adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

২০১৮ সালের মধ্যে নতুন সচিবালয়ের কাজ শেষ – চন্দ্রিমা থেকে জিয়ার কবরও সরানো হবে

downloadনিজস্ব প্রতিবেদক : রাষ্ট্রের প্রশাসনিক প্রাণকেন্দ্র সচিবালয় স্থানান্তরের প্রক্রিয়া শুরু হয়েছে। আধুনিক নানা সুযোগ-সুবিধাসহ রাজধানীর শেরে বাংলানগরে স্থাপিত হবে নতুন সচিবালয়। প্রাথমিকভাবে ১৪ তলা ভিতের ওপর ৯ তলার চারটি ভবন নিয়ে যাত্রা শুরু হবে এর। 

২০১৮ সালের মধ্যে নতুন সচিবালয় নির্মাণের কাজ শেষ করতে চায় সরকার। প্রস্তাবিত ভবনগুলোর নকশাও দেখেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শেরে বাংলানগরে সচিবালয় তৈরির জন্য চন্দ্রিমা উদ্যানে বিএনপির প্রতিষ্ঠাতা ও সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের কবরটিও সরানো হতে পারে বলে মনে করছেন সরকারের নীতিনির্ধারকরা।
সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, আগে সচিবালয় স্থানান্তরের বিষয়টি পরিকল্পনার মধ্যে ছিল। একবার পূর্বাচলে নেওয়ার কথাও চিন্তা করা হয়েছিল। শেষ পর্যন্ত শেরে বাংলানগরকেই চূড়ান্ত করেছে সরকার। এর জন্য বর্তমান বাজার মূল্যের সঙ্গে সংগতি রেখে প্রকল্পের ব্যয়ও নির্ধারণ করা হয়েছে। ২০০৯ সালে সচিবালয় স্থানান্তরের জন্য ব্যয় ধরা হয়েছিল এক হাজার ১০২ কোটি টাকা। এখন তা দ্বিগুণ করে দুই হাজার ২১৩ কোটি টাকা নির্ধারণ করা হয়েছে। নতুন এই প্রস্তাবটি গত বৃহস্পতিবার গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় থেকে পরিকল্পনা কমিশনে পাঠানো হয়েছে।
প্রস্তাবে বলা হয়েছে, এটি বর্তমান সরকারের একটি অগ্রাধিকারমূলক প্রকল্প। তাই এটি একনেক সভায় উত্থাপনের আগের প্রক্রিয়াগুলো দ্রুত শেষ করতে পরিকল্পনা কমিশনকে অনুরোধ জানিয়েছে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়।
এ বিষয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ের সিনিয়র সচিব আবুল কালাম আজাদ  বলেন, শেরে বাংলানগরে সচিবালয় স্থানান্তরের বিষয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে এরই মধ্যে বৈঠক হয়েছে। প্রকল্পটি তৈরি করে সেটি দ্রুত পরিকল্পনা কমিশনে পাঠানোর নির্দেশনা দেওয়া হয়েছে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়কে।’
প্রধানমন্ত্রীর কার্যালয়ের একাধিক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, আগে সচিবালয় স্থানান্তরের বিষয়টি
সরকারের প্রাথমিক পরিকল্পনার মধ্যেই ছিল। তবে এখন শেরে বাংলানগরে সচিবালয় স্থানান্তর করতে সরকার একাট্টা। স্থানান্তরের পর এখনকার সচিবালয়ের ভবনগুলোতে সরকারের বিভিন্ন অধিদপ্তর, পরিদপ্তরগুলো কাজ করবে।
নতুন সচিবালয়ের জন্য জিয়াউর রহমানের কবর সরানো হবে কি না, এ প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রীর কার্যালয়ের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা  বলেন, কোনো গাছ না কেটে বা কোনো স্থাপনা না সরিয়ে সচিবালয় নির্মাণ করা হবে। নতুন নকশা সেভাবেই করা হয়েছে।
