adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দেশে সক্রিয় তিন হাজার আত্মঘাতী জঙ্গি!

atttoডেস্ক রিপোর্ট : কৌশলে সামনে আসার চেষ্টা করছে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠনগুলো। গোপনে বৈঠক চালিয়ে তারা কৌশল ঠিক করছে। সম্প্রতি ঢাকায় গ্রেপ্তার হওয়া জামা’আতুল মুজাহিদীন বাংলাদেশ (জেএমবি) ও আনসারুল্লাহ বাংলা টিমের সদস্যদের কাছ থেকে পাওয়া গেছে নানা তথ্য ও হিটলিস্ট বা হামলার লক্ষ্যবস্তুর তালিকা। ধরা পড়া জঙ্গিরা গোয়েন্দাদের জানিয়েছে, হরকাতুল জিহাদ আল ইসলামী (হুজি) বাংলাদেশ, জেএমবি ও আনসারুল্লাহ বাংলা টিমের তিন হাজারের বেশি আত্মঘাতী জঙ্গি সক্রিয় আছে। তারা বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত। 
ঢাকার আশপাশেই জঙ্গিরা ঘাপটি মেরে আছে। গ্রেপ্তার হওয়া এক জঙ্গি পুলিশকে জানিয়েছে, হজ ও তাবলিগ জামাত নিয়ে বিরূপ মন্তব্য করায় সাবেক মন্ত্রী আব্দুল লতিফ সিদ্দিকীর ওপর নাখোশ তারা। কলকাতায় তাঁর ওপর নজর রাখা হচ্ছে। সুযোগ মিললেই হামলা চালানোর পরিকল্পনা আছে জঙ্গিদের। পুলিশ ও গোয়েন্দা সূত্রে এসব তথ্য জানা গেছে।
সূত্র মতে, বড় ধরনের হামলা চালিয়ে শক্তি জানান দেওয়ার পাশাপাশি রাষ্ট্রের গুরুত্বপূর্ণ ব্যক্তি, বিশিষ্ট নাগরিক ও আইন প্রয়োগকারী সংস্থার সদস্যদের ওপর আঘাত করার পরিকল্পনা আছে জঙ্গিদের। বিমানবন্দরগুলোতেও হামলা চালাতে পারে তারা। পুরুষ জঙ্গিদের পাশাপাশি মহিলা জঙ্গিও সক্রিয় আছে দেশের বিভিন্ন অঞ্চলে।
লতিফ সিদ্দিকীর ওপর খেপা : পুলিশ সূত্রে জানা যায়, মহানবী (সা.), হজ ও তাবলিগ জামাত নিয়ে বিরূপ মন্তব্য করায় লতিফ সিদ্দিকীর ওপর নাখোশ হয়েছে জঙ্গিরা। গত ১৪ অক্টোবর ঢাকায় গ্রেপ্তার হওয়া জেএমবি সদস্য খোরশেদ আলম রুবেল পুলিশকে বলেছে, লতিফ পুরোপুরি নাস্তিক। যেখানে পাওয়া যাবে সেখানেই তাঁর ওপর হামলা চালানো হবে। ভারতেও তাদের ‘সাথী ভাইয়েরা’ আছে। তাঁকে সেখানে ‘ফলো’ করা হচ্ছে।
এক পুলিশ কর্মকর্তা  বলেন, ‘রুবেলের কাছ থেকে একটি হিটলিস্ট উদ্ধার করা হয়েছে। লিস্টে যাদের নাম আছে তা খুবই স্পর্শকাতর। এ কারণে তাদের নাম বলা যাচ্ছে না। লতিফ সিদ্দিকীর ব্যাপারে জঙ্গিরা খেপা বলে রুবেল আমাদের জানিয়েছে। সারা দেশে জেএমবিসহ তিনটি সংগঠনের কয়েক হাজার আত্মঘাতী সদস্য মাঠে আছে বলে আমরা নিশ্চিত হয়েছি।’
