adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সীমান্তে লতিফ সিদ্দিকীকে নিয়ে রেড এলার্ট

maxresdefaultডেস্ক রিপোর্ট : সমনের পর সমন জারি করা হচ্ছিল দেশের বিভিন্ন স্থানে আদালত থেকে। কিন্তু লতিফ সিদ্দিকী যথাসময়ে আদালতে হাজির হননি। হতে পারেননি। কোলকাতায় আপাতত ডেরা বেঁধেছেন। এখনো হাতে লাল পাসপোর্ট। সংসদ সদস্য পদ যতক্ষণ আছে ততক্ষণ ওটুকু সুবিধা তিনি পেতেই পারেন। কিন্তু বুববার ঢাকার একটি আদালত থেকে গ্রেফতারি পরোয়ানা জারির পর সীমান্তে রেড এলার্ট জারি করা হয়েছে যাতে আওয়ামী লীগের সাবেক এই মন্ত্রী দেশে ঢুকতে না পারেন।
আবার বলা হচ্ছে, দেশে তিনি ঢুকলেই তাকে গ্রেফতার করে আইনী কব্জার ভেতর সুরক্ষা দেয়া হবে। তিনি এখন মন্ত্রী নেই। আওয়ামী লীগের কেউ নন। তবে সংসদ সদস্য বটে। এ অবস্থায় দেশে ফিরে তিনি ইচ্ছে মত ঘুরতে পারবেন না। তিনি দেশে ফিরলে বিরোধীদল তাকে নিয়ে ফের আন্দোলনের মাঠ গরম করার চেষ্টা করবে। তার বিচারের দাবিতে হরতাল ডাকবে।
অতএব আওয়ামী লীগের শীর্ষ পর্যায়ে এ নিয়ে দ্বিমত আছে। এক পক্ষ মনে করছে লতিফ সিদ্দিকীকে দেশেই ঢুকতে দেয়া ঠিক হবে না। আরেক পক্ষ বলছে, দেশে ঢুকে পড়ে তিনি যদি চান আদালতে দাঁড়াতে তাহলে গ্রেফতার করে আইনী কাঠামোর মধ্যে তাকে সুরক্ষা দেয়া হবে। এতে দেশবাসি দেখতে পারবেন আওয়ামী লীগ বা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্বাস করেন আইনের শাসনের বাইরে কেউ নন। কক্সবাজারের সংসদ সদস্য আব্দুর রহমান বদিকে ইতিমধ্যে অবৈধ সম্পদ অর্জনের দায়ে গ্রেফতার করা হয়েছে। তার মানে দেশে আইনের শাসন রয়েছে।
তবে নারায়ণগঞ্জে আলোচিত সাত খুন, ফুলগাজীতে উপজেলা চেয়ারম্যান একরামুল হক একরামকে হত্যা, তারও আগে বিশ্বজিত নন্দী হত্যা নিয়ে বিচারকাজে আইনের শাসনের গতি বেশ কিছুটা মন্থর হয়ে পড়েছে। কার্যত দেশে সরকার বিরোধী কোনো তীব্র আন্দোলন না থাকলেও সরকারের ভেতরের লোকজনই বুমেরাং হয়ে উঠছে। রাষ্ট্রের ভেতরে জবাবদিহীতা ও স্বচ্ছতার যে প্রকট দুর্বলতা ও সঙ্কট রয়েছে তা আস্তে আস্তে পরিস্কার হয়ে ওঠায় এধরনের ঘটনাগুলো ঘটতে শুরু করেছে।
এটা এমন এক সময় হচ্ছে যখন দেশে অর্থনীতি ক্রমাগত দুর্বল হয়ে পড়ছে। মানুষের মধ্যে ভয়ভীতি কাজ করছে। এক ধরনের চাপা ক্ষোভও রয়েছে। সাধারণ মানুষের আয় বাড়েনি, কর্মসংস্থান গড়ে উঠে ক্রয়ক্ষমতা বেড়ে যেয়ে একধরনের অর্থনৈতিক নিশ্চয়তা সৃষ্টি হওয়ার যে প্রত্যাশা মানুষ আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহার পেয়ে আশা করেছিল তা হয়নি। উল্টো ব্যাংকিং খাতে ধ্বস নেমেছে। বিনিয়োগ স্থবির হয়ে পড়েছে। ক্ষমতাসীন দল এবং সরকারি আমলাতন্ত্র চরম সুবিধাভোগী এবং দুর্নীতিগ্রস্ত হয়ে ওঠায় দুদক কিছুই করতে পারছে না। কিছু দিনের মধ্যে সরকারি চাকুরেদের যে ৬০ ভাগ বেতন বৃদ্ধি হতে যাচ্ছে তার নেতিবাচক প্রভাব বাজার ও সাধারণ মানুষ যারা সরকারি চাকুরি করেন না তারা হাড়ে হাড়ে টের পাবেন।
প্রধানমন্ত্রী জাপান, চীন, নিউইয়র্ক সফরের পর ইতালির মিলান গেলেন। প্রতিবারই সঙ্গে নিচ্ছেন বিশাল সফর সঙ্গী। এরা দেশের জন্যে বিনিয়োগ থেকে শুরু করে অন্য কি সব বয়ে আনছেন তা দেশের মানুষ টের পাচ্ছেন না। তবে তাদের মনে ক্ষোভ ধূমায়িত হচ্ছে। এমন একটি অব¯’ায় সংলাপবিহীন রাজনীতি স্থিতিশীল হয়ে উঠতে পারছে না। কোনো লক্ষণও নেই। তবে ক্ষমতাসীন মহল মনে করছেন দেশের মানুষ শান্তিতে আছে।
