adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

শেষ হলো বাউল সম্রাটের তিরোধান দিবস- ‘সাম্যের সমাজ গড়তে চেয়েছিলেন লালন সাঁই’

kushtia lalon cd morok  3says pic (1)এস এম জামাল. কুষ্টিয়া : খুলনা বিভাগীয় কমিশনার মোঃ আবদুস সামাদ বলেছেন, একটি অসাম্প্রদায়িক চেতনায় বিশ্বাসী সাম্যের সমাজ গড়তে চেয়ে ছিলেন লালন সাঁই। তিনি পথভ্রষ্ট মানুষের মুক্তির জন্য তাঁর বাউলত্বের মাধ্যমে অসাম্প্রদায়িক অহিংস মানবতার ডাক দিয়েছিলেন। তিনি ধর্মের দোহায় দিয়ে জাতি ভেদাভেদ ও সমাজের শ্রেণী বিভেদের ঘোরতর বিরোধী ছিলেন। তাঁর অমর সৃষ্টির বিশালতা অনেক গভীর ও বিশাল। লালন সাঁই সমাজের সকল শ্রেণী ধর্মের মানুষকে আমৃত্যুকাল পর্যন্ত এক করে দেখেছেন। বাউল সম্রাট ফকির লালন সাঁইয়ের জীবন ছিল বৈচিত্রময়। এই মরমী সাধকের প্রাতিষ্ঠানিক কোন শিক্ষা না থাকলেও তিনি ছিলেন আধুনিক সমাজ বিন্যাসে স্ব-শিক্ষায় শিক্ষিত। ধর্ম আর জাতি ভেদাভেদ ভুলে মানুষের কল্যাণে কি অসীম মর্মকথা বলেছেন তিনি।
নোমবার রাতে ছেঁউড়িয়ার আখড়াবাড়ীতে লালন একাডেমির আয়োজনে  ও বাংলালিংকের সহযোগীতায় বাউল সম্রাট ফকির লালন সাঁইয়ের ১২৪তম তিরোধান দিবসের সমাপর্নী দিনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
তিনি আরো বলেন এই লালন একাডেমীর নামকরণ করা হলেও এখানে লালনের গান বা লানের শিক্ষনীয় কোন কিছু নাই। এই লালন একাডেমীতে লালনের শুদ্ধ গানের চর্চা প্রতিষ্ঠা করার জন্য এখানে লালন চর্চা কেন্দ্র প্রতিষ্ঠার আহবান জানান। কুষ্টিয়ার জেলা প্রশাসক সৈয়দ বেলাল হোসেনের সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন কুষ্টিয়ার পুলিশ সুপার প্রলয় চিসিম, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা কে.এম. রাহাতুল ইসলাম,সিভিল সার্জন মুস্তাফিজুর রহমান, কুষ্টিয়ার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ও লালন একাডেমীর সহ-সভাপতি মোঃ মুজিব-উল ফেরদৌস, বিআরবি গ্র“পের চেয়ারম্যান আলহাজ্ব মোঃ মজিবর রহমান, জাতীয় রবীন্দ্র সঙ্গীত সম্মিলন পরিষদ কুষ্টিয়ার আলম আরা জুই,বাংলালিংকের পিআর এন্ড কমিউনিকেশনের মার্কেটিং ম্যানেজার ইফতেখার আজম।
আলোচক হিসেবে আলোচনা করেন খুলনার অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) অশোক কুমার বিশ্বাস।
স্বাগত বক্তব্য রাখেন লালন একাডেমীর (ভারপ্রাপ্ত) সাধারন সম্পাদক মোঃ সেলিম হক। শুভেচ্ছ বক্তব্য রাখেন, লালন একাডেমীর নির্বাচিত সদস্য এ্যাড. আলি আকবর মোল্লা।
এবারের তিরোধান দিবস অনুষ্ঠানে আসা দেশ-বিদেশের হাজারো ভক্ত অনুরাগী ও সাধু-গুরুদের চরণ ধূলায় সিক্ত বাউল সম্রাটের ছেঁউড়িয়ার আখড়াবাড়ী। পাঁচদিনব্যাপী এ অনুষ্ঠান চললেও বাউল সাধুরা অনুষ্ঠানের শুরুর দিনে গুরুকার্য আর পর দিন বাল্যসেবা নিয়ে অনেক সাধুই আখড়াবাড়ী ছাড়তে শুরু করেন। সাঁইজির মতাদর্শের ধর্ম আর জাতি ভেদাভেদ ভুলে মানুষের কল্যাণে মানুষ নিবেদিত থাক চিরকাল এবং মানবতার নিগুড় প্রেমের ভাবধারা বর্তমান সমাজে প্রতিষ্ঠিত করতে ভক্তকুলের এই অঙ্গীকার-সভ্যতার এই যুগে মানুষ মানুষে হিংসা বিদ্বেশ ভূলে সাঁইজির ধর্ম দর্শনের চিরাচরিত‘সত্য বল সুপথে চল ওরে আমার মন’ আমার মনেরে বুঝায় কেমনে’ মিলন হবে কত দিনে এই শ্লোগানকে বাস্তবায়নে সদা সত্য ও সঠিক পথে চলে দেশ ও জাতির উন্নয়নে নিজেদেরকে নিয়োজিত রাখবে। বাউল সম্রাট লালন শাহ’র তিরোধান দিবস উপলক্ষে আখড়াবাড়ী প্রাঙ্গনে বসেছিলো গ্রামীণ মেলা। মেলায় নাগরদোলাসহ বিভিন্ন পসরা সাজিয়ে ছিলেন ব্যবসায়ীরা। লালন মঞ্চ ছাড়াও বিভিন্ন স্থানে খন্ড খন্ড করে বাউলরা বসেছিলো গানের আসর নিয়ে।
আলোচনা শেষে লালন মঞ্চে বিভিন্ন শিল্পী ও সাংস্কৃতিক সংগঠনের সমন্বয়ে লালন সংগীত পরিবেশিত হয়। পাঁচদিনব্যাপী তিরোধান দিবস অনুষ্ঠানের সার্বিক পরিচালনা ও উপস্থাপনা করেন কবি ও কণ্ঠরাজ শুকদেব সাহা, খন্দকার লুতফর রহমান ও কনক চৌধুরী।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া