পুলিশ ও গোয়েন্দা সূত্রে জানা যায়, জঙ্গিদের হিটলিস্টে রাষ্ট্রের গুরুত্বপূর্ণ ব্যক্তি, রাজনীতিবিদ, শিক্ষক, চিকিৎসকসহ নানা পেশার মানুষ রয়েছে। তালিকাভুক্ত ব্যক্তিরা নাস্তিক ও ইসলামবিরোধী বলে দাবি করছে জঙ্গিরা। জেএমবি, হুজি ও আনসারুল্লাহ বাংলা টিমের তিন সহস্রাধিক আত্মঘাতী জঙ্গি সারা দেশ চষে বেড়াচ্ছে বলে আইন প্রয়োগকারী সংস্থাগুলো নিশ্চিত হয়েছে। সুযোগ পেলেই তারা মরণকামড় দেবে। তা ছাড়া নিরাপত্তা শিথিল থাকার সুযোগে বিমানবন্দরগুলোতেও হামলা চালাতে পারে জঙ্গিরা।
ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) গোয়ন্দা শাখার (ডিবি) এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, ‘ধৃত জঙ্গিদের কাছ থেকে কিছু তালিকা পাওয়া গেছে। এটিকে আমরা মূলত হিটলিস্ট বলে থাকি। কাদের ওপর হামলা হতে পারে তাদের নাম জানা গেছে। জঙ্গিরা বিমানবন্দরসহ গুরুত্বপূর্ণ স্থাপনাগুলোকে টার্গেট করেছে বলে আমরা আটক জঙ্গিদের কাছ থেকে তথ্য পেয়েছি। ঢাকার আশপাশেই জঙ্গিরা ঘাপটি মেরে আছে। তারা ছদ্মবেশে চলাফেরা করে।’ ওই কর্মকর্তা আরো বলেন, ‘হুজিবি, ইসলামী সমাজ, তৌহিদী ট্রাস্ট, তামির উদ দ্বীন বাংলাদেশ ও আল্লাহর দলের সদস্যদের নিয়েই বেশি ভয় আমাদের। তারা আইএস ও আল-কায়েদার আদর্শেই কাজ করছে বাংলাদেশে।’
ডিএমপির গোয়েন্দা শাখার যুগ্ম কমিশনার মনিরুল ইসলাম  বলেন, আটক জঙ্গিদের কাছ থেকে চাঞ্চল্যকর তথ্য পাওয়া যাচ্ছে। তাদের কাছ থেকে জানা গেছে, জঙ্গিরা বড় ধরনের নাশকতার চেষ্টা করছে। এমনকি রাষ্ট্রের গুরুত্বপূর্ণ ব্যক্তি, সুধীসমাজের লোকজনকেও তারা টার্গেট করে আছে। আন্তর্জাতিক জঙ্গি গোষ্ঠী আইএসের জঙ্গিরাও বাংলাদেশে সক্রিয় হওয়ার চেষ্টা করছে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, জঙ্গিদের প্রতিরোধ করতে ঢাকার ভেতরে ও বাইরে বিশেষ অভিযান চালানো হচ্ছে।
জানতে চাইলে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল  বলেন, ‘জঙ্গিরা সুযোগের অপেক্ষায় থাকলেও তাদের সেই বাসনা পূরণ হবে না। জঙ্গিদের বির“দ্ধে আমরা হার্ডলাইনে। কেউ তাদের আশ্রয়-প্রশ্রয় দিলে তাদেরও রক্ষা নেই।’ তিনি আরো বলেন, ‘যুদ্ধাপরাধীদের বিচার বানচাল ও দেশে অস্থিতিশীল পরিবেশ সৃষ্টি করতে জামায়াত-শিবির ও তাদের দোসররা উঠেপড়ে লেগেছে। তারা জঙ্গিদের ব্যবহার করছে বলে আমরা তথ্য পেয়েছি।’
জঙ্গিদের সাংকেতিক ভাষার চিরকুট : গোয়েন্দা সূত্রে জানা যায়, সম্প্রতি গ্রেপ্তার হওয়া জেএমবির আমির দাবিদার আবদুল্লাহ আল তাসনিম ওরফে নাহিদ, নাঈম আলী, সিকান্দার আলী, মাহমুদ ইবনে বাশার, মাসুম বিল্লাহ, ফুয়াদ হাসান, আলী আহমেদ এবং হুজি সদস্য সাইফুল ইসলাম ওরফে শফিক ও মোহাম্মদ আহসান উল্লাহকে রিমান্ডে নিয়ে ব্যাপক জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। গ্রেপ্তারের সময় তাদের কাছ থেকে সাংকেতিক ভাষায় লেখা চিরকুট উদ্ধার করা হয়।