এক সময়ে ভেতরের সঙ্কটে সোভিয়েত ইউনিয়ন তারও বহু আগে  রোমান সাম্রাজ্য ভেঙ্গে পড়েছিল। নিকট সময়ে ভারতের কংগ্রেস টানা ১০ বছর ক্ষমতা থেকে সরে দাঁড়িয়েছে নির্বাচনের মাধ্যমেই। অর্থাৎ রাষ্ট্রের যথাযথ ব্যবস্থাপনা যদি নিশ্চিত না করা যায় তাহলে সরকার এবং শাসক শ্রেণীর সীমাহীন অনাচার, দুঃশাসন এবং লুণ্ঠন প্রবণতা বিভিন্ন দেশে প্রবল হয়ে উঠতে শুরু করে। স্বৈরাচারী এরশাদের শাসনামল এর ব্যতিক্রম নয়।
বাস্তবে দেশের মানুষ গত ৫ জানুয়ারির নির্বাচনে ভোট দিতে পারেনি বা তারা ভোট দেয়ার সুযোগ পাওয়ার আগেই বিনা প্রতিদ্বন্দ্বিতায় ১৫৪ জন সংসদ সদস্য নির্বাচিত হয়ে সংসদে বসেছেন। এখন মানুষ সে সংসদ দেখছে তা অকার্যকর এবং তাদের কোনো আশা পূরণ করতে পারছে না। এতে মানুষ নির্বাচন নিয়ে যে হতাশা ও আস্থা সংকটে ভুগছে তা যদি দীর্ঘায়িত হয় তাহলে তা সবার জন্যে অমঙ্গল বয়ে আনবে। কারণ গণতন্ত্রায়নের জন্য মানুষের অন্ন , বস্ত্র, বাসস্থান, শিক্ষা-চিকিতসা, সামাজিক এবং ব্যক্তির নিরাপত্তার পাশাপাশি বাক-ব্যক্তি স্বাধীনতা নিশ্চিত না করতে পারলে মানুষ এক সময় ভাবতে শুরু করবে তার পরিপূর্ণ রাজনৈতিক স্বাধীনতা নেই। গণতন্ত্র উত্তরণের জন্য সরকারকে তার প্রতিশ্র“তি পালন করতে তখন প্রয়োজন হবে না। এই যে চারপাশে যে অন্ধকার এক গহ্বরের অস্তিত্ব আস্তে আস্তে গড়ে উঠছে তাতে উন্নয়নও কখনো টেকসই হয়ে উঠতে পারবে না।
এমন এক সার্বিক রাজনৈতিক পরিস্থিতিতে সরকারের ভেতর অনেক লতিফ মাথাচাড়া দিয়ে উঠবেন। তারা ভাবতে শুরু করেছেন, ক্ষমতা তা রাজনৈতিক ও অর্থনৈতিক যাই হোক না কেন জবাবদিহীতা ও স্বচ্ছতার বালাই না থাকলে তা অপ্রতিরোধ্য এবং এভাবে গণতন্ত্রের গাড়িটি ভুল চালকের হাতে পড়ায় এক সময় গভীর খাদে নিপতিত হতে বাধ্য।
নির্বাচিত সরকার গণতন্ত্র প্রতিষ্ঠার পথে না গিয়ে যখন অগণতান্ত্রিক পš’া পছন্দ করে সংলাপের ধার ধারে না তখন চারপাশে ক্ষুদে এবং অসংখ্য স্বৈরাচারের সৃষ্টি হয় যারা হিটলার মত নির্বাচিত জনপ্রিয়তা নেতাকেও ছেড়ে কথা বলেননি, যেমন বলেননি মুসোলিনের চারপাশের মানুষগুলো।
জনগণ চুপ থাকলে শান্তিতে থাকে নাকি বোবা কান্না তাদের পেয়ে বসে তা তাদের সঙ্গে সরাসরি যোগাযোগ না রাখলে আন্দাজ করা দু:সাধ্য। ক্ষমতাসীনদের চারপাশে কখনোই চাটুকারদের অভাব হয় না। কিন্তু এই চাটুকাররাই বারবার যে লতিফ হয়ে উঠে দল ও দেশের সর্বনাশের আয়োজন করে তা যদি এবার আওয়ামী লীগ বুঝে উঠতে পারলে দেশ ও দশের মঙ্গল। কারণ জনগণ ভয়ে, আতঙ্কে, নানা শঙ্কায় চুপচাপ হয়ে যায় এবং কিছুটা সময় কোনো প্রতিবাদ-প্রতিরোধও করার সাহস করে না। ফলে যে অস্বাভাবিক নীরবতার পরিস্থিতির সৃষ্টি হয় তা থেকে বিরোধীদলকে অক্ষম মনে করা কিংবা আন্দোলন করতে জানেনা এমন বোধ অনেক সময় ক্ষমতাসীন দলের লোকজনকে অন্ধ করে তোলে। কিন্তু অন্ধ হলেও প্রলয় বন্ধ থাকে না।
কোনোদিন কোনো স্বৈরাচারী শাসক টিকতে পারেন না কারণ সে নিজেই তার পতনের জন্যে চারপাশে লোভ আর দুর্নীতির বিশাল এক অবয়ব সৃষ্টি করে। এভাবে স্বৈরাচার নিজের জন্য অন্তর্গত দুর্বলতার সৃষ্টি করে যে বোঝা তৈরি করে তা একসময় এতই ভারী হয়ে ওঠে যে বহন করার মত আর কাউকে পাওয়া যায় না। এই জগদ্দল পাথর দেখতে পেয়ে একসময় নিশ্চুপ জনগণও ভয়ে সোচ্ছার হয়ে ওঠে। জোয়ার এলে নদী যদি তা বইবার ক্ষমতা না পায় তাহলে তার দুই কূল ছাপিয়ে উঠতে বাধ্য।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া