ওই কর্মকর্তা বলেন, বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রসংলগ্ন জায়গায় সচিবালয় স্থানান্তরের বিষয়ে যুক্তরাষ্ট্রের কম্পানি ডেভিড উইজডম অ্যান্ড অ্যাসোসিয়েশনের সঙ্গে চুক্তি হয়েছিল ১৯৭৪ সালে। পরবর্তী সময়ে ১৯৯৭ সালে তৎকালীন পরিকল্পনামন্ত্রীর সঙ্গে এ বিষয়ে একটি সভাও হয়েছিল। মাঝখানে কয়েক বছর বিষয়টি নিয়ে আলোচনা না হলেও ২০০৯ সালে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় এসে প্রকল্পটি বাস্তবায়নের উদ্যোগ নেয়। তবে তখন অর্থ সংকটের কারণে বরাদ্দ করা যায়নি। তবে এখন সরকার প্রকল্পটি অগ্রাধিকার ভিত্তিতে বাস্তবায়ন করবে। ৩২ একর জমির ওপর প্রস্তাবিত সচিবালয়টি চারটি ব্লকে নির্মিত হবে। এর মধ্যে দুটি থাকবে বড় ব্লক ও দুটি ছোট ব্লক। বড় দুই ব্লকে ৩২টি এবং ছোট দুই ব্লকে ১৬টি মন্ত্রণালয় কাজ করবে।
তবে গত ১৭ জুন অনুষ্ঠিত জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে প্রধানমন্ত্রী বলেছেন, জিয়াউর রহমানের কবর যদি গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের জায়গায় হয়ে থাকে, তাহলে সেটি সরানো যেতে পারে। জিয়ার কবরস্থানের মালিকানার বিষয়টি নিশ্চিত হওয়ার জন্য তখন গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়কে নির্দেশনা দিয়েছিলেন তিনি।
শেরে বাংলানগরে ‘জাতীয় সচিবালয় নির্মাণ প্রকল্প’ কিভাবে বাস্তবায়ন করা যায়, সে জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বেশ কয়েকটি বৈঠক করেছেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের সিনিয়র সচিব আবুল কালাম আজাদ। আগের নকশা পর্যালোচনার পাশাপাশি নতুন করে আরেকটি নকশা প্রণয়নের ব্যাপারেও কথা হয়েছে। এ ছাড়া গত ২ জুন অনুষ্ঠিত এক সভায় প্রকল্প বাস্তবায়নের সময়কাল, বছরওয়ারি ব্যয় সম্পর্কেও পূর্ত মন্ত্রণালয়ের কাছে তথ্য চায় প্রধানমন্ত্রীর কার্যালয়। বিপুল ব্যয়ের কথা বিবেচনায় নিয়ে পুরো প্রকল্পের দরপত্র একসঙ্গে না দিয়ে ধাপে ধাপে দেওয়ার সিদ্ধান্তও হয়েছে সভায়।
আনুষঙ্গিক প্রক্রিয়া শেষে পরিকল্পনা কমিশন প্রকল্পটি অনুমোদনের জন্য একনেক বৈঠকে পাঠাবে। এর পরই শুরু হবে দরপত্র আহ্বান প্রক্রিয়া। বৈঠকে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব মো. গোলাম রব্বানী জানান, প্রয়োজনীয় অর্থ বরাদ্দ পেলে চার বছরের মধ্যে প্রকল্পের কাজ শেষ করা যাবে।
প্রধানমন্ত্রীর কার্যালয়ের কর্মকর্তাদের দেওয়া তথ্য মতে, শেরে বাংলানগরে সচিবালয় স্থানান্তরের জন্য প্রণীত নকশা অনুযায়ী ১৪ তলা ভিতের ওপর ৯ তলাবিশিষ্ট চারটি মূল ভবন (দুটি বড় ও দুটি ছোট) নির্মাণ করা হবে। এ ছাড়া প্রকল্প এলাকায় অডিটরিয়াম, সম্মেলন কেন্দ্র, মসজিদ, ব্যাংক, ডাকঘর ও এক হাজার গাড়ি পার্কিংয়ের ব্যবস্থা থাকবে। বঙ্গবন্ধু আন্তর্জাতিক কনভেনশন সেন্টারের দক্ষিণ দিক দিয়ে সার্ভিস রুট সচিবালয়ে ঢুকবে। ওই কনভেনশন সেন্টারের দক্ষিণ পাশ অর্থাত চন্দ্রিমা উদ্যানের ভেতর দিয়ে সার্ভিস রুট নির্মাণ করা হবে।
