adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

আনন্দেই আছেন হুইপ -গাড়ির জ্বালানি খরচ মাসে ১লাখ ১৫ হাজার টাকা

ডেস্ক রিপোর্ট :একটি গাড়িতে এক মাসে এক লাখ ১৫ হাজার ৮০০ টাকার জ্বালানি তেল ব্যবহার করা হয়েছে। অর্থাত প্রতিদিন প্রায় চার হাজার টাকার তেল ব্যবহার করা হয়েছে। এ পরিমাণ তেল দিয়ে তিন শ থেকে চার শ কিলোমিটার রাস্তা পাড়ি দেওয়া সম্ভব। খরুচে এ কাজটি করেছেন জাতীয় সংসদের হুইপ শহীদুজ্জামান সরকার। তাঁর দপ্তর ও বাসা জাতীয় সংসদ ভবন এলাকায়।
সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, হুইপ শহীদুজ্জামান সরকার গত মার্চে নিজের গ্যাস ও তেলচালিত (অর্থাত ডুয়েল ফুয়েল) পাজেরো গাড়ির জন্য ওই পরিমাণ জ্বালানি বিল উত্তোলন করেন। আর অফিস ও বাসার কাজে ব্যবহৃত মাইক্রোবাসের জন্য ১৮ হাজার ৫০০ টাকার বিল তোলেন। এর বাইরে প্রতি মাসে সরকারি পরিবহন পুলের গাড়ির জ্বালানি খরচ বাবদ বেতনের সঙ্গে ৫৫ হাজার টাকা উত্তোলন করেন তিনি। ঢাকার বাইরে সফরের সময় সংশ্লিষ্ট জেলা প্রশাসকের কার্যালয় থেকেও জ্বালানি তেল নিয়ে থাকেন।
ওই কর্মকর্তারা আরো জানান, উনিশ-বিশ হলেও তাঁর মতোই অন্য হুইপরা জ্বালানি খরচ বাবদ মোটা বিল তোলেন। অথচ স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী ও ডেপুটি স্পিকার অ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়ার জ্বালানি খরচ তাঁদের চার ভাগের এক ভাগ। তাঁদের জ্বালানি খরচ মাসে ২০ হাজার থেকে ২৫ হাজার টাকা।
অনুসন্ধানে জানা গেছে, জ্বালানির মতো অন্যান্য ক্ষেত্রেও যথেচ্ছ খরচ করছেন জাতীয় সংসদের ভিআইপিরা। হুইপ শহীদুজ্জামান সরকার গত এপ্রিল মাসে আপ্যায়ন বাবদ ব্যয় করেছেন ৬২ হাজার ৪০২ টাকা। তিনি ভাত, মাছ, মাংস ও চা-চিনিসহ ৬৪ প্রকারের খাবার নিয়েছেন জাতীয় সংসদের ভিআইপি ক্যাফেটেরিয়া থেকে। মাস শেষে বিল পরিশোধ করে সংসদ সচিবালয়। একই মাসে হুইপ সোলায়মান হক জোয়ার্দার ছেলুন ব্যয় করেছেন ২৭ হাজার ২৮৪ টাকা। তিনি ভিআইপি ক্যাফেটেরিয়া থেকে ভাত-মাছসহ ৪২ প্রকারের খাবার নেন।
সংশ্লিষ্টরা জানান, খরচের ক্ষেত্রে কোনো সীমা নির্ধারিত না থাকায় জাতীয় সংসদের ভিআইপিরা যথেচ্ছ খরচ করছেন। তাঁদের লাগামহীন ব্যয়ের বিল পরিশোধ করতে হিমশিম খেতে হচ্ছে সংসদ সচিবালয়কে।
খরচের এই বহরে হতবাক অনেকেই। তাঁদের প্রশ্ন, কিভাবে এ ব্যয় সম্ভব! অভিযোগ রয়েছে, হুইপদের নামে জ্বালানি তেল উত্তোলন করে তা তাঁর নিজের বা পরিবারের অন্যান্য গাড়িতে ব্যবহার করা হয়। হুইপদের অফিসের কর্মকর্তা, গাড়িচালক ও জ্বালানি সরবরাহক প্রতিষ্ঠানের লোকজন যোগসাজশ করে প্রয়োজনের বেশি জ্বালানি নিয়ে বিক্রি করে দেয় এমন অভিযোগও রয়েছে। 
