adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দেশ ও দলের জন্য কিছু একটা করতে চাই : জুবায়ের

সাংবাদিকদের প্রশ্নের জবাব দিচ্ছেন জুবায়ের হোসেন লিখনস্পোর্টস ডেস্ক : আগে বয়সভিত্তিক দলে খেললেও মিরপুরে নেট বোলার হিসেবে মুশফিক-নাসিরদের বোলিং করতেন জুবায়ের হোসেন লিখন। পাক্কা চার মাস পর জাতীয় দলের সুযোগ। যে কোনো ক্রিকেটারের জন্যই এটি বড় প্রাপ্তি।
জুবায়েরের বোলিং প্রথম চোখে লাগে প্রধান কোচ হাথুরুসিংহের। এরপর থেকে শুরু জুবায়েরর পথ চলা। কোচ ১৯ বছর বয়সি এই তরুণকে নিয়ে ওয়েস্ট ইন্ডিজ যেতে চেয়েছিলেন। কিন্তু অভিজ্ঞতা জুবায়েরকে পেছনে ঠেলে দেয়। জাতীয় দলে সুযোগ না পেলেও ‘এ’ দলের হয়ে জিম্বাবুয়ের বিপক্ষে মাঠে নামেন জুবায়ের। দুই ম্যাচে ১১ উইকেট নিয়ে নিজের পথ পরিষ্কার করেন তিনি। জিম্বাবুয়ের বিপক্ষে হোম সিরিজেই তাকে সুযোগ দিয়েছেন নির্বাচক প্যানেল। এমনকি প্রথম টেস্টে অভিষেকও হতে পারে লিখনের।
সোমবার জাতীয় দলের ক্যাম্প শুরু হয়েছে। প্রথম বারের মতো জাতীয় দলের ক্যাম্পে যোগ দেন লিখন। আগে পরিচয় থাকলেও নতুন করে জাতীয় দলের লিখনকে বরণ করেন নেন সিনিয়ররা। প্রস্তুতি শেষে সংবাদ মাধ্যমের মুখোমুখি হয়ে লিখন নিজের প্রস্তুতির কথা জানান।
প্রশ্ন : ৪ মাসের মধ্যে নেট বোলার থেকে জাতীয় দলে অনুভূতিটা কেমন?
জুবায়ের হোসেন লিখন : অনেক ভালো। নেট বোলিং করতে বলতে আমি বয়সভিত্তিক ক্রিকেট খেলেছি। সবগুলো লেভেলেই আমার পারফরম্যান্স ভালো ছিল। এবং আমার লক্ষ্য ছিল জাতীয় দলে খেলব। আত্মবিশ্বাস ছিল, বড় লেভেলে ক্রিকেট খেলতে পারব। ইনজুরির কারণে অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপ খেলা হয়নি আমার। এখন সুযোগ পেয়েছি। ইনশাল্লাহ মাঠে নিজেকে প্রমাণ করব।
প্রশ্ন : বাংলাদেশে সবাই বামহাতি স্পিনার কিংবা বামহাতি ব্যাটসম্যান হয় আপনি লেগ স্পিনার হওয়ার কারণটা কি?
জুবায়ের হোসেন লিখন : আমার জীবনে আমি ওপেনার হিসেবে খেলা শুরু করি। কিন্তু ব্যাটিংয়ে আমি কিছু করতে পারিনি। তারপরও আমার বড় ভাই আমাকে বলছে বাংলাদেশে যেহেতু লেগ স্পিনার নেই, তুই লেগ স্পিন কর। তারপর থেকে আমার লেগ স্পিনের যাত্রা শুরু হয়। লেগ স্পিনাদের একটু গড গিফটেড কিছু লাগে। যেমন কব্জিতে একটু পাওয়ার লাগে। আল্লাহর রহমতে এগুলো আমার ছিল।
প্রশ্ন : ওপেনার হিসেবে কোন দলে খেলেছিলেন?

