারলেও নারীদের জন্য গণশৌচাগার নেই। তবে ডিসিসি জায়গা পেলে  আরও ১০০ পাবলিক নটয়লেট নির্মাণ করবে বলে আভাস পাওয়া গেছে। 
জানা গেছে, ২০১১ সালে প্রকাশিত ইউনিসেফের এক জরিপের রিপোর্ট অনুযায়ী ঢাকা শহরে প্রায় ১ কোটি ৪৩ লাখ মানুষ বসবাস করে। বর্তমানে এর সংখ্যা দেড়কোটি ছাড়িয়েছে। এর মধ্যে প্রতিদিন ৩০ থেকে ৪০ লাখ মানুষ কাজের প্রয়োজনে গ্রামগঞ্জ থেকে রাজধানীতে আসা যাওয়া করে থাকে। এছাড়াও দেশের বিভিন্ন স্থান থেকে প্রতিদিন বিপুল সংখ্যক লোক রাজধানীতে আসেন।
 জানা গেছে, রাজধানীতে বসবাসরত মানুষের জন্য নিজস্ব পরিষরে পায়খানার মোটামুটি ব্যবস্থার পাশাপাশি বস্তিগুলোতে প্রসাব পায়খানার জন্য বিভিন্ন এনজিও স্বল্প পরিসরে ব্যবস্থা গ্রহন করেছে।
কাজের সন্ধ্যান কিংবা জীবিকা তাগিদে অধিকাংশ সময় নগরবাসীকে ঘরের বাইরে অবস্থানের কারণে এসব মানুষের স্বাভাবিকভাবেই শৌচাগার ব্যবহারের প্রয়োজন হয়। এ সমস্ত জনসমাগম পূর্ণ স্থানগুলোতে চাহিদার তুলনায় শৌচাগারের ব্যবস্থা নেই। এ ছাড়া যে সংখ্যক শৌচাগার থাকার কথা তার অধিকাংশই নোংরা ও ব্যবহার অনুপযোগী। ফলে প্রাকৃতির ডাকে সাড়া দিতে পথচারীদের যত্রতত্র মলমুত্র ত্যাগ করতে বাধ্য হচ্ছেন। এতে একদিকে যেমন পরিবেশ নষ্ট হচ্ছে অন্যদিকে রোগজীবানু ছড়িয়ে পড়ছে। চিকিৎসা বিজ্ঞানরা বলছে, মলমূত্রের দূষিত জীবাণুর কারণে খুব সহজেই মানুষ পানিবাহিত রোগ, জন্ডিস, টাইফয়েড, ডায়রিয়া-কলেরা ইত্যাদি রোগে আক্রান্ত হতে পাড়ে। যার নেতিবাচক প্রভাব পড়ছে জনস্বাস্থ্য,অর্থনীতি ও পরিবেশের উপর।
একজন মানুষ প্রতিদিন কমপক্ষে ৫ বার টয়লেট ব্যবহার করে থাকে। ঢাকা দুই সিটি করপোরেশন মোট ৬৯টি পাবলিক টয়লেট । যার মধ্যে ৫টি মোটামুটি ব্যবহার উপযোগী। ২টির অস্থিস্ত নেই। ১০টি সম্পূণরুপে বন্ধ । এর মধ্যে ৭৬ ভাগ শৌচাগারে মেয়েদের জন্য আলাদা কোনো ব্যবস্থা নেই। ৫১ ভাগ টয়লেটে নিয়মিত পানি থাকে না। ৭১ ভাগে প্রয়োনীয় আলো-বাতাসের ব্যবস্থা নাই। এসবের দিকে  খোদ ডিসিসি নজর দিচ্ছে না।
ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের সমাজ কল্যাণ বিভাগের একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে জানান,‘৫টি আঞ্চলিক অফিসের মাধ্যমে গণশৌচাগার বাড়ানোর জন্য জায়গা খোজা হচ্ছে। জায়গা পাওয়া গেলেই পাবলিক টয়লেট বাড়ানো হবে।  যে সব   পাবলিক টয়লেট আছে এসবের মধ্যে  অনেকগুলোর ইজারা না দিয়ে সিটি কর্পোরেশন নিজেই তদারকি করছে। অভিযোগ রয়েছে গণশৌচাগারগুলোতে ব্যবহারকারীদের থেকে অতিরিক্ত টাকা আদায়ের । নিয়ম অনুযায়ী পায়খানার জন্য ৩ টাকা এবং প্রসাবের জন্য ২টাকা করে আদায় করার কথা। কিন্তু উভয়টির জন্য আদায় করা হচ্ছে ৫টাকা করে।
 
উসমানী উদ্যানের শৌচাগারে প্রসাব করতে আসা   হযরত আলী বলেন, ‘বাধ্য হয়েই এখানে প্রসাব করতে এসেছি। দুর্গন্ধে বসা যায় না। নারীদের জন্য আলাদা ব্যবস্থা থাকলেও এখানে সে ব্যবস্থা মিশ্রিত। প্রসাবের জন্য ৫টাকা দিতে হয়েছে।  
রাজধানীর ঢাকার গণশৌচাগারগুলোর মধ্যে ৪৭টি শৌচাগার চালু আছে। আর মাত্র দুটিতে নারী কর্মী আছেন। বাকিগুলোতে নারী কর্মী না থাকায় নারীরা সেখানে যান না। তবে এমনটা মানতে নারাজ ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন। সিটি কর্পোরেশনের প্রধান সম্পত্তি কর্মকর্তা খালিদ আহমেদ বলেন, ‘গণশৌচাগারগুলোর কোনটির অবস্থা ভাল। সবগুলোই সিটি কর্পোরেশনের নিয়ন্ত্রণে চলমান রয়েছে। ইজারাদারদের মাধ্যমে সবগুলো শৌচাগার পরিচালিত হচ্ছে। মামলাও নেই কোনোটির বিরুদ্ধে।  এগুলোর পরিবেশও অনেক উন্নত।
শৌচাগারগুলোর টোল আদায় সম্পর্কে তিনি বলেন, ‘নির্ধারিত মূল্য তালিকার ভিত্তিতেই ইজারাদাররা টোল আদায় করেন। যা শৌচাগারগুলোর সামনেই সাঁটানো আছে। যদিও কোনটির সামনে এমন মূল্য তালিকা পাওয়া যায়নি।
ডিসিডি দক্ষিণের প্রধান প্রকৌশলী জাহাঙ্গীর আলম  জানান, আমরা নতুনভাবে নগরীর বাংলামটর পান্থকুঞ্জে পাবলিক টয়লেট নির্মান কাজ শুরু করেছি। এই টয়লেট নির্মান করা হলে  পান্থকুঞ্জ পার্কের আশেপাশে চলাচল  কারিদের মলমূত্র ত্যাগ করা সহজ হবে বলে জানান তিনি।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া