সরকারি জ্বালানি তেল ব্যক্তিগত গাড়িতে ব্যবহার করতে না দেওয়ায় সংসদ সচিবালয়ের অনুমোদিত জ্বালানি সরবরাহকারী প্রতিষ্ঠান হাফিজা ট্রেডিং লিমিটেডের এক কর্মকর্তাকে একজন হুইপের সহকারী একান্ত সচিব (এপিএস) হুমকি দেন বলে সংসদ সচিবালয়ে লিখিত অভিযোগ করা হয়।
সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, জাতীয় সংসদের চিফ হুইপ ও হুইপদের ব্যবহারের জন্য সরকারি পরিবহন পুল থেকে একটি এবং সংসদ সচিবালয় থেকে একটি গাড়ি দেওয়া হয়। তাঁদের বাসা ও অফিসের কাজের জন্য একটি মাইক্রোবাস দেওয়া হয়। পরিবহন পুলের গাড়ির জ্বালানি বাবদ বেতনের সঙ্গে চিফ হুইপ ৬০ হাজার টাকা এবং হুইপরা ৫৫ হাজার টাকা পান। এসবের বাইরের গাড়ির জ্বালানি বিল পরিশোধ করে সংসদ সচিবালয়। চলতি সংসদের চিফ হুইপ ও হুইপদের জ্বালানি বিল বাবদ ইতিমধ্যে প্রায় কোটি টাকা পরিশোধ করা হয়েছে।
সূত্র জানায়, গত ফেব্রুয়ারি থেকে জুলাই পর্যন্ত ছয় মাসে সংসদ সচিবালয় থেকে চিফ হুইপ আ স ম ফিরোজের একটি পাজেরো ও একটি মাইক্রোবাসের জন্য ছয় লাখ পাঁচ হাজার টাকা জ্বালানি বিল পরিশোধ করা হয়েছে। আর হুইপ শহীদুজ্জামান সরকারের গাড়ির জন্য পাঁচ লাখ ৫৯ হাজার টাকা, মো. শাহাব উদ্দিনের গাড়ির জন্য চার লাখ সাত হাজার টাকা, ইকবালুর রহিমের গাড়ির জন্য চার লাখ ২১ হাজার টাকা, আতিউর রহমান আতিকের গাড়ির জন্য তিন লাখ ৪৬ হাজার টাকা এবং সোলায়মান হক জোয়ার্দার ছেলুনের গাড়ির জ্বালানির জন্য দুই লাখ ১৩ হাজার টাকা বিল দিয়েছে সংসদ সচিবালয়।
সূত্র আরো জানায়, গত ২৬ জানুয়ারি দায়িত্ব নিয়ে ৩১ জানুয়ারি পর্যন্ত মাত্র ছয় দিনের জ্বালানি বাবদ সংসদ সচিবালয় থেকে হুইপ মো. শাহাব উদ্দিনের গাড়ির জন্য ৪১ হাজার ৪০০ টাকা, সোলায়মান হক জোয়ার্দার ছেলুনের গাড়ির জন্য ৩৫ হাজার ৮০০ টাকা এবং মো. শহীদুজ্জামান সরকারের গাড়ির জন্য ৩১ হাজার টাকা বিল দেওয়া হয়েছে। ওই ছয় দিনে হুইপ ইকবালুর রহিমের গাড়ির জন্য তিন হাজার টাকা ও আতিউর রহমান আতিকের গাড়ির জন্য ১৩ হাজার ৬০০ টাকা জ্বালানি খরচ হয়েছে।
এ বিষয়ে চিফ হুইপ আ স ম ফিরোজ বলেন, হুইপরা প্রয়োজন অনুযায়ী খরচ করেন। কোনো অনিয়ম হচ্ছে না। হুইপরা রাজনীতিক, তাঁদের এলাকায় ও বিভিন্ন অনুষ্ঠানে যেতে হয়। এ কারণে কোনো মাসে গাড়ির জ্বালানি খরচ একটু বেশি হতে পারে। বছর শেষে সমন্বয় হয়ে যাবে। তবে অনিয়মের অভিযোগ পাওয়া গেলে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে।
গাড়িতে অতিরিক্ত জ্বালানি ব্যবহারের বিষয়ে কথা বলার জন্য কয়েকবার চেষ্টা করেও পাওয়া যায়নি হুইপ শহীদুজ্জামান সরকারকে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া