adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

পিয়াস করিমকে ‘সর্বস্তরের মানুষের শ্রদ্ধা’ জানাতে তিন বিকল্প প্রস্তাব

piyasআনিস আলমগীর : আমিও যুদ্ধাপরাধীদের বিচারের পক্ষে, কিন্তু গ্র“পের অন্যতম সদস্য পিয়াস করিমের আদর্শের সঙ্গে শহীদ মিনারের কোনও সম্পর্ক নেই। তারপরও দেখলাম তার বন্ধুরা ‘সর্বস্তরের মানুষের শ্রদ্ধা’ নিবেদনের জন্য তার লাশ শহীদ মিনারে নিয়ে যেতে চান। আর সেটা প্রতিহত করার ঘোষণা দিয়েছেন অন্যরা। শহীদ মিনারের তত্ত্বাবধায়ক ঢাকা বিশ্ববিদ্যালয়ও সেখানে লাশ নিয়ে যাওয়ার অনুমতি দেয়নি। 
প্রশ্ন হচ্ছে সর্বস্তরের মানুষ কি সবাইকে  শ্রদ্ধা করে! পিয়াস করিম কি সর্বস্তরের মানুষের শ্রদ্ধা ভালবাসা পাওয়ার মতো আমাদের জাতীয় জীবনে এমন কোনও অবদান রেখেছেন? সর্বস্তরের মানুষও কি শহীদ মিনারে যায়, বিশেষ করে পিয়াস করিম যাদেরকে যুদ্ধাপরাধের দায় থেকে বাঁচানোর জন্য তার সুশীল চেহারার মুখোশ খুলে উন্মুক্ত প্রচারণায় অংশ নিয়েছিলেন তাদের অনুসারিরা?  পিয়াস করিমকে ‘সর্বস্তরের মানুষের’ শ্রদ্ধা জানানোর জন্য শহীদ মিনার ছাড়া আর কোনও বিকল্প জায়গা কি নেই? নাকি শ্রদ্ধা জানানোর আড়ালে লাশ নিয়ে বিতর্ক তুলে কারও কারও মিডিয়ায় আলোড়ন তোলা আর লাশের রাজনীতি করার ইচ্ছে!
জাতীয় অধ্যাপক কবীর চৌধুরীর মৃত্যুর পর তার লাশ শহীদ মিনারে নিয়ে যাওয়া হয়নি। নিতে কারও কোনও বাধা ছিল না। শুনেছি উনি না করে গেছেন। ‘সর্বস্তরের মানুষের’ তাকে শ্রদ্ধা জানাতে তাতে কোনও সমস্যা হয়েছে? কবীর চৌধুরীর উল্টো পিয়াস করিম কি তার বন্ধুদের বলে গেছেন মরলে আমাকে শহীদ মিনার নিতেই হবে। নাকি তার বন্ধুরা মনে করছেন জীবদ্দশায় না যাওয়ার কাফফারা হিসেবে তাকে সেখানে না নিলে তিনি ‘বুদ্ধিজীবী’ হতে পারছেন না।
ৃৃৃৃৃৃপিয়াস করিমের সঙ্গে সম্পর্ক ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের। দীর্ঘদিন সেখানে তিনি পাঠদান করেছেন। তাকে নিয়ে রয়েছে সে বিশ্ববিদ্যালয়ের অনেক স্মৃতি। তার লাশ সেখানে রেখে কেন তার প্রিয় ছাত্র-ছাত্রী, সহকর্মীদের শ্রদ্ধা নিবেদনের সুযোগ দিচ্ছেন না তার কথিত বন্ধুরা, যারা তার লাশ শহীদ মিনারে নেওয়ার জন্য ততপর? ব্র্যাক বিশ্ববিদ্যালয় কি তার লাশ সেখানে নিতে না করেছে? বন্ধুদের পক্ষে তার ‘লাশ রাজনীতির’ যে কর্মসূচি দেওয়া হয়েছে সেখানে ব্র্যাক বিশ্ববিদ্যালয় নেই কেন?
পিয়াস করিম এক সময় নাকি বাম রাজনীতি করতেন। কিন্তু সর্বশেষ রাজনৈতিক আদর্শ বিএনপির পক্ষে দেখা গেছে। বিএনপির মঞ্চেও তাকে দেখা গেছে। গণজাগরণ মঞ্চের আন্দোলন থেকে মৃত্যু পর্যন্ত তিনি বিএনপির পক্ষেই ছিলেন। বিএনপিও ছিল তার পক্ষে। গণজাগরণ মঞ্চ তাকে অবাঞ্ছিত ঘোষণা করলে খোদ বিএনপি নেত্রী বেগম খালেদা জিয়াও তার পক্ষে দাঁড়িয়ে বিবৃতি দিয়েছেন। মারা যাওয়ার পর বাসায় গিয়েছেন পরিবার পরিজনকে সান্তনা দিতে।
গতকাল বুধবার বিএনপি আদর্শের আরেকজন ‘করিম’, সাংবাদিকদের কাছে ‘তারা ভাই’ নামে পরিচিত বরেণ্য সাংবাদিক এবং প্রেসিডেন্ট জিয়াউর রহমানের আপন চাচাতো ভাই ফওজুল করিম মারা গেছেন। তার পরিবারের সদস্যদের সান্তনা জানাতে বেগম জিয়া যাননি, শুধু বিবৃতি দিয়ে শোক প্রকাশ করেছেন। কিন্তু পিয়াস করিমের মৃত্যুর দিনই তিনি তার বাসায় গিয়েছেন দলবল নিয়ে। পিয়াস করিমের সঙ্গে বিএনপির সম্পর্কের দৃঢ়তা বুঝানোর জন্য এটাই কি যথেষ্ট নয়!
