adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘বিয়ের প্রয়োজন অনুভব করিনি’

ডেস্ক রিপোর্ট : জনগণের ‘রাষ্ট্রপতি’ এবং ভারতের অনুপ্রেরণা তিনি। তিনি এপিজে আবুল কালাম আজাদ। বুধবার ১৫ অক্টোবর ৮৩ বছর পূর্ণ করলেন তিনি। তার নিজের শব্দে : "সূর্যের ৮৪ তম কক্ষপথে পা রাখলাম আমি।
সাবেক এই ভারতের রাষ্ট্রপতির জীবনযাত্রার কিছুই হেরফের হয়নি। তিনি এখনো রাত ১টা পর্যন্ত জেগে থাকেন, বই পড়েন, ভক্তদের মেইলের উত্তর দেন। জন্মদিনের দিন দিল্লির রাজাজি মার্গে ১০ নম্বর বাড়িতে উপস্থিত হয়েছিলেন এক দর্শনার্থী।  
উপমহাদেশের এই পরমানু বিজ্ঞানীর কথায়, প্রত্যেকদিন, প্রত্যেক মুহূর্ত আমার কাছে গুরুত্বপূর্ণ। প্রত্যেক বছরের ১ জানুয়ারি আমি সারা বছরের আমার লক্ষ্য স্থির করে নিই। আর সেই হিসাবেই কাজ শুরু করু। আমার অভিজ্ঞতার ভিত্তিতে আমি যা পরিকল্পনা করেছিলাম তার ৬০-৭০ শতাংশই অর্জন করেছি। দেখতেই পাচ্ছ আমার লক্ষ্য কখনও থেমে থাকে না।

তাকে প্রশ্ন করা হয়েছিল, এখনো অবিবাহিত রয়েছেন,এর পেছনে কারণটা কী? কালামের কথায়, "(হাসি), এই প্রশ্নটা ৫০ বছরেরও বেশি পুরনো। ভারতে এমনকি ভারতের বাইরেও এই প্রশ্নের মুখোমুখি হয়েছি আমি। আমি আগেও উত্তর দিয়েছি তাদের যে আমি যৌথ পরিবার থেকে এসেছি। আমার ভাইয়ের নাতনি রয়েছে। এমন দারুণ পরিবারে একজন বিয়ে করল কি করল না তা খুব এখটা বড় বিষয় না। তাছাড়া জীবনে কখনো অর্ধাঙ্গিনীর প্রয়োজন অনুভব করিনি।
গত দু দশক ধকে কালাম বলেছেন, ১৬ লক্ষেরও বেশি ভারতীয় যুবক-যুবতীদের সঙ্গে দেখা করেছেন, যাদের কাঁধে আগামী দিনের ভারতের দায়িত্ব রয়েছে।
কালামের কথায়, ভারতীয় যুব সমাজ কর্মঠ এবং কম পক্ষপাতমূলক, সবচেয়ে বড় কথা তাদের মধ্যে একটা ইচ্ছা আছে সমৃদ্ধ, শান্তিপূর্ণ ও উন্নত ভারতে বসবাস করার। এখন ভারতীয় যুবসমাজ জিজ্ঞাসা করে, 'ভারতের পরিবর্তন এবং উন্নয়নশীল দেশে পরিণত করতে আমরা কী করতে পারি। এটা আমার কাছে অত্যন্ত অর্থবহ ও উল্লেখযোগ্য।
২০২০ সালের মধ্যে ভারতকে উন্নত দেশে পরিণত করার যে স্বপ্ন এই বৈজ্ঞানিরক দেখেন তা একমাত্র একজোট হয়ে অর্জন করা সম্ভব বলেই তার ধারণা। তিনি বলেন, আমরা এই প্রস্তাব লোকসভায় এবং ক্যাবিনেটে রেখেছিলাম যে আমাদের ইন্ডিয়া ভিশন ২০২০-র প্রয়োজন আছে। ২০২০ সালের মধ্যে ভারতকে অর্থনৈতিকভাবে উন্নত করতে লোকসভায় প্রশ্নোত্তর-তর্ক চলুক এবং দেখুন কীভাবে আমরা ২০২০ সালের মধ্যে আমাদের লক্ষ্পূরণ করি।
প্রথম প্রাধান্য হওয়া উচিত 'পুরা'- প্রোভাইডিং আরবান অ্যামেনিটিস ইন রুরাল এরিয়া বা গ্রামাঞ্চলে শহুরে সামগ্রী পৌঁছে দেয়া। দ্বিতীয়, আমাদের কৃষকরা ২৫০ মিলিয়ন টন খাদ্য উৎপাদন করে, অথচ আমরা মূল্য সংযোজন করি না। মূল্য সংযোজন আর্থিক দিককে সচল করতে পারে এবং রফতানি ক্ষমতাকে বৃদ্ধি করে। 
তিনি বলেন, আমরা ফল ও সবজি উতপাদনে প্রথম সারিতে কিন্তু আমরা তার প্রক্রিয়াকরণ করি না, যেমন ফলের রস বা প্রক্রিয়াজাতকরণ খাদ্য। তৃতীয়ত, ভারতীয় অর্থনীতিতে মোট শিল্পের ৪০ শতাংশ অবদান ক্ষুদ্র শিল্প থেকে আসে।
তিনি আরো বলেন, এই ক্ষুদ্র শিল্প ও মাঝারি শিল্প শহর ও গ্রামাঞ্চলে লক্ষ লক্ষ রয়েছে। তার একটা সংসদীয় দৃষ্টিকোণ প্রয়োজন, যেমন কলাকৌশল, কম সুদে ঋণ, এনপিএ নীতিতে ছাড় ইত্যাদি। আমাদের উচিত এই ধরণের শিল্পর জন্য বৃদ্ধিভিত্তিক বিনিয়োগ অর্থনৈতিক ব্যবস্থা প্রদান। যাতে উতপাদন বাড়ে এবং রফতানি ক্ষমতাও বৃদ্ধি পায়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া