adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আজ রোববার থেকে কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ

নিজস্ব প্রতিবেদক : আজ ১৯ অক্টোবর রোববার থেকে শুরু হচ্ছে জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহের কর্মসূচি। স্বাস্থ্য অধিদফতরের রোগ নিয়ন্ত্রণ শাখার আওতায় আগামী ২৫ অক্টোবর পর্যন্ত এ কর্মসূচি চলাকালে দুই কোটি ৬০ লাখ শিশুকে একডোজ করে কৃমিনাশক ট্যাবলেট খাওয়ানো হবে। দেশের সব প্রাথমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানসহ বিশেষ ক্যাম্পের মাধ্যমে এ ট্যাবলেট খাওয়ানোর কার্যক্রম পরিচালিত হবে। 
স্বাস্থ্য অধিদফতরের রোগ নিয়ন্ত্রণ শাখার দেওয়া তথ্যমতে, স্বাস্থ্য মন্ত্রণালয়ের ব্যবস্থাপনায় ও শিক্ষা মন্ত্রণালয়ের সহায়তায় প্রাথমিক পর্যায়ে এক লাখ ১০ হাজার স্কুল, মাদ্রাসা, কিন্ডারগার্টেনসহ সমমানের সরকারি-বেসরকারি সব শিক্ষাপ্রতিষ্ঠানের পাঁচ থেকে ১২ বছর বয়সী প্রতিটি শিশুকে একটি করে কৃমিনাশক ট্যাবলেট খাওয়ানো হবে।
আন্তর্জাতিক সংস্থা জনসন অ্যান্ড জনসনের মাধ্যমে চিলড্রেন উইথ ওয়ার্ম কার্যক্রমের পক্ষ থেকে এ ওষুধ বিনামূল্যে বাংলাদেশ সরকারকে দেওয়া হয়েছে। 
কৃমিনাশক ট্যাবলেট খাওয়ার জন্য প্রতিটি সুস্থ শিশুকে ভরা পেটে স্কুলে আসার জন্য পরামর্শ দেওয়া হয়েছে। এছাড়া কার্যক্রম বাস্তবায়নে স্বাস্থ্য বিভাগের মাঠকর্মী থেকে শুরু করে সব পর্যায়ের কর্মকর্তারা যার যার অবস্থানে থেকে বিষয়টি মনিটরিং করবেন। 
স্কুলগুলোতে ট্যাবলেট খাওয়ানো হবে স্ব-স্ব শিক্ষাপ্রতিষ্ঠানে থাকা নির্ধারিত  ‘খুদে ডাক্তার’ টিমের শিশুদের মাধ্যমে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া