adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

একটি ঘড়ির দাম ১২৫ কোটি টাকা?

সোনা দিয়ে বাঁধানো পকেট ঘড়ি হলি গ্রেইলআন্তর্জাতিক ডেস্ক : একটি ঘড়ির দাম আর কতই বা। সহজ কথায়, ১০০টাকা থেকে হাজার ও লাখ টাকায়ও মেলে। কিন্তু কোটি টাকার ঘড়ি পরার সৌভাগ্য কজনেরই বা আছে।
ডেইলি মেইলের একটি খবর দেখে চোখ ছানাবড়া হয়ে গেল। এও কি সম্ভব? একটি ঘড়ির দাম উঠেছে নাকি ১০ মিলিয়ন পাউন্ড! টাকার অঙ্কে আসলে তা কত?
জানতে গুললের আশ্রয় নিতে হলো। মঙ্গলবারের মানি এক্সচেঞ্জ রেট বলছে, ১ পাউন্ড সমান ১২৪ টাকা ৭০ পয়সা। এ হিসাবে ১০ মিলিয়ন পাউন্ড টাকায় কনভার্ট করলে দাঁড়ায় ১২৪ কোটি ৭০ লাখ ১ হাজার ৮৯২টাকা ৫০ পয়সা। অর্থাত প্রায় ১২৫ কোটি টাকা। একটি ঘড়ির দাম উঠেছে এই পরিমাণ টাকা। বিস্ময়ের সূচক মাত্রা ছাড়িয়ে যাওয়ার মতো।
ডেইলি মেইলের খবর মতে, ঘড়িটি তৈরির জন্য ১৯২৫ সালে বিখ্যাত ঘড়িসংগ্রাহক ব্যাংকার হেনরি গ্রেভস বায়না দিয়েছিলেন। তৈরি করেছিলেন জগদ্বিখ্যাত ঘড়ি নির্মাতা প্যাটিক ফিলিপ। ১৯৩৩ সালে এর নির্মাণ শেষে গ্রেভসের হাতে তুলে দেন তিনি। 
ঘড়িটির কাঠামো সোনা দিয়ে বাঁধানো। এটি একটি পকেট ঘড়ি। কম্পিউটার প্রযুক্তি ছাড়া এমন ঘড়ি এর আগে আর কখনো দেখা যায়নি। এই পকেট ঘড়ির আরেকটি নাম আছে। তা হলো- সুপারকমপ্লিকেশন। জটিল ও সূক্ষ্ম সময় সঠিকভাবে নির্ণয় করা যায় বলে এর এমন নাম হয়েছে।
ঘড়িটি নিয়ে মানুষের মধ্যে আগ্রহ সৃষ্টির কারণ সময় নির্ণয়ে এর নিখুঁত পাঠ দেওয়া। জানা যায়, হেনরি গ্রেভস তার নিউ ইয়র্কের বাড়িতে বসে এই ঘড়ি দেখে সূর্যের অবস্থান সঠিকভাবে বলে দিতে পারতেন।
আরো যেসব কারণে ঘড়িটি কৌতূহলী মানুষের মধ্যে সাড়া ফেলে, তার মধ্যে উল্লেখযোগ্য চিরস্থায়ী ক্যালেন্ডার থাকা। বছরের পর বছর নিখুঁতভাবে সাল, তারিখ ঠিক রেখে চলছে এটি। এ ছাড়া চাঁদের অবস্থান, ছায়াপথে নক্ষত্রপুঞ্জের অবস্থান এই ঘড়ি দেখে বলে দেওয়া সম্ভব। রয়েছে আরো কিছু গুণ।
এসব কারণে ঘড়িটির আরেকটি নাম পরে চালু হয়। তা হলো- হলি গ্রেইল। অর্থাত পবিত্র বাসন। শেষ নৈশভোজে যিশু যে পাত্রে খাদ্য গ্রহণ করেছিলেন, সেই পাত্রের সঙ্গে তুলনা করে এর নাম হয়ে যায় পবিত্র বাসন। সব মিলিয়ে ঘড়িটি এখন বিজ্ঞানের এক অমূল্য সম্পদ। যার ফলে ভৌত মূল্যের চেয়ে এর ঐতিহাসিক মূল্য এখন অনেক বেশি। এসব বিষয়গুলো ঘড়িটির দামের ক্ষেত্রে প্রভাব ফেলেছে। আর-বি

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া