পিয়াস করিমের লাশ বিএনপি কার্যালয়ের সামনে রেখে শ্রদ্ধা নিবেদনে সমস্যা কোথায়! বিএনপি পিয়াস করিমের মৃত্যুতে দিনভর শোক পালনের কর্মসূচিও ঘোষণা করেছে ইতিমধ্যে। বিএনপির জন্য পিয়াস করিমের অবদান অপরিসীম, তার ফল লাভের আগেই তিনি দূনিয়া থেকে বিদায় নিয়েছেন। বিএনপি বা পিয়াস করিমের বন্ধুরা তার লাশ বিএনপি কার্যালয়ে নিয়ে তাকে শেষ সন্মান দেখাতে পারতেন!
সবার কাছে পিয়াস করিমের সবচেয়ে বড় পরিচয় তিনি একজন সমাজবিজ্ঞানী এবং টক শো তারকা। তার বন্ধুরা যদি মনে করেন বিএনপি কার্যালয়ে রেখে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদন করলে টকশোতে পিয়াস করিম ‘আমি বিএনপি করি না,জামাত করি না’ বলে উচ্চস্বরে যে দাবি করতেন তা অসার প্রমাণিত হবে তবে বিকল্প হিসেবে তার টক শো পেশার প্রতি সঙ্গতি রেখে তাকে ‘সর্বস্তরের মানুষের‘ শ্রদ্ধা নিবেদনের বিকল্প সুযোগ দিতে পারেন। সেক্ষেত্রে কারওয়ান বাজার ছিল আদর্শ জায়গা কিন্তু রাস্তাঘাটে যান চলাচলের সমস্যা হতে পারে বলে সবচেয়ে উৎকৃষ্ট হয় তেঁজগাওয়ের চ্যানেল আই কার্যালয়। বিরাট এলাকা। বৈশাখী মেলা, হূমায়ূন মেলাসহ নানা দিবসের নানা অনুষ্ঠানে ওইস্থান থেকে লাইভ সম্প্রচারকালে হাজার হাজার লোক ছুটে যায় সেখানে। পিয়াস করিমের প্রতি শ্রদ্ধা জানানো, লাশ দেখা আর টিভিতে চেহারা দেখানোর এই সুযোগ শহীদ মিনার থেকে কয়েকগুণ বেশি। জনতার ঢল নামবে।
তাছাড়া চ্যানেল আই-এর লাইভ সম্প্রচার অন্যের সঙ্গে শেয়ারও করতে হচ্ছে না। পিয়াস করিমের ওপর এক ধরণের কপি রাইট আছে তাদের।  সাংবাদিক মতিউর রহমান চৌধুরীর হাত ধরে চ্যানেল আইয়ের মাধ্যমেই টক শো স্টার হিসেবে খ্যাতি পেয়েছেন পিয়াস করিম। ‘সর্ব স্তরের মানুষের’ শ্রদ্ধা নিবেদনের অনুষ্ঠানটি মতি চৌধুরীর পরিচালনায় অনুষ্ঠিত হলে মঞ্চে পিয়াস করিমের সব বন্ধুরাও জায়গা নিতে পারবেন, চেহারা দেখাতে শহীদ মিনারের মতোঠেলাঠেলি করতে হবে না। সবচেয়ে বড় কথা শুধু পিয়াস করিমের ব্যাপারে আপত্তি আছে তাতো নয়, তার বন্ধুদের অনেককেও শহীদ মিনারে দেখলে কেউ কেউ ক্ষিপ্ত হওয়ার সম্ভবনা আছে- সে দূঃশ্চিন্তাও থাকলো না। তাকে যারা শ্রদ্ধা নিবেদন করতে চান এমন আরও  অনেক লোকের জন্যও কিন্তু ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস, শহীদ মিনার নিরাপদ জায়গা নয়। পিয়াস করিমকে ‘সর্বস্তরের মানুষের’ শ্রদ্ধা নিবেদনের অনুষ্ঠান লাইভ সম্প্রচার করে চ্যানেল আই তিন দিক থেকে লাভবান হতে পারে।
প্রথমত, তারা যে দেশের একমাত্র রাজনৈতিক নিরপেক্ষ চ্যানেল সেটা দাওয়াত দিয়ে লোকজনের মুখে বুম ধরে বলানোর চেয়ে কাজে প্রমাণ করা যাবে।
দ্বিতীয়ত, তারাই শুধু এই লাইভ সম্প্রচারের সুযোগ পাচ্ছে।
তৃতীয়ত, পিয়াস করিমের বন্ধুরা বললে ইসলামী ব্যাংক এই অনুষ্ঠানের স্পন্সর করতে এক পায়ে খাড়া থাকবে।
মরা মানুষ নিয়ে হানাহানি, লাশ নিয়ে নোংরা রাজনীতিরঅভিযোগ থেকে বাঁচার জন্য পিয়াস করিমের বন্ধুরা বিকল্প তিনটি প্রস্তাব ভেবে দেখতে পারেন।
-ফেইসবুক থেকে

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া