adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সড়ক দুর্ঘটনা – বছরে ক্ষতি ১৫ হাজার কোটি টাকা

accidentডেস্ক রিপোর্ট : শুধু সড়ক দুর্ঘটনার কারণেই বছরে ১৫ হাজার কোটি টাকারও বেশি আর্থিক ক্ষতি হয়। এমন তথ্য দিয়েছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের দুর্ঘটনা গবেষণা ইন্সটিটিউট। ১৯৯৮ থেকে ২০১২ সাল। এই ১৪ বছরে দেশব্যাপি সড়ক দুর্ঘটনা ঘটেছে ৪২ হাজার ৩শ ৬২টি। এই সকল দুর্ঘটনায় প্রাণ হারিয়েছে ৪২ হাজার ৩শ ১২ জন। আর আহত হয়েছে ৮০ হাজার ২শ ৩৯ জন।
স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যে বলা হচ্ছে, প্রতিটি দুর্ঘটনায় কেউ না কেউ মারা গেছেন। প্রতিবছর যে পরিমাণ রোগী সোহরাওয়ার্দী মেডিকেলে ভর্তি হন তাদের ৪৬ ভাগই সড়ক দুর্ঘটনার শিকার রোগী। তাদের বেশির ভাগই হারিয়ে ফেলেন কাজ করার সক্ষমতা।
প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের একটি জরিপে দেখা যায়, সড়কে সব চেয়ে বেশি দুর্ঘটনায় পড়েছে বাস মিনি-বাস। এর পরেই রয়েছে ভারি ও সাধারণ ট্রাকের অবস্থান। ক্ষতির তালিকায় মোটরসাইকেল ও প্রাইভেটকারের অবস্থানও প্রায় কাছাকাছি। সেই সঙ্গে আছে সড়কের ক্ষতিও। এবিষয়ে বুয়েটের দুর্ঘটনা গবেষণা ইন্সটিটিউটের সাবেক পরিচালক ড. শামসুল হক বলেন, ১৮ হাজার লোক প্রতি বছর মারা যাচ্ছে। জিডিবির প্রায় ২ শতাংশ চলে যাচ্ছে এবং আমাদের রক্তক্ষরণের উন্নতি হচ্ছে। এই যে রক্তক্ষরণের ড্রেনিং হয়ে যাচ্ছে এটাকে যদি আমরা ঠেকাতে না পারি তাহলে আমরা অর্থনীতি পাবো কিন্তু গুণগত অর্থনীতি পাবো না।
সার্বিকভাবে দেশের সব চেয়ে বেশি সড়ক দুর্ঘটনা প্রবণ শহর রাজধানী ঢাকা। গত ১২ বছরে এই শহরে দুর্ঘটনা ঘটেছে ৭ হাজার ৮শ ৩টি। যা চট্টগাম জেলা ও শহরতলীর যোগ ফলের দ্বিগুন।
প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. মাহবুব আলম তালুকদার বলেন, অর্থনীতির চালিকা শক্তি কিন্তু রাস্তা। উন্নয়ণ মানে রাস্তার উন্নয়ন। কিন্তু এই রাস্তা এখন একটি আতঙ্কগ্রস্ত মরণ ফাঁদ।
গত ১৪ বছরের তথ্য বিশ্লেষণ বলছে সড়ক দুর্ঘটনায় নারীদের তুলনায় পুরুষের সংখ্যা অনেক বেশি। আর এই সকল সড়ক দুর্ঘটনার শিকার ব্যক্তিরা তার পরিবারের জন্যে উপার্জন করতে পারেন না। বিশেষজ্ঞরা বলছেন যারা পঙ্গুত্ব বরণ করেন সামান্য আর্থিক সহযোগীতা দিয়ে তাদের অভাব পূরণ করা যায় না। কারণ অর্থ দিয়ে নির্ধারণ করা যায় না প্রাণের মূল্য। যমুনা টিভি

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া