adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জানুয়ারিতে ফ্রাঞ্চাইজি ভিত্তিক অনূর্ধ্ব-১৯ ক্রিকেট লিগ

সভায় উপস্থিত বিভিন্ন ফ্রাঞ্চাইজি ও বোর্ডের কর্মকর্তাবৃন্দ (ছবি : বিসিবি)নিজস্ব প্রতিবেদক : জানুয়ারির প্রথম সপ্তাহ থেকে শুরু হবে ফ্রাঞ্চাইজি ভিত্তিক অনূর্ধ্ব-১৯ ক্রিকেট লিগ (লংগার ভার্সন)। জাতীয় দলের হয়ে লংগার ভার্সন ক্রিকেট খেলতে পারদর্শী এমন খেলোয়াড়দের সাপ্লাই চেইন ঠিক রাখতেই এমন লিগ আয়োজন করার উদ্যোগ নেয়া হচ্ছে। বিভিন্ন জোনের অনূর্ধ্ব-১৯ বছর বয়সী ক্রিকেটাররা অংশ নেবেন এই লিগে। তাদের মধ্য থেকে প্রতিশ্র“তিশীল খেলোয়াড়দের সুযোগ দেয়া হবে জাতীয় দলে।
শনিবার এমনই এক সিদ্ধান্ত নেয়া হয়েছে লংগার ভার্সন ক্রিকেট ‘বিসিএলে’র ফ্রাঞ্চাইজিদের সঙ্গে বাংলাদেশ ক্রিকেটে বোর্ডের গেম ডেভেলপমেন্ট কমিটির এক বৈঠকে।
সেখানে বিসিএলের নানান দিক নিয়ে আলোচনা করা হয়। তার মধ্যে উল্লেখযোগ্য ছিল ‘ফ্রাঞ্চাইজি ভিত্তিক অনূর্ধ্ব-১৯ ক্রিকেট লিগ (লংগার ভার্সন)’ আয়োজন করার বিষয়টি। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী জানুয়ারির প্রথম সপ্তাহে মাঠে গড়াতে পারে ফ্রাঞ্চাইজি ভিত্তিক অনূর্ধ্ব-১৯ ক্রিকেট লিগ। বিষয়টিকে স্বাগত জানিয়েছে বিসিএলের ফ্রাঞ্চাইজি ওয়ালটনসহ অন্যান্যরা।
 সভায় উপস্থিত ছিলেন বিসিবি’র বোর্ড পরিচালক খালেদ মাহমুদ সুজন, প্রধান নির্বাহী কর্মকর্তা নিজামউদ্দিন চৌধুরী সুজন, ওয়ালটনের অপারেটিভ ডিরেক্টর উদয় হাকিম, ডেপুটি ডিরেক্টর ফিরোজ আলম, সিনিয়র এজিএম মিল্টন আহমেদ, ইসলামী ব্যাংকের পরিচালক আতিকুর রহমান, প্রাইম ব্যাংকের সাইফুল ইসলাম। এ ছাড়াও উপস্থিত ছিলেন টুর্নামেন্ট কমিটির চেয়ারম্যান ও টুর্নামেন্ট কমিটির ম্যানেজার।
এই লিগ আয়োজনের মূল লক্ষ্য হচ্ছে লংগার ভার্সনের জন্য ভালো কিছু ক্রিকেটার তৈরি করা। কারণ, লংগার ভার্সন ও টেস্ট ক্রিকেটে বাংলাদেশ দলের পারফরম্যান্স সন্তোষজনক নয়। দীর্ঘ সময় ক্রিজে টিকে থেকে ব্যাট করার মতো ব্যাটসম্যান দলে কমই আছেন। আর তাই টেস্টে ক্রিকেটে ভালো দলের বিপক্ষে মাঝে মধ্যেই বাংলাদেশ দলের ব্যাটিং লাইনআপে ধস নামে। অলআউট হয় ১০০ রানেরও নিচে। ব্যতিক্রম ছিল না বাংলাদেশের সর্বশেষ ওয়েস্ট ইন্ডিজ সফরও।
এ ছাড়া জাতীয় দলের আশে-পাশে থাকা খেলোয়াড়রাও লংগার ভার্সন ক্রিকেটে খুব বেশি আগ্রহ অনুভব করেন না। সে কারণেই জাতীয় দলে লংগার ভার্সন ক্রিকেট খেলতে পারদর্শী এমন ক্রিকেটারের সাপ্লাই চেইন ঠিক রাখতে এই ক্রিকেট লিগ আয়োজনের সিদ্ধান্ত।
এমন সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে ফ্রাঞ্চাইজি ওয়ালটনের অপারেটিভ ডিরেক্টর উদয় হাকিম বলেন, ‘এই লিগ আয়োজনের ফলে আমরা আর্থিকভাবে লাভবান হব না। খুব একটা মিডিয়া কাভারেজও পাব না। কিন্তু তারপরও দেশের ক্রিকেটের ভবিষ্যতের কথা চিন্তা করে আমরা এই লিগকে স্বাগত জানাই। আশা করি এর মাধ্যমে বাংলাদেশের ক্রিকেটের ভিত্তি সমৃদ্ধ হবে।’
 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া