adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তুরস্ক এবারও ব্যর্থ নিরাপত্তা পরিষদে যেতে

turky defeated 1 {focus_keyword} নিরাপত্তা পরিষদে যেতে এবারও ব্যর্থ তুরস্ক turky defeated 1আন্তর্জাতিক ডেস্ক : তুরস্কের আশাভরসার জলাঞ্জলী হলো, জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সদস্যপদ লাভ করা হলো না দেশটির। বৃহস্পতিবার জাতিসংঘের সদস্য দেশগুলোর উপস্থিতিতে এক নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে জয়ীদের নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্যপদ প্রদান করা হবে।
জয় লাভের মাধ্যমে নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য হিসেবে মনোনীত হয়েছে ভেনেজুয়েলা, অ্যাঙ্গোলা, মালয়েশিয়া, নিউজিল্যান্ড এবং স্পেন। নিউজিল্যান্ড ও স্পেন পশ্চিম কোটায় তুরস্কের সঙ্গে প্রতিযোগীতা করেছে। প্রতিযোগীতায় দুটি দেশই জয়লাভ করেছে। জানা যায়, তুরস্ক এবার নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্যপদ লাভের জন্যে সদস্য রাষ্ট্রগুলোর সঙ্গে ব্যাপক দেরদরবার করেছে।
জয়লাভ কারী দেশগুলো আগামী ২০১৫ সালের ১ জানুয়ারি থেকে চুক্তিভিত্তিক কার্যক্রম শুরু করবে। তুরস্ক ইসলামিক স্টেটবিরোধী জোটে ভূমিকা রাখাকে কেন্দ্র করে একাদিক আন্তর্জাতিক কূটনৈতিক চাপের মধ্যে রয়েছে। এর সিরিয়ালগ্ন সীমান্ত উত্তপ্ত হয়ে আছে এবং এর সামরিক ঘাঁটি ব্যবহার করার অধিকার লাভ করেছে মার্কিন সেনাবাহিনী।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া