adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘দাঙ্গা হাঙ্গামা থেকে মুিক্ত পেতে লালনের দর্শন মেনে চলতে হবে’

New Imageএস এম জামাল, কুষ্টিয়া : প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা প্রফেসর ড. গওহর রিজভী বলেছেন, লালনের দর্শন, আদর্শ, চিন্তা আজ পর্যন্ত খুব প্রয়োজন ছিলো যা আগামীতেও প্রয়োজন রয়েছে। আজকের বর্তমান সময়ে দাঙ্গা হাঙ্গামা থেকে মুিক্ত পেতে লালনের দর্শন মেনে চলতে হবে।
 বৃহস্পতিবার সন্ধ্যায় কুমারখালীর ছেঁউড়িয়ার আখড়াবাড়ীতে বাউল সম্রাট মরমী সাধক ফকির লালন শাহের ১২৪ তম তিরোধান দিবস উপলক্ষ্যে ৫দিনব্যাপী আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন।
তিনি বলেন, লালন একাডেমীতে যত উন্নয়ন হয়েছে আওয়ামীলীগ সরকারের আমলে উন্নয়ন হয়েছে। লালনের গান যেন বিকৃত না হয় এর জন্য এ সরকার ব্যবস্থা গ্রহণ করবে। 
তিনি আরও বলেন সাম্প্রদায়িকতা, সহিংসতা বা সংঘাত নয়, তা হলে কি বলেছেন লালন ফকির তার জাতহীন মানবধর্মে। মানবতার প্রাণপুরুষ এই বাউল সম্রাটের জীবন-কর্ম, ধর্ম-দর্শন, মরমী সংগীত ও চিন্তা চেতনা হাতড়িয়ে তা থেকে শিক্ষা নিতে দেশ-বিদেশ থেকে হাজার হাজার ভক্ত অনুরাগী, দর্শনার্থী এখন ভীড় করে।
দেশের মোবাইল ফোন সেবা কোম্পানী বাংলা লিংকের পৃষ্ঠপোষকতায় সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সার্বিক সহযোগিতায় ও কুষ্টিয়া লালন একাডেমির ও জেলা প্রশাসন এ অনুষ্ঠানের আয়োজন করে।
কুষ্টিয়ার জেলা প্রশাসক সৈয়দ বেলাল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন  কুষ্টিয়া-৪ (কুমারখালী-খোকসা) আসনের সংসদ সদস্য আব্দুর রউফ, একটি বাড়ী একটি খামারের প্রকল্প পরিচালক অতিরিক্ত সচিব ড, প্রশান্ত কুমার পাল, কুষ্টিয়ার পুলিশ সুপার প্রলয় চিসিম, মুক্তিযোদ্ধা সংসদ জেলা ইউনিট কমান্ডার মোঃ নাছিম উদ্দিন আহম্মেদ,  জেলা শিল্পকলা একাডেমীর সাধারন সম্পাদক মো. আমিরুল ইসলাম ও বাংলা লিংকের পি আর এন্ড কমিউনিকেশন সিনিয়র অ্যাসিষ্টেন্ট ম্যানেজার খন্দকার আশিক ইকবাল। মুখ্য আলোচক হিসেবে আলোচনা করেন বিশিষ্ট লালন গবেষক  ও লেখক ড. আনোয়ারুল করিম ও লালন মাজারের প্রধান খাদেম মহম্মদ আলী। শুভেচ্ছা বক্তব্য রাখেন কুমারখালি উপজেলা নির্বাহী কর্মকর্তা সাহেলা আক্তার এবং স্বাগত বক্তব্য রাখেন লালন একাডেমির  ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মোঃ সেলিম হক।
বিশেষ অতিথির বক্তব্য রাখেন  কুষ্টিয়া-৪ (কুমারখালী-খোকসা) আসনের সংসদ সদস্য আব্দুর রউফ বলেন, লালনেন এই আখড়বাড়ীতে বছরে ২বার অনুষ্ঠান হয়ে থাকে। অথচ এই অনুষ্ঠানে এখানে যারা আসেন তাদের কোন দাওয়াত বা পত্র দেওয়া লাগেনা। তারা বছরের এই দুই অনুষ্ঠানে ঠিকই সময় হলে চলে আসেন।
তিনি আরও  বলেন, লালনের একটি ছবি কলকাতার শান্তিনিকেতনে রয়েছে। সেই ছবিটি দেশে ফিরিয়ে আনলে হয়তোবা লালনের প্রকৃত চেহারা দেখা যাবে।
পরে লালন মঞ্চে লালন একাডেমীর নিয়মিত শিল্পীসহ বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের সমন্বয়ে পরিবেশিত হয় লালন সঙ্গীত। 
পাঁচদিনব্যাপী এ অনুষ্ঠান সুষ্ঠুভাবে সম্পন্ন করতে নেয়া হয়েছে তিনস্তরের নিরাপত্তা ব্যবস্থা। 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া