adv
১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভাগ্য কারে কয় – নির্দোষ প্রমাণিত ২৯ বছর জেল খেটে

২৯ বছর জেল খাটার পর ‘নির্দোষ’ প্রমাণিতআন্তর্জাতিক ডেস্ক : হত্যার অভিযোগে অভিযুক্ত এক মার্কিন নাগরিক ২৯ বছর জেল খাটার পর ‘নির্দোষ’ প্রমাণিত হয়েছেন।
আলজাজিরা শুক্রবার এক প্রতিবেদনে জানিয়েছে, যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের একটি আদালত বুধবার ডেভিড ম্যাককালাম নামে ওই মার্কিনীকে মুক্তি দেন।
ব্র“কলিনের ওই আদালত বলেছে, ভুল স্বীকারোক্তির ওপর ভিত্তি করেই ডেভিড ম্যাককালাম ও তার এক সহযোগীকে সাজা দেওয়া হয়েছিল। ব্র“কলিনের অ্যাটর্নি কেনেথ থমসনের অনুরোধে ম্যাককালামকে মুক্তি দেওয়া হয়েছে। আদালত বলেছে, ম্যাককালাম ওই হত্যাকাণ্ডের সঙ্গে সম্পৃক্ত ছিলেন না।
ভুল স্বীকারোক্তিতে কারাবন্দি –
১৯৮৫ সালের কথা। নিউইয়র্ক থেকে ম্যাককালাম ও উইলি স্টাকিকে (মৃত) গ্রেফতার করা হয়। তাদের বিরুদ্ধে অভিযোগ, ২০ বছর বয়সী নাথান ব্লেনারকে হত্যা করেছেন তারা। ম্যাককালাম ও স্টাকি দুজনেই স্বীকারোক্তি দেন নাথানকে তারা হত্যা করেন। হত্যার পর নাথানের গাড়ি নিয়ে দু’জনে প্রমোদভ্রমণে বের হন।
পরে অবশ্য তারা স্বীকার করেন, ভুল স্বীকারোক্তি দিয়েছেন তারা। কিন্তু তা আর আমলে নেওয়া হয়নি। তাদের জেলে পাঠানো হয়। দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে বলা হয়েছে, ব্র“কলিনের সুপ্রীম কোর্টের বিচারক ম্যাথিউ ডি’এমিক বলেছেন, নাথান হত্যাকাণ্ডে ম্যাককালামের কোনো সম্পৃক্ততা ছিল না। ভুল স্বীকারোক্তিতেই এমন সাজাপ্রাপ্ত হন তিনি।
ওই সময় ম্যাককালাম ১৬ বছরের এক কিশোর মাত্র। বুধবার জেল থেকে ছাড়া পাওয়ার পর তিনি বলেন, ‘এটা আমার জন্য একইসঙ্গে আনন্দের খবর। আবার দুঃখেরও। কারণ আমি আজ একলা হাঁটছি (প্রয়াত স্টাকির কথা বোঝাতে)।
উল্লেখ্য, ধর্ষণ ও খুনের দায়ে ৩০ বছর জেল খাটার পর গত মাসে নির্দোষ প্রামণিত হন যুক্তরাষ্ট্রের আরও দু’জন। ১৯৮৪ সাল থেকে বিনাদোষে কারাবন্দি দুই সৎভাই লিওন ব্রাউন ও হেনরি ম্যাককালামকে ২ সেপ্টেম্বর মুক্তি দেন নর্থ ক্যারোলিনার একটি আদালত।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া