প্রকল্প সম্পর্কে প্রধানমন্ত্রীর কার্যালয়ের সিনিয়র সচিব আবুল কালাম আজাদ সভায় বলেছেন, সম্পূর্ণ প্রকল্প বাস্তবায়নের জন্য একটা সময়সূচি করা প্রয়োজন। প্রকল্পে বেইজমেন্ট হবে দুটি। প্রকল্পের নকশার মাঝখানে ফাঁকা জায়গা সবুজ থাকবে, ভবিষ্যতে প্রয়োজনে সেখানে আরে ভবন নির্মাণ করা যেতে পারে। সে ক্ষেত্রে পার্কিং আন্ডারগ্রাউন্ডে চলে যাবে।
প্রধানমন্ত্রীর কার্যালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, ২০০৯ সালে ক্ষমতা গ্রহণের পর রাজধানীর শেরে বাংলানগরে নতুন সচিবালয় নির্মাণের পরিকল্পনা করে আওয়ামী লীগ সরকার। এ জন্য নকশা প্রণয়ন, ব্যয়ের প্রাক্কলনসহ সব প্রক্রিয়াও সম্পন্ন করে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়। ২০১১ সালের ২৬ জানুয়ারি পরিকল্পনা কমিশনে অনুষ্ঠিত বিশেষ মূল্যায়ন কমিটির সভায় প্রকল্পটি নিয়ে আলোচনা এবং সেটি একনেক সভায় অনুমোদনের জন্য সুপারিশও করা হয়। কিন্তু অর্থ সংকটের কারণে পরে প্রকল্পটি তখন আর অনুমোদন দেওয়া হয়নি। ওই বছরই সচিবালয় নির্মাণ প্রকল্পের প্রস্তাব ফেরত নেয় গণপূর্ত মন্ত্রণালয়।
গত তিন বছর প্রকল্পটি হিমাগারে পড়ে ছিল। ৫ জানুয়ারির নির্বাচনের পর আওয়ামী লীগ সরকার দ্বিতীয় দফায় ক্ষমতা গ্রহণের পর সচিবালয় স্থানান্তরের বিষয়টি নতুন করে আলোচনায় আসে। প্রধানমন্ত্রীর উপস্থিতিতে গত ১৭ জুন অনুষ্ঠিত একনেক সভায়ও এ নিয়ে আলোচনা হয়। ওই সভায় শেখ হাসিনা বলেন, শেরে বাংলানগরের ওই জায়গা যদি সচিবালয়ের জন্য নির্ধারিত থাকে এবং সবাই যদি একমত হন, তাহলে সেখানে সচিবালয় স্থানান্তর করা হবে।
একনেকের ওই বৈঠকে আলোচনার সূত্রপাত হয় আগারগাঁওয়ে ডাক অধিদপ্তরের সদর দপ্তর নির্মাণ নিয়ে। সভায় এ-সংক্রান্ত একটি প্রকল্প উত্থাপন করেন গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন। তিনি বলেন, অনেক সরকারি অফিস এরই মধ্যে শেরে বাংলানগরে চলে গেছে। কিন্তু নতুন কোনো সরকারি অফিসের জন্য জমি পাওয়া যাচ্ছে না। জায়গার অভাবে সচিবালয়ও স্থানান্তর করা যাচ্ছে না। এ সময় প্রধানমন্ত্রী বলেন, লুই আই কান যে নকশা করেছিলেন, সেখানে শেরে বাংলানগরে সচিবালয় করার কথা ছিল। ফলে সেখানে সচিবালয় নির্মাণ করা যেতে পারে।
প্রধানমন্ত্রীর কার্যালয়ের এক কর্মকর্তা বলেন, শিল্প, পররাষ্ট্র, মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়সহ বেশ কয়েকটি মন্ত্রণালয় ও বিভাগ বর্তমানে সচিবালয়ের বাইরে রয়েছে। এ জন্য মন্ত্রণালয়গুলোর মধ্যে কোনো সমন্বয় নেই। এ কারণে অনেক সময় অপচয় হয়। এ ছাড়া যেকোনো সিদ্ধান্ত নিতেও দেরি হয়। এ জন্য সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও সংস্থার মধ্যে সমন্বয়ের জন্য নতুন সচিবালয় খুব দরকার।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া