adv
১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ডিসিসি দক্ষিণ রোববার থেকে মশার ওষুধ ছিটানোর অভিযান শুরু

vvvতোফাজ্জল হোসেন: রাজধানীতে প্রচণ্ড মশার উপদ্রব। মশক নিধণে নগরীর বিভিন্ন স্থানে রোববার থেকে ওষুধ ছিটানোর অভিযান শুরু হবে। রাজধানীর অনেক স্থানে যত্রতত্র ময়লা আর্বজনা পড়ে থাকায় মশার এ উতপাত বৃদ্ধি পেয়েছে।
মশার উপদ্রব কমাতে ওষুধ ছিটানোর কার্যক্রম আজ ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন শুরু করছে। রোববার থেকে ২৬ অক্টোবর পর্যন্ত মশক নিধণের বিশেষ অভিযান পরিচালনা করবে ডিসিসি দক্ষিণ। ইতিমধ্যে অভিযানে ব্যবহƒত  এ্যাডাল্টি সাইডও লার্ভিসাইড, ম্যালেরিয়া ওয়েল বি নামক ওষুধগুলো পরীক্ষ করা হয়েছে। এতথ্য জানিয়েছেন, ডিসিসি  দক্ষিণের প্রধান ক্রয় ও ভাণ্ডার কর্মকর্তা আনোয়ার হোসেন ও প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মো. মাহবুবুর রহমান।
জানা গেছে, মশা নিয়ন্ত্রণের জন্য আজ থেকে ২৬ অক্টোবর পর্যন্ত দক্ষিণ সিটি কর্পোরেশনের ৫৭ টি ওয়ার্ডে অভিযান পরিচালানা করা হবে। রোববার বিকাল ৪ টায় ডিসিসি দক্ষিণের প্রশাসক মো. ইব্ররাহীম হোসেন খান ডিসিসি দক্ষিণের অঞ্চল-৩ এর অন্তর্গত পুরান ঢাকার ইসলামবাগ থেকে এ কর্মসূচীর উদ্ধোধন করবেন বলে সূত্র জানায়।
প্রতিদিন সকাল থেকে বিকেল পর্যন্ত মোট ৮দিন এই অভিযান চলবে। ডিএসসিসির রুটিন কাজের পাশাপাশি ৫ থেকে ৭টি ওয়াডের স্বাস্থ্য বিভাগের কর্মীরা একত্রিত হয়ে প্রতিটি ওয়ার্ডে এ অভিযান পরিচালনা করবে।
মশক নিধনের কর্মীরা প্রতিটি এলাকার বিভিন্ন পাড়া-মহল্লার অলি-গলি থেকে শুরু করে ডোবা-নালা, ড্রেনসহ পরিত্যক্ত জায়গায় মশা নিধণের ওষুধ ছিটানো হবে।  বিশেষ করে লার্ভিসাইড, এ্যাডাল্টি সাইড ও ম্যালেরিয়া ওয়েল বি নামক ওষুধ সরবরাহ করা হবে।
ডিসিসি দক্ষিণের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মো. মাহবুবুর রহমান বলেন, ‘মশক নিধণ একটি নিয়মিত রুটিন কাজ। এ কাজ সব সময় অব্যাহত থাকে। তকে কোরবানি ঈদের পর পশুর রক্ত ও বর্জ্য থেকে মশার প্রজনন বৃদ্ধি পাচ্ছে।  এ কারণে বিশেষ এই অভিযান পরিচালনার উদ্যোগ নেয়া হয়েছে। যাতে করে মশার বংশ বিস্তার করতে না পারে।
তিনি জানান, রোববার থেকে ২৬ অক্টোবর পর্যন্ত ডিএসসিসির ৫৭ টি ওয়ার্ডে এই অভিযান চলবে। তবে ছুটির দিনে অভিযান বন্ধ থাকবে। এতে করে মশার যে উপদ্রব বাড়ছে থা থেকে নগরবাসী কিছুটা হলেও রক্ষা পাবে বলে জানান তিনি।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া