adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

খাদ্য অপচয় বছরে ১৩০ কোটি টন -বিশ্বে প্রতিদিন ১শ কোটি মানুষ না খেয়ে থাকে

40db9-poor_childrenডেস্ক রিপোর্ট : বিশ্বে প্রতিদিন ১শ কোটি মানুষ না খেয়ে থাকে। অন্যদিকে বছরে বিশ্বে ১শ ৩০ কোটি টন খাদ্য অপচয় হয়। জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার গবেষণা বলছে, খাদ্যের এই বিপুল অপচয় রোধ করা গেলে নতুন করে প্রয়োজন পড়বে না খদ্য উতপাদনে।
ভাতদে হারামজাদা নইলে মানচিত্র খাব, ভাতদে’র মত চলচিত্র নির্মাণ করা হয়েছিল ক্ষুধার উপর ভিত্তি করে। তবে খাদ্য যে কি পরিমাণে অপচয় হয় সেদিকটা কেউ কখনো ভাবেনি। গবেষণা বলছে বিশ্বে বছরে খাদ্য অপচয় হচ্ছে ১৩০ কোটি টন। অর্থাত যে পরিমাণ খাদ্য উতপাদন হয় অপচয় হয় তার ৩০ ভাগ। যার দাম প্রায় ৩১ হাজার কোটি ডলার। বিশ্বে প্রায় প্রতিদিন অনাহারে থাকে ১শ কোটি মানুষ।
খাদ্য ও কৃষি সংস্থা (এফএও’র) আবাসিক প্রতিনিধি মাইক রবসন বলেন, খাদ্য অপচয় নিরাপদ খাদ্যের সঙ্গে সম্পৃক্তযুক্ত। অপচয়ের কারণে বাংলাদেশেরমত দেশে খাদ্যে ভেজাল দেয়া হয়। তারা ভাবে অপচয় হলে লাভ কম হবে। তাই তারা অবৈধভাবে খাদ্যে প্রিজারভেটিভ ব্যবহার করে এবং খাদ্যের দাম বেড়ে যায়। একভাগ অপচয়ও মুনাফা কমায়। তাই খাদ্যের দাম বেড়ে যায়। অপচয় কম হলে ঝুঁকিও কম থাকে। খাদ্যেও দামও কমে। ফলে কৃষক ও ভোক্তা উভয়ই ন্যায্য মূল্য পায়।
খাদ্য অপচয়ের এই প্রতিযোগীতায় এগিয়ে বিশ্বের উন্নত দেশগুলো। যার পরিমাণ প্রায় ৬৭ কোটি টন। এর মধ্যে উত্তর আমেরিকা এবং ওশেনিয়াই বছওে মাথা পিছু অপচয় ৩শ কেজি। ইউরোপে ২৮০ কেজি আর উন্নত বিশ্বে ৬৩ কোটি টন খাদ্য। এর মধ্যে দক্ষিণ আমেরিকায় বছরে ২৩০ কেজি। আফ্রিকা পশ্চিম ও মধ্য এশিয়ায় অপচয় হয় বচরে ২১০ কেজি, সাব সাহারা অঞ্চলে ১৬০ এবং উত্তর ও পূর্ব এশিয়াই ১২০ কেজি।
গবেষণা প্রতিবেদনটি বলছে, ফলমূল ও শাক-সব্জিতে অপচয় হয় সব চেয়ে বেশি যা প্রায় ৪৫ শতাংশ। আর দানাদার খাদ্য ও মাছের অপচয় হয় ৩০ শতাংশ। তেল, দুধ ও মাংসের অপচয় ২০ শতাংশ। বিশেষজ্ঞরা বলছে উন্নত বিশ্বে খাদ্য অপচয় বেশি হয় অতিরিক্ত কেনার কারণে। আর উন্নয়ণশীল আর গরীব বিশ্বে অপচয় হয় প্রযুক্তিগত দুর্বলতার কারণে। এই গবেষণায় আরো বলা হয়েছে ধনী দেশে ভোক্তার ইচ্ছাকৃতভাবে যে খাবারের অপচয় হয় তার পরিমাণ প্রায় ২২ কোটি টন। যা সাবসাহারা অঞ্চলের মোট খাদ্য উতপাদনের সমান। ২৪ টিভি

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া