adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আড়াই হাজার কোটি টাকার প্রকল্প বাস্তবায়নে গতি নেই পানি সম্পদ মন্ত্রণালয়ের

তোফাজ্জল হোসেন : পানি সম্পদ মন্ত্রণালয়ের ৫৩টি প্রকল্প বাস্তবায়নের গতি হারাতে বসেছে। ২০১৪-১৫ অর্থবছরে বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) প্রকল্পগুলোর জন্য মোট ২ হাজার ৬৮৫ কোটি ৯৮ লাখ টাকা বরাদ্দ রয়েছে। এর মধ্যে সরকারি খাতে বরাদ্দ রয়েছে ১ হাজার ৭৩২ কোটি ৯৮ লাখ টাকা এবং প্রকল্প দাতাসংস্থার সাহায্য  পাওয়া যাবে ৯৫৩ কোটি টাকা।
পরিকল্পনা কমিশন সূত্র জানায়, চলতি অর্থবছরের আগস্ট মাস পর্যন্ত টাকা খরচের পরিমাণ মাত্র ৪৪ কোটি ৪১ লাখ টাকা। অপরদিকে আগস্ট মাস পর্যন্ত বৈদেশিক সাহায্যের একটি টাকাও খরচ করতে পারেনি পানি সম্পদ মন্ত্রণালয়।
চলতি অর্থবছরের আগস্ট মাস পর্যন্ত বাস্তব অগ্রগতি মাত্র ২ দশমিক ১১ ভাগ। বাকি ৯ মাসে ২ হাজার ৬৪২ কোটি টাকা খরচ করা নিয়ে উতকণ্ঠা দেখা দিয়েছে। সম্প্রতি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে পানি সম্পদ মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদের সভাপতিত্বে মাসিক এডিপি পর্যালোচনা সভা অনুষ্ঠিত হয়।
সূত্রে জানায়, চলতি অর্থবছরের অধিকাংশ প্রকল্প বাস্তবায়নের গতি হারাচ্ছে। 
চলতি অর্থবছর শুরুর আগে মন্ত্রণালয় ৫৩ প্রকল্পের আওতায় ২ হাজার ৬৮৫ কোটি ৯৮ লাখ টাকা বরাদ্দ চেয়েছিলো। অথচ তিন মাস অতিবাহিত হলেও কিছু প্রকল্পের আওতায় এক টাকাও খরচ করতে পারেনি ।
তালিকাভুক্ত ৫৩টি প্রকল্পের মধ্যে প্রথম সারিতে থাকা আপার-সুরমা-কুশিয়ারা প্রকল্পে আগস্ট মাস পর্যন্ত একটি টাকাও খরচ করা হয়নি। প্রকল্পটি সিলেটের সদর, বিয়ানীবাজারও গোপালগঞ্জে বাস্তবায়নাধীন।
 একই অবস্থা ‘নতুন ডাকাতিয়া ও পুরাতন ডাকাতিয়া ছোট ফেনী নদী বেসিন উন্নয়ন প্রকল্পেরও। এছাড়া ধীর গতিতে এগুচ্ছে পদ্মা নদীর ভাঙন হতে রাজবাড়ী জেলার বকশীপুর এবং সেনগ্রাম এলাকায় ফরিদপুর বন্যা নিয়ন্ত্রণ ও নিষ্কাশন প্রকল্প। নদীর তীর সংরক্ষণ ও উন্নয়ন এবং শহর সংরক্ষণ প্রকল্পের টাকা খরচ শুরুই হয়নি। 

এ বিষয়ে প্রকল্পের সাবেক পরিচালক ও পাউবোর সাবেক তত্ত্বাবধায়ক  প্রকৌশলী আব্দুর রাজ্জাক খান ‘জয়পরাজয়’ কে বলেন, বন্যা ও নানা কারণে অর্থ বছরের ৬ মাসে প্রকল্পের টাকা খরচ করা যায় না।  কাজ শুরুই হয় নভেম্বর থেকে মে পর্যন্ত। এই সময়ে কাজ গতি পায়। তাই প্রথম ও দ্বিতীয় কিস্তির টাকা খরচ করা নিয়ে নানা সমস্যা দেখা দিয়ে থাকে। এ কারণে সঠিকভাবে হিসেব করে টাকা খরচ করতে হয়।
যমুনা নদীর ভাঙন থেকে জামালপুর জেলার বাহাদুরাবাদ ঘাট থেকে ফুটানী বাজার-সরিষাবাড়ী-পিংনাবাজার- ইসলামপুর উপজেলার হাড়গিলা পর্যন্ত তীর এলাকার টাকা কবে থেকে খরচ করা হবে তাও জানেন না সংশ্লিষ্টরা।  
সমগ্র বাংলাদেশে বাস্তবায়নাধীন পানি ব্যবস্থাপনা উন্নয়ন প্রকল্পের টাকাও খরচ হয়নি। এতে হতাশাব্যক্ত করেছেন সংশ্লিষ্টরা।  
প্রকল্প পরিচালক ও পাউবো’র তত্ত্বাবধায়ক প্রকৌশলী আমিনুল ইসলাম জানান, অর্থ মন্ত্রণালয় থেকে অর্থছাড়ের আদেশ হয়নি তাই টাকা ছাড়ও হয়নি । তবে আমরা আশা করছি দ্রুত সময়ে এই আদেশ হবে। এ বিষয়ে অর্থমন্ত্রণালয়ের কাছে আবেদন করা হয়েছে। তিন মাস হয়ে গেলো  টাকা ব্যয়  যাচ্ছে না  এ কারণে আমরাও উতকণ্ঠায় আছি।
 গাইবান্ধা জেলার শাঘাটা বাজার এলাকা যমুনা নদীর ভাঙন থেকে রক্ষা প্রকল্প এবং কুড়িগ্রাম জেলার রৌমারী উপজেলাধীন দাঁতভাঙ্গা ইউনিয়নকে ব্রহ্মপুত্র নদ থেকে ভাঙনরোধ প্রকল্পের কাজ টাকার অভাবে শুরু হয়নি। যথাসময়ে প্রকল্পের কাজ শেষ হওয়া নিয়ে সংশয় দেখা দিয়েছে।
প্রকল্পের পরিচালক ও রংপুর পাউবো সার্কেলের তত্ত্বাবধায়ক প্রকৌশলী আবু মো. শফিকুল আজম বলেন, সরকার কর্মসূচি অনুযায়ী টাকা দেয় না। প্রকল্পের অনুকূলে ডিপিপিতে যে টাকা বরাদ্দ থাকে তা পাওয়া যায় না। টাকার অভাবে টেন্ডার বন্ধ রয়েছে। চলতি অর্থ বছরে একটি টাকাও খরচ করতে পারিনি। এ কারণে বাকি সময় বরাদ্দকৃত টাকা খরচ করা সম্ভব নয়।
 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া