জেএমবির মহিলা ইউনিট : সূত্র মতে, জঙ্গিরা গোয়েন্দাদের জানিয়েছে, জেএমবির মহিলা ইউনিট নিয়ন্ত্রণ করছে নূরজাহান, মারজিয়া, মিনা আক্তার, লতা, শারমিন, জ্যোতস্না ও বিলকিস। আর পুরো জেএমবিকে নিয়ন্ত্রণ করছেন শুরা সদস্য মাওলানা মোস্তাফিজুর রহমান ও মাওলানা সায়েম। তাঁদের মধ্যে মাওলানা মোস্তাফিজুর রহমান ভারত থেকেই সক্রিয় আছেন। হুজিকে নিয়ন্ত্রণ করছেন দক্ষিণ আফ্রিকা থেকে মাওলানা তাজউদ্দিন।
বিমাবন্দরের দুর্বল নিরাপত্তা : শাহজালাল, শাহ আমানত, ওসমানী আন্তর্জাতিক ও কক্সবাজার বিমানবন্দরের নিরাপত্তা নাজুক। সম্প্রতি দুটি সংস্থা নিরাপত্তা ও জঙ্গিদের ততপরতা নিয়ে একটি গোপন প্রতিবেদন দিয়েছে। প্রতিবেদনে বলা হয়, সব কটি বিমানবন্দরের নিরাপত্তাব্যবস্থা এতটাই নাজুক যে, যেকোনো সময় সেখানে জঙ্গি গোষ্ঠী প্রবেশ করে নাশকতামূলক কর্মকা- ঘটাতে পারে। বিমানবন্দরের চারপাশে নেই কোনো নিরাপত্তা। অব্যব¯’াপনার সুযোগের কারণে অপরাধীদের পাশাপাশি জঙ্গিরা ওত পেতে আছে। যে কেউ বিমানবন্দরের ভেতর ও রানওয়েতে ঢুকে যেতে পারছে। বিমানবন্দরের চারপাশে তেমন একটা নিরাপত্তা নেই।
কাউন্টার টেরোরিজম ইউনিট প্রক্রিয়ার জালে : সন্ত্রাস ও জঙ্গিবাদ দমনে বিভিন্ন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পাশাপাশি ন্যাশনাল পুলিশ ব্যুরো অব কাউন্টার টেরোরিজম ইউনিট গঠন করার কথা থাকলেও তা প্রক্রিয়ার জালে আটকা পড়ে আছে পাঁচ বছর ধরে। যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটি ফোর্সের আদলে এই ইউনিট গঠন করার কথা। তবে পুলিশ কর্মকর্তারা আশা করেছেন, দ্রুত এই ইউনিটের কর্মকা- শুরু হবে।
জানা যায়, ২০০৯ সালের ১৫ নভেম্বর কাউন্টার টেরোরিজম ইউনিট গঠন করতে পুলিশ সদর দপ্তর থেকে একটি প্রস্তাব পাঠানো হয়েছিল স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে। যাচাই-বাছাই শেষে প্রস্তাবটি অর্থ মন্ত্রণালয়ে আটকে আছে বলে জানা গেছে।
এ বিষয়ে জানতে চাইলে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, জঙ্গি ও সন্ত্রাসবাদ প্রতিরোধে কাউন্টার টেরোরিজম ইউনিটের কার্যক্রম দ্রুত শুরু হবে। জঙ্গিদের অর্থদাতাদের চিহ্নিত করার কাজও চলছে। আশা করি অল্প সময়ের মধ্যে তাদেরও পাকড়াও করা সম্ভব হবে। কাক

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া