জুবায়ের হোসেন লিখন : এটা অনুর্ধ্ব-১৩ দলের হয়ে। টাঙ্গাইল খেলা হয়েছিল।
প্রশ্ন : লেগ স্পিনারদের জন্য আন্তর্জাতিক ক্রিকেটে অনেক কঠিন হয়ে গেছে। আপনি কতটা আত্মবিশ্বাসী?
জুবায়ের হোসেন লিখন : আমার আত্মবিশ্বাস ভালো। সর্বশেষ জিম্বাবুয়ের সঙ্গে ২টি ম্যাচ আমরা খেলেছি। ওখানে আল্লাহর রহমতে আমার পারফরম্যান্স খুব ভালোই ছিল। চেষ্টা থাকবে ভাল খেলার। দলে কন্টিবিউশন করতে চাই। দলে যেহেতু লেগ স্পিনার নেই চেষ্টা থাকবে সেই জায়গাটা পূরণ করার।
প্রশ্ন : কাদের বোলিং আপনার প্রিয়?
জুবায়ের হোসেন লিখন : এখন যারা খেলছে তাদের মধ্যে অমিত মিশ্র খেলা দেখি। তা ছাড়া আমার আইডল শেণ ওয়ার্ন।
প্রশ্ন : লেগ স্পিনার হিসেবে আপনার শক্তিশালী দিকটি কি?
জুবায়ের হোসেন লিখন : লেগ স্পিনার হিসেবে আমার স্ট্রোক বলটা অনেক ভাল। বলে কন্ট্রোলটা খুব ভাল। ভেরিয়েশন আছে বোলিংয়ে। সবকিছু মিলিয়ে আল্লাহর রহমতে অনেক ভালো।

 

প্রশ্ন : স্বপ্ন ছিল বাংলাদেশ দলে খেলার; তবে এতো তাড়াতাড়ি সুযোগ পাবেন ভেবেছিলেন?
জুবায়ের হোসেন লিখন : আমি জানতাম ভালো খেলতে পারলে সুযোগ আসবেই। অনুর্ধ্ব-১৯ দলে ইনজুরির কারণে একটু পিছিয়ে গিয়েছিলাম। তারপর সুযোগ পেয়েছি; সুযোগগুলো কাজে লাগিয়েছি।
প্রশ্ন : লেগ স্পিনারদের একটু সময় লাগে। আপনার কি মনে হয় ওই সময়টা আপনি পাবেন?
জুবায়ের হোসেন লিখন : হ্যা। অবশ্যই চেষ্টা থাকবে। বাংলাদেশ দলে যেহেতু লেগ স্পিনার নেই। সোহাগ ভাইও যেহেতু দলে নেই। আমার চেষ্টা থাকবে এই জায়গাটা পূরণ করা এবং একটা দলে লেগ স্পিনার থাকা মানে অনেক প্লাস পয়েন্ট। দেশ ও দলের জন্য কিছু একটা করতে চাই। এবং দলে ধারাবাহিকভাবে খেলার চেষ্টা করব।
প্রশ্ন : কাদের কাছ থেকে অনুপ্রেরণা পেয়েছেন?
জুবায়ের হোসেন লিখন : মুশফিক-সাকিব-তামিম ভাই সবাই আমাকে উৎসাহ দিয়েছেন। কোচ ও নির্বাচক সবাই আমাকে সাহস জুগিয়েছেন।
প্রশ্ন : আজকে অনেকটা সময় সেন্ট্রার উইকেট বল করেছেন। কোচও আপনাদের সঙ্গে কথা বলল..
জুবায়ের হোসেন লিখন : বোলিং নিয়ে কোচ বললেন, যা হচ্ছে ভালো হচ্ছে। চেষ্টা চালিয়ে যাও। এ ছাড়া ফিল্ডিং সেটআপ নিয়ে একটু কথা বলেছেন। রা- বি

 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া