adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

লাইফ সাপোর্টে রাষ্ট্রায়ত্ত চার ব্যাংক

চার ব্যাংকের লোগোনিজস্ব প্রতিবেদক : একের পর এক কেলেঙ্কারিতে অনেকটাই লাইফ সাপোর্টে বেঁচে আছে রাষ্ট্রায়ত্ত চারটি ব্যাংক। এর সঙ্গে যোগ হয়েছে পরিচালনা পর্ষদের সর্বোচ্চ কর্তা চেয়ারম্যানের শূন্য পদ। পেশাদার ব্যাংকারদের অভাবেই ব্যাংকগুলোতে চেয়ারম্যান খুঁজে পাওয়া যাচ্ছে না। ফলে ভারপ্রাপ্ত চেয়ারম্যান দিয়ে চলছে জনতা, অগ্রণী, কৃষি ও বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লিমিটেড (বিডিবিএল)।
রাষ্ট্রায়ত্ত এসব ব্যাংকের কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা যায়, চেয়ারম্যান না থাকায় ব্যাংকগুলোর কার্যকর পর্ষদ সভা করতে পারছে না। অন্যদিকে ব্যাংকগুলো গুরুত্বপূর্ণ কোনো সিদ্ধান্তও নিতে পারছে না। ফলে দিন দিন বাড়ছে খেলাপি ঋণের পরিমাণ। ব্যাংকের কর্তৃত্ব চলে যাচ্ছে রাজনৈতিকভাবে নিয়োগ পাওয়া পরিচালকদের হাতে।
সংশ্লিষ্টরা জানান, সত, যোগ্য ও পেশাদার ব্যাংকার খুঁজে না পাওয়ার কারণেই অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ নানামুখী সিদ্ধান্ত নিয়ে ব্যাংকগুলো সচল রেখেছে। যত দিন যাবত পেশাদার ব্যাংকার পাওয়া যাবে না তত দিন ভারপ্রাপ্ত দিয়েই চলবে রাষ্ট্রীয় মালিকানাধীন এই চারটি ব্যাংক।   
গত ৯ সেপ্টেম্বর জনতা ব্যাংকের চেয়ারম্যান অধ্যাপক আবুল বারকাতের মেয়াদ শেষ হয়। এরপর জনতা ব্যাংকের ভারপ্রাপ্ত চেয়ারম্যান নিয়োগ দেওয়া হয়েছে ওই ব্যাংকেরই পরিচালক এম কামরুল ইসলামকে।
গত ২১ সেপ্টেম্বর রাষ্ট্রীয় মালিকানাধীন আরেক ব্যাংক অগ্রণীতেও ভারপ্রাপ্ত চেয়ারম্যান নিয়োগ দেওয়া হয়েছে। ব্যাংকটিতে ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসেবে রয়েছেন পরিকল্পনা কমিশনের সদস্য আরাস্তু খান। আগের চেয়ারম্যান ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইন্টারন্যাশনাল বিজনেস বিভাগের অধ্যাপক খন্দকার বজলুল হকের মেয়াদ শেষ হয় গত ৪ সেপ্টেম্বর।
বিশেষায়িত খাতের বাংলাদেশ কৃষি ব্যাংকের বর্তমান পরিচালক ও অর্থ বিভাগের অতিরিক্ত সচিব মমতাজ আলা-শাকুর আহমেদ হয়েছেন ভারপ্রাপ্ত চেয়ারম্যান। এ ব্যাংকের চেয়ারম্যান থাকা অবস্থায় আলাউদ্দিন এ. মজিদকে গত ৬ জুলাই সরকার বেসিক ব্যাংকের চেয়ারম্যান নিয়োগ দেয়।

বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লিমিটেডের (বিডিবিএল) সর্বশেষ চেয়ারম্যান ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের হিসাববিজ্ঞান বিভাগের অধ্যাপক শান্তি নারায়ণ ঘোষ। সম্প্রতি তার মেয়াদ শেষ হলে ভারপ্রাপ্ত চেয়ারম্যান করা হয়েছে ব্যাংকটির পরিচালক দেওয়ান নূরুল ইসলামকে।
ভারপ্রাপ্ত চেয়ারম্যান দিয়ে চলমান একটি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) নাম প্রকাশ না করার শর্তে বলেন, ‘ব্যাংকের সকল কার্যক্রমই যথাভাবে চলছে। কিন্তু পরিচালনা পর্ষদের সভায় বড় ধরনের কোনো সিদ্ধান্ত নেওয়া যাচ্ছে না। তবে অনেকটা নিয়মরক্ষার সভা হচ্ছে নিয়মিত।’
এ প্রসঙ্গে কথা হয় বাংলাদেশ ব্যাংকের প্রাক্তন গভর্নর ও বিশিষ্ট অর্থনীতিবিদ ড. সালেহউদ্দিন আহমেদের সঙ্গে। ভারপ্রাপ্ত চেয়ারম্যান দিয়ে পর্ষদে কাজের গতি কিছুটা মন্থর থাকে স্বীকার করে তিনি বলেন, ‘সরকারি প্রতিষ্ঠানগুলোতে সব সময়ই রাজনৈতিক হস্তক্ষেপ, আমলাতান্ত্রিক জটিলতা ও দুর্নীতি ছেয়ে থাকার ফলে বেশির ভাগ ক্ষেত্রেই লোকসানের মধ্যে থাকে। সরকার বিষয়টি উপলব্ধি করেছে বলে মনে হচ্ছে। তাই পেশাদার ব্যাংকার নিয়োগ দেওয়ার লক্ষণ দেখা যাচ্ছে।’
তিনি আরো বলেন, ব্যাংকিং খাতে স্বচ্ছতা বাড়াতে হবে। সত, দক্ষ ও বিশ্বস্ত জনশক্তি নিয়োগ দিতে হবে। রাজনৈতিক বিবেচনায় নিয়োগ এবং ঋণ দেওয়ার সংস্কৃতি থেকে বের হয়ে আসতে হবে। কেন্দ্রীয় ব্যাংকের আওতায় প্রাইভেট ব্যাংকের মতো তদারকি করতে হবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া