adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ডি ভিলিয়ার্সে ব্যাটে দ. আফ্রিকার জয়

স্পোর্টস ডেস্ক : শুরুর ধস সামলে লুক রনকির ব্যাটে ঘুরে দাঁড়িয়েছিল নিউ জিল্যান্ড। কিন্তু তাতে কাজ হয়নি; এবি ডি ভিলিয়ার্স ও জেপি ডুমিনির দৃঢ়তায় প্রথম ওয়ানডেতে সহজ জয়ই পেয়েছে দক্ষিণ আফ্রিকা।
মঙ্গলবার ৬ উইকেটের জয়ে তিন ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেছে দক্ষিণ আফ্রিকা। মাউন্ট মাউনগানুইয়ের বে ওভালে টস হেরে ব্যাট করতে নেমে ৪৫ ওভার ১ বলে ২৩০ রানে অলআউট হয়ে যায় স্বাগতিক নিউ জিল্যান্ড। মাত্র ৬৮ রানে পাঁচ ব্যাটসম্যানের বিদায়ে শুরুটা ভালো হয়নি নিউ জিল্যান্ডের। তবে টম ল্যাথামের সঙ্গে ৬৫ রানের জুটি গড়ে প্রতিরোধ গড়েন রনকি। ১৩৩ রানে ষষ্ঠ ব্যাটসম্যান হিসেবে ল্যাথামের বিদায়ের পর আবারো দ্রুত উইকেট হারাতে থাকে স্বাগতিকরা। এক সময়ে তাদের স্কোর দাঁড়ায় ১৫৬/৯। ক্রিকইনফো
সেখান থেকে নিউ জিল্যান্ডের সংগ্রহ সোয়া দুইশ’ পার করার কৃতিত্ব ট্রেন্ট বোল্ট ও রনকির। দশম উইকেটে এই দুজন গড়েন ৭৪ রানের চমৎকার এক জুটি। ডেল স্টেইনের বলে কুইন্টন ডি ককের হাতে ধরা পড়ে রনকির (৯৯) বিদায়ে শেষ হয় দশম উইকেটের লড়াই। মাত্র ১ রানের জন্য শতক বঞ্চিত হওয়া রনকির ৮৩ বলের ইনিংসটি ১১টি চার ও ৩টি ছক্কা সমৃদ্ধ। জবাবে ১১ বল বাকি থাকতে ৪ উইকেট হারিয়ে লক্ষ্যে পৌঁছে যায় দক্ষিণ আফ্রিকা।
৩০ রানে দুই উইকেট হারানো দক্ষিণ আফ্রিকার শুরুটাও ভালো হয়নি। হাশিম আমলা ও রাইলি রুসো প্রতিরোধ গড়লেও ৯৭ রানেই চার উইকেট হারিয়ে অস্বস্তিতে পড়ে অতিথিরা। সেখান থেকে দলকে সহজ জয় এনে দেয়ার কৃতিত্ব অধিনায়ক ডি ভিলয়ার্স ও ডুমিনির। অবিচ্ছিন্ন পঞ্চম উইকেটে ১৩৯ রানের জুটি গড়েন এই দুজনে।
৮৯ রানে অপরাজিত থাকেন ম্যাচ সেরা ডি ভিলিয়ার্স। তার ৮৫ বলের অধিনায়কোচিত ইনিংসটি ৯টি চারে গড়া। ৫৮ রানে অপরাজিত থাকা ডুমিনির ৭২ বলের ইনিংসটি সাজানো ৩টি চার ও ২টি ছক্কায়। শুক্রবার একই ভেন্যুতে হবে দ্বিতীয় ওয়ানডে।
সংক্ষিপ্ত স্কোর: নিউ জিল্যান্ড: ৪৫.১ ওভারে ২৩০ (গাপটিল ৫, নিশাম ১৬, ব্রাউনলি ২৪, ব্রেন্ডন ১৬, লাথাম ২৯, অ্যান্ডারসন ০, রনকি ৯৯, ভেট্টরি ০, নাথান ৬, মিলস ১, বোল্ট ২১*; ইমরান ২/৩৭, ফিল্যান্ডার ২/৩৮, মরকেল ২/৩৯, ম্যাকলারেন ২/৫৯, ডুমিনি ১/২২, স্টেইন ১/২৮)
দক্ষিণ আফ্রিকা: ৪৮.১ ওভারে ২৩৬/৪ (ডি কক ৯, আমলা ৩৮, দু প্লেসি ৮, রুসো ২৬, ডি ভিলিয়ার্স ৮৯*, ডুমিনি ৫৮*; বোল্ট ২/৪০, অ্যান্ডারসন ১/৩১, মিলস ১/৪৭) ম্যাচ সেরা: এবি ডি ভিলিয়ার্স।

 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া