adv
১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নতুন গবেষণা – মানুষেরও আগে যৌনতা উপভোগ করত মাছ!

আন্তর্জাতিক ডেস্ক : নতুন এক গবেষণায় বিজ্ঞানীরা দেখতে পেয়েছেন যে মানুষেরও আগে প্রায় ৩৮ কোটি ৫০ লাখ বছর পূর্বে প্রথম যৌনজীবনের স্বাদ উপভোগ করেছিল মাছেরা।
একটি আন্তর্জাতিক গবেষক দল বলছেন, মাইক্রোবাচিয়াস ডিকি নামের প্রাণীটিই প্রথমে ডিম ছাড়ার পরিবর্তে সেক্সের মাধ্যমে বাচ্চা উতপাদন করে। আদিম অস্থিময় ওই মাছটি ৮ সেমি লম্বা ছিল এবং ৩৮ কোটি ৫০ লাখ বছর আগে এখনকার স্কটল্যান্ডের একটি প্রাচীন দ্বীপে বাস করত। গবেষণাটি ন্যাচার সাময়িকীতে প্রকাশিত হয়েছে।
অস্ট্রেলিয়ার ফ্লিন্ডার্স ইউনিভার্সিটির অধ্যাপক ও প্রধান গবেষক জন লং বলেন, ‘যেখান থেকে সব প্রাণীর অভ্যন্তরীণ সন্তানোৎপাদন শুরু হয়েছিল সেই বিবর্তনের মূলটি সনাক্ত করতে পেরেছি আমরা। এটা একটা বড় পদক্ষেপ।
অধ্যাপক লং বলেন,  আদিম মাছের জীবাশ্ম নিয়ে গবেষণার সময় তিনি এটি আবিস্কার করতে সক্ষম হন।
তিনি দেখতে পান যে মাইক্রোবাচিয়াস ডিকি প্রজাতির অদ্ভূত এল- আকৃতির একটি মাছের একটি উপাঙ্গ আছে। এরপর আরো গবেষণায় দেখা যায় যে এটা আসলে একটি পুরুষ মাছে যৌনাঙ্গ।
বিষয়টির ব্যাখ্যা করে তিনি বলেন, ‘পুরুষ মাছটির দীর্ঘ অস্থিময় উপাঙ্গ (পুরুষাঙ্গ) ছিল। এটা দিয়ে সে নারী মাছের ভেতরে শুক্রানু স্থানান্তর (সেক্স) করত। মাইক্রোবাচিয়াস ডিকি মাছের জীবাশ্ম দুর্লভ নয়। কিন্তু এখন পর্যন্ত তাদের যৌনাঙ্গ কারো নজরে পড়েনি।
অধ্যাপক লং বলেন, নারী মাছের পশ্চাদ্ভাগে সামান্য অস্থি ছিল যেটা দিয়ে সে পুরুষাঙ্গটিকে আকড়ে রাখত। তবে তারা সেক্সের স্বাভাবিক পদ্ধতি অনুসরণ না করে পাশ থেকে যৌনতা উপভোগ করে। পুরুষ মাছের বৃহদাকার পুরুষাঙ্গটি নারী মাছের যৌনাঙ্গে প্রবেশ করাতে কিছু ক্ষুদ্র প্রাণী সহায়তা করেছে বলে দাবি করেন অধ্যাপক লং।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া