adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মরদেহ শহীদ মিনারে নেবে না পরিবার

পিয়াস করিম {focus_keyword} মরদেহ শহীদ মিনারে নেবে না পরিবার r48নিজস্ব প্রতিবেদক : ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও রাজনীতি বিশ্লেষক ড. পিয়াস করিমের মরদেহ শহীদ মিনারে না নেয়ার সিদ্ধান্ত নিয়েছে তার পরিবার।
ছাত্রসংগ্রাম পরিষদের প্রতিবাদের পরিপ্রেক্ষিতে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের অনুমতি না দেয়া এবং বেশ কয়েকটি সংগঠন ও ব্যক্তির আপত্তির মুখে ড. পিয়াসের পরিবার শেষ পর্যন্ত সিদ্ধান্ত প্রত্যাহার করলো। বৃহস্পতিবার বিকেলে ড. পিয়াসের ভাই লোটাস করিম এ সিদ্ধান্তের কথা জানান। আগামীকাল শুক্রবার মরদেহ সর্ব সাধারণের শ্রদ্ধার নিবেদনের জন্য শহীদ মিনারে নেয়ার কথা ছিল।
লোটাস করিম বলেন, পিয়াস করিমের গুণগ্রাহীরা তার মরদেহে শেষ শ্রদ্ধা জানানোর জন্য শহীদ মিনারে নেয়ার পরামর্শ দিয়েছিল। এর পর সেখানে নেয়ার সিদ্ধান্ত নেয়া হয়। এ নিয়ে এত আলোচনা হবে সেটা আমরা আগে বুঝতে পারিনি। যেহেতু শ্রদ্ধা জানানোর জন্যই সেখানে নেয়ার কথা ছিল সেহেতু এখন বিদ্যমান পরিস্থিতিতে প্রয়াতের অমর্যাদা বা আলোচনা-সমালোচনা যেন না হয় সে জন্যই পারিবারিকভাবে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।
ঢাকা বিশ্ববিদ্যালয়ও সেখানে মরদেহ নেয়ার অনুমতি দেয়নি- এ প্রসঙ্গ উল্লেখ করলে তিনি বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের সিদ্ধান্ত আমরা জানি না। তবে আমরা পারিবারিকভাবে আর তার মরদেহ শহীদ মিনারে নিতে চাচ্ছি না। শহীদ মিনারের পরিবর্তে শুক্রবার বেলা ১১টা থেকে ১২টার মধ্যে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন প্রাঙ্গণে মরদেহ রাখার সিদ্ধান্তও বাতিল করা হয়েছে বলে জানান তিনি।
তিনি জানান, ড. পিয়াস করিমের মরদেহ এখন স্কয়ার হাসপাতালের হিমঘরে রয়েছে। সেখান থেকে সরাসরি বাসায় আনা হবে। যারা শ্রদ্ধা জানাতে চায়, তারা এখানে এসেই জানাবেন। কারণ, এতদিন হিম ঘরে থাকার কারণে ডাক্তাররা ৫ ঘণ্টার বেশি বাইরে রাখতে বারণ করেছেন।
জানাজার বিষয়ে লোটাস করিম বলেন, ‘বৃহস্পতিবার রাতের মধ্যে পরিবারের বিদেশে অবস্থানরত সদস্যরা দেশে পৌঁছাবেন। শুক্রবার বাদ জুমা বায়তুল মোকাররমে একটিই জানাযা হবে। পরে নিয়ম অনুযায়ী বনানী কবরস্থানে দাফন করা হবে।’
উল্লেখ্য, গণজাগরণ মঞ্চ এবং যুদ্ধাপরাধীদের বিচার প্রক্রিয়া নিয়ে টিভি টকশোসহ বিভিন্ন অনুষ্ঠানে ড. পিয়াস করিমের বক্তব্য নিয়ে অনেকেই আপত্তি তুলেছেন। এজন্য গণজাগরণ মঞ্চের আন্দোলনকারীরা তাকে ‘যুদ্ধাপরাধীদের পক্ষের’ ব্যক্তি আখ্যা দিয়ে তার মরদেহ শহীদ মিনারে নেয়ার বিরোধিতা করছে।
এর আগে মরদেহ বুধবার শহীদ মিনারে রাখার কথা বলা হলে সামাজিক যোগাযোগের ওয়েবসাইটগুলোতে প্রতিবাদের ঝড় ওঠে। এছাড়াও একটি ছাত্র ও সাংস্কৃতিক সংগঠন তা প্রতিরোধের ঘোষণা দেয়। মরদেহ শহীদ মিনারে রাখতে প্রয়াতের স্ত্রী ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আমেনা মহসীন স্বাক্ষরিত একটি আবেদন মঙ্গলবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে পাঠানো হয়। কিন্তু কর্তৃপক্ষ তার অনুমতি দেয়নি। পিয়াস করিমের প্রতি শ্রদ্ধা জানাতে শুক্রবার দিনব্যাপী শোক দিবসের কর্মসূচি দিয়েছে বিএনপি। দলের এক সংবাদ বিজ্ঞপ্তিতে ওইদিন সকাল সাড়ে ১০টায় কেন্দ্রীয় শহীদ মিনারে পিয়াস করিমের প্রতি শেষ শ্রদ্ধা জানানোর বিষয়টিও